Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Justice Abhijit Gangopadhyay

প্রাথমিকের ওএমআর শিট কারচুপি মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে রিপোর্ট জমা দিল সিবিআই

এর আগে প্রাথমিক নিয়োগ দুর্নীতির ওএমআর শিট কারচুপি মামলায় তদন্তকারী হিসাবে সিবিআইয়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৩:৪৯
Share: Save:

প্রাথমিক নিয়োগ দুর্নীতির ওএমআর শিট কারচুপি মামলায় কলকাতা হাই কোর্টে সিলবন্ধ খামে রিপোর্ট জমা দিল সিবিআই। বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এসে ওই রিপোর্ট জমা দিল কেন্দ্রীয় তদন্ত সংস্থা। আগামী ৪ জানুয়ারি এই মামলার পরবর্তী শুনানি।

এর আগে প্রাথমিক নিয়োগ দুর্নীতির ওএমআর শিট কারচুপি মামলায় তদন্তকারী হিসাবে সিবিআইয়ের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। গত বছরের ২৭ সেপ্টেম্বর নিয়োগ দুর্নীতিকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তদন্তের অগ্রগতি কতটা হয়েছে, তা গত ১৭ অগস্ট বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে মুখবন্ধ খামে জানিয়েছিল সিবিআই। যদিও তা নিয়ে সন্তুষ্ট হননি বিচারপতি। তাঁর পর্যবেক্ষণ, তার পর এক বছর কেটে গেলেও সিবিআইয়ের তদন্তে তেমন অগ্রগতি হয়নি। এ নিয়ে সিবিআইয়ের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করেছিলেন তিনি।

পাশাপাশি পরে মামলাকারীর অভিযোগ ছিল, ওএমআর শিটের ‘ডিজিটাইজড ডেটা’য় অনেক ভুল রয়েছে। আদালতে ওএমআর শিটের তথ্য বলে যে নথি পেশ করা হয়েছে, তা একেবারেই বিশ্বাসযোগ্য নয়। কারণ, ওএমআর শিটের ডিজিটাইজড ডেটা বলতে যা বোঝায়, তা আসলে ওএমআর শিটের স্ক্যান করা কপি। কিন্তু এ ক্ষেত্রে পর্ষদ আদালতে যা পেশ করেছে, তা টাইপ করা তথ্য। আর সেই তথ্যে প্রশ্ন-উত্তরের অনেক বিকল্পেও ভুল রয়েছে। এর পর কোনও নথির ডিজিটাইজ়ড কপি বলতে কী বোঝায়, তা জানিতে চেয়েছিলেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE