Advertisement
০২ মে ২০২৪
Teacher Recruitment Scam Case

পূর্ত দফতরের চুক্তিভিত্তিক চাকরিতেও জীবন-যোগ! টাকার লেনদেনের প্রমাণ খুঁজছে সিবিআই

বুধবারই জীবনের আটটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করার প্রক্রিয়া শুরু করেছে সিবিআই। সূত্রের খবর, রাজ্য সরকারের পূর্ত দফতরের বেশ কিছু চুক্তিভিত্তিক চাকরিতে জীবনের যোগ পাওয়া গিয়েছে।

CBI is investigating whether Jiban Krishna Saha was involved in PWD contractual jobs.

জীবনকৃষ্ণ সাহার সঙ্গে পূর্ত দফতরের চাকরির যোগ খুঁজে পেয়েছে সিবিআই। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১৪:৩৩
Share: Save:

নিয়োগ দুর্নীতিকাণ্ডে ধৃত বড়ঞার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহার সঙ্গে পূর্ত দফতরের বেআইনি নিয়োগেও যোগ খুঁজে পেল সিবিআই। অভিযোগ, পূর্ত দফতরের চুক্তিভিত্তিক চাকরিতে জীবনের হাত রয়েছে। তিনি একাধিক চাকরিপ্রার্থীকে নিয়োগে সাহায্য করে থাকতে পারেন বলে মনে করা হচ্ছে। তবে এ ক্ষেত্রে টাকার লেনদেন হয়েছিল কি না, তা খতিয়ে দেখছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

বুধবারই জীবনের আটটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ় করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে সিবিআই। তাঁর বেশ কয়েকটি অ্যাকাউন্ট থেকে বহু টাকার লেনদেনের হিসাব পাওয়া গিয়েছে বলে দাবি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে। খোঁজ পাওয়া গিয়েছে জীবনের কোটি কোটি টাকার সম্পত্তিরও। আর তারই জেরে এই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি ফ্রিজ় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিবিআই সূত্রে খবর, রাজ্য সরকারের পূর্ত দফতরের বেশ কিছু চুক্তিভিত্তিক চাকরিতে জীবনের যোগ পাওয়া গিয়েছে। তবে টাকার বিনিময়ে তিনি ওই নিয়োগে সাহায্য করেছিলেন কি না, তা এখনও স্পষ্ট নয়।

জীবনকৃষ্ণের পাশাপাশি, তাঁর স্ত্রী টগরী সাহার নামেও একাধিক অ্যাকাউন্টের খোঁজ পাওয়া গিয়েছে বলে সিবিআই সূত্রে দাবি। সেই অ্যাকাউন্টগুলিও খতিয়ে দেখা হচ্ছে। সিবিআই সূত্রে জানা গিয়েছে, মুর্শিদাবাদের পাশাপাশি, অন্য জেলায় তৃণমূল বিধায়কের আর কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্ট রয়েছে কি না, তা-ও খতিয়ে দেখছেন তদন্তকারী আধিকারিকেরা।

জীবনের স্ত্রী এবং শালা দু’জনেই সরকারি চাকরি করেন। সেই চাকরির নিয়োগ প্রক্রিয়াও সিবিআইয়ের নজরে রয়েছে। ওই দুই নিয়োগে জীবনের কোনও হাত ছিল কি না, তা জানা যায়নি। এ বিষয়েও খোঁজখবর নিচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা।

বড়ঞার তৃণমূল বিধায়কের বাড়িতে গত শুক্রবার হানা দিয়েছিল সিবিআই। অভিযোগ, গোয়েন্দারা বাড়িতে আসার পর তিনি পাশের পুকুরে নিজের দু’টি মোবাইল ফোন ছুড়ে ফেলে দিয়েছিলেন। ওই মোবাইল খুঁজতে পুকুরের জল ছেঁচে তিন দিন ধরে তল্লাশি চালান গোয়েন্দারা। অবশেষে দু’টি মোবাইলই উদ্ধার করা গিয়েছে। কিন্তু তা থেকে তথ্য কতটা উদ্ধার করা যাবে, তা নিয়ে সন্দেহ রয়েছে। এই পরিস্থিতিতে জীবনকে গ্রেফতার করে কলকাতায় নিয়ে এসেছে সিবিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jiban Krishna Saha CBI PWD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE