Advertisement
০২ মে ২০২৪
CBI in Sandeshkhali

সন্দেশখালির শাহজাহান-ঘনিষ্ঠের বাড়িতে সিবিআই, উল্টে পাল্টে কিসের খোঁজে তল্লাশি?

স্থানীয় সূত্রে খবর, ওই বাড়ির মালিকের নাম দিন আলি মোল্লা। গত ৫ জানুয়ারি সন্দেশখালিতে ইডির উপর যে হামলা হয়েছিল, তার সঙ্গে এই ব্যক্তির সম্পর্ক রয়েছে কি না, তা স্পষ্ট নয়।

সন্দেশখালির গ্রামবাসীর বাড়িতে সিবিআই।

সন্দেশখালির গ্রামবাসীর বাড়িতে সিবিআই। — নিজস্ব চিত্র।

সারমিন বেগম
সন্দেশখালি শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১৪:১৮
Share: Save:

সন্দেশখালিতে আচমকা এক গ্রামবাসীর বাড়িতে পৌঁছল সিবিআই। বাড়িটি ঘিরে ফেলেছে কেন্দ্রীয় বাহিনী। কী আছে ওই বাড়ির ভিতরে, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল। পরে জানা গিয়েছে, আবু হোসেন মোল্লা নামের এক ব্যক্তির মোবাইল ফোন খুঁজছেন গোয়েন্দারা।

স্থানীয় সূত্রে খবর, ওই বাড়ির মালিকের নাম দিন আলি মোল্লা। তিনি চাষের কাজ করেন। তাঁর পুত্র আবু হোসেন মোল্লা। তিনি শাহজাহানের ‘ঘনিষ্ঠ’ বলে দাবি স্থানীয় সূত্রে। গত ৫ জানুয়ারি সন্দেশখালিতে ইডির উপর যে হামলা হয়েছিল, তার সঙ্গে এই ব্যক্তির কী সম্পর্ক, তা এখনও স্পষ্ট নয়।

সন্দেশখালির ডুগরিপাড়া গ্রামে দিন আলি মোল্লার বাড়িতে গিয়েছে সিবিআই। বাড়ির ভিতরে মহিলারা ছিলেন। সিবিআইয়ের মহিলা আধিকারিকদের ভিতরে পাঠানো হয়। কেন্দ্রীয় আধিকারিকেরা পৌঁছলে বাড়ির মহিলারা জানান, তাঁরা খাচ্ছেন। এর পর সিবিআই বাইরে বেরিয়ে আসে। খাওয়া হলে আবার তাঁরা ভিতরে ঢুকবেন বলে জানান।

পরে বাড়িতে ঢুকে তল্লাশি শুরু করেন সিবিআইয়ের গোয়েন্দারা। দিন আলি মোল্লার নাতির ফোন নিয়ে নেন তাঁরা। ফোন ঘেঁটে দেখা হয়। স্থানীয় সূত্রে খবর, এই ব্যক্তি শাহজাহানকে ‘ভাই’ বলে ডাকেন। বাড়ির ছাদেও উঠেছেন কেন্দ্রীয় আধিকারিকেরা। ওই বাড়ির এক মহিলা বলেন, ‘‘বাড়ির বিছানা, জামাকাপড় উল্টে পাল্টে ওরা কিছু একটা খুঁজছে। কী খুঁজছে জানি না।’’ এই পরিবারও মাছের ব্যবসার সঙ্গে যুক্ত বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, ৫ জানুয়ারি ইডি যখন শাহজাহানের বাড়িতে তল্লাশি চালাতে গিয়েছিল, সে সময় শাহজাহান অনেককে ফোন করেছিলেন বলে দাবি করে ইডি। দিন আলি মোল্লার নাতির ফোনে সেই সংক্রান্ত তথ্য খোঁজা হচ্ছে কি না, তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। এই বাড়ির এক ছেলে বর্তমানে বাড়িতে নেই। প্রতি দিন তিনি বাড়িতে আসেন না বলে জানা গিয়েছে। বাড়িটি থেকে বিকেল পৌনে ৪টে নাগাদ সিবিআই বেরিয়ে যায়।

এর আগে আকুঞ্জীপাড়া মোড়ে শাহজাহানের বাড়িতেও গিয়েছিল সিবিআই। কেন্দ্রীয় বাহিনী-সহ প্রায় ৫০ জনের দল নিয়ে শুক্রবার সন্দেশখালিতে পৌঁছয় কেন্দ্রীয় সংস্থা। সঙ্গে দু’জন ইডি আধিকারিক এবং কেন্দ্রীয় ফরেন্সিক দলও ছিল। তালা খুলে বাড়ির ভিতরে ঢোকেন তাঁরা। বিভিন্ন তথ্যপ্রমাণ সংগ্রহ করা হয়। এর পর সিবিআই যায় সন্দেশখালির শাহজাহান মার্কেটে।

ওই বাজারে শাহজাহানের অফিস রয়েছে। সেখানেও গিয়েছিল সিবিআই। আশপাশের মানুষের সঙ্গে কথা বলেন কেন্দ্রীয় আধিকারিকেরা। এর পরেই শাহজাহানের এলাকা থেকে কয়েক কিলোমিটার দূরের ডুগরিপাড়া গ্রামে যান তাঁরা। সেখানকার বাসিন্দা দিন আলি মোল্লার বাড়িতে এই মুহূর্তে সিবিআই রয়েছে।

কলকাতা হাই কোর্টের নির্দেশে সন্দেশখালিতে ইডির উপর হামলার ঘটনার তদন্ত করছে সিবিআই। ওই ঘটনার অন্যতম মূল অভিযুক্ত শাহজাহান এখন তাদের হেফাজতে রয়েছে। সূত্রের খবর, বৃহস্পতিবার দিনভর শাহজাহানকে জেরা করেছেন সিবিআই আধিকারিকেরা। তার পরেই শুক্রে তাদের দল পৌঁছে গিয়েছে সেই শাহজাহানের ডেরায়।

শাহজাহানের বাড়িতে এর আগে দু’বার গিয়েছিল ইডি। প্রথম বার তারা ঢুকতেই পারেনি। বাইরে থেকে শাহজাহানের অনুগামীদের হাতে মার খেয়ে ফিরতে হয়েছিল কেন্দ্রীয় আধিকারিকদের। দ্বিতীয় বার শাহজাহানের বাড়িতে তালা ভেঙে ঢোকে ইডি। ফাঁকা বাড়িতে তল্লাশি চালানোর পর বাড়িটি সিল করে দিয়ে যায় ইডি। শুক্রবার সেই সিল খোলা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE