Advertisement
০১ মে ২০২৪
Mid Day Meal

‘৮১ জন শিশুর জন্য ৭ কেজি চাল?’ মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখতে এসে প্রশ্ন কেন্দ্রীয় দলের

জেলায় পরিদর্শনে বেরোনোর আগে কেন্দ্রীয় পরিদর্শক দলের প্রধান জানান, এটি রুটিন পরিদর্শন। দেশের প্রতিটি রাজ্যেই মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখে কেন্দ্রীয় দল।

Central team visists North 24 Pargana to inspect the mid-day meal condition

‘৮১ জন শিশুর জন্য ৭ কেজি চাল?’ মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখতে এসে প্রশ্ন কেন্দ্রীয় দলের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৪:৫০
Share: Save:

রাজ্যে মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখতে এসে কেন্দ্রীয় পরিদর্শক দল সোমবার উত্তর ২৪ পরগনায় গেল। জেলার বিভিন্ন স্কুল ঘুরে দেখার কথা তাঁদের। তার আগে দলটি বিকাশ ভবনে একটি বৈঠক করে। ৯ জনের দলটির নেতৃত্বে রয়েছেন উত্তরাখণ্ডের জিবি পন্থ কৃষি বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিজ্ঞানের অধ্যাপিকা অনুরাধা দত্ত।

জেলায় পরিদর্শনে বেরোনোর আগে তিনি জানান, এটি রুটিন পরিদর্শন। দেশের প্রতিটি রাজ্যেই মিড ডে মিল পরিস্থিতি খতিয়ে দেখে কেন্দ্রীয় দল। তিনি আরও জানান, মিড ডে মিলের বিষয়ে কেন্দ্রীয় সরকারের যে ৩২টি সূচক আছে, সেগুলির ভিত্তিতেই সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখা হয়।

উত্তর ২৪ পরগনার বনমালীপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে পৌঁছে পরিদর্শক দলের প্রধান রান্নাঘর দেখতে চান। তারপর তিনি রান্নায় ব্যবহৃত মশলা, চাল, আলু সব খতিয়ে দেখেন। প্রশ্ন করেন ৮১ জন বাচ্চার জন্য মাত্র ৭ কেজি চাল কেন? প্রশ্নের উত্তরে রাঁধুনি বলেন, “বাচ্চারা ১০০ গ্রাম ভাতও খেতে পারে না। নষ্ট করে। তাই অল্প করে রান্না করা হয়।” তুলনায় আলুর পরিমাণ বেশি থাকা নিয়ে রাঁধুনি জানান, পড়ুয়ারা আলু খেতে ভালবাসে।

কেন্দ্রীয় দল আসার আগেই রাজ্য প্রশাসনের তরফে মিড ডে মিল রান্নায় নিযুক্ত ব্যক্তিদের নতুন অ্যাপ্রন, দস্তানা (গ্লাভস) দেওয়া হয়। এ বিষয়ে পরিদর্শক দলের প্রশ্ন, “সব দিন কি এগুলো পরে থাকেন?” উল্টোদিক থেকে উত্তর আসে, “গ্লাভস পরলেও বাকিগুলো সব সময় পরা হয় না।” কেউ নিয়মিত পরিদর্শনে আসেন কি না, এই প্রশ্নের উত্তরে জানানো হয়, পঞ্চায়েত এবং স্কুল কর্তৃপক্ষের তরফে নিয়মিত পরিদর্শন করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mid Day Meal Central Team Inspection TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE