Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রাজ্যের নাম পাল্টে ‘বাংলা’এখনই নয়, সংবিধান সংশোধনী বিল পেশ হয়নি, জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

রাজনাথও বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু দু’বছরে কার্যত সেই কাজ কিছুই এগোয়নি, সম্প্রতি সেই বিষয়টি সামনে চলে এসেছে। 

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুলাই ২০১৯ ১৪:২৬
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

Popup Close

আগের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব কার্যত খারিজ করে দিল দ্বিতীয় মোদী সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এখনই পশ্চিমবঙ্গের নাম বদল করে বাংলা করা সম্ভব নয়। কেন্দ্রের যুক্তি, রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধন করা প্রয়োজন। কিন্তু এই সংক্রান্ত কোনও বিল পেশ হয়নি সংসদে। তাই আপাতত পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন সম্ভব নয়।

কোনও রাজ্যের নাম পরিবর্তন করতে হলে আগে সংশ্লিষ্ট রাজ্য বিধানসভায় প্রস্তাব পাশ করতে হয়। পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ করার সেই প্রস্তাব রাজ্য বিধানসভায় পাশ হয় ২০১৬ সালের অগস্টে। বিল পাশের পরেই তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে বিষয়টি দ্রুত নিষ্পত্তির জন্য অনুরোধ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনাথও বিবেচনার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু দু’বছরে কার্যত সেই কাজ কিছুই এগোয়নি, সম্প্রতি সেই বিষয়টি সামনে চলে এসেছে।

কী ভাবে? রাজ্যের নাম পরিবর্তনের বিষয়টি কতদূর এগিয়েছে, সে বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে সম্প্রতি সংসদে জানতে চান রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। তার জবাবে লিখিত ভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়ে দিয়েছেন, বিষয়টি উত্থাপনই হয়নি। তাঁর বক্তব্য, নাম পরিবর্তনের জন্য সংসদে বিল পেশ করে সংবিধান সংশোধনী আনতে হয়। কিন্তু সেটা যে হেতু করা হয়নি, তাই নাম পরিবর্তনের বিষয়টি সেই বিল পেশের উপরেই নির্ভর করছে।

Advertisement

আরও পডু়ন: বাঁধ ভেঙে মহারাষ্ট্রে বানভাসি ৭ গ্রাম, মৃত ৬, নিখোঁজ অন্তত ২০

আরও পডু়ন: আছড়ে পড়তে পারে সাড়ে চার মিটার উঁচু ঢেউ, জলমগ্ন মুম্বইয়ে বিপর্যস্ত জনজীবন, মৃত্যু ৩৮ জনের

নাম পরিবর্তন এবং বাংলা নাম নিয়ে অবশ্য গোড়া থেকেই মিশ্র প্রতিক্রিয়া বিদ্বজ্জন মহলে। এ দিন এই খবর সামনে আসার পর শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, বাংলা নামের সঙ্গে প্রতিবেশী দেশ বাংলাদেশের সাযুজ্য রয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই বাংলা বলতে বাংলাদেশকেই বোঝানো হয়। তাই বঙ্গ নামটিই তাঁর পছন্দ ছিল। তবে কেন্দ্র খারিজ করলেই মুষড়ে পড়ার মতো কিছু হয়নি। তাঁর মতে, আবার একটা নাম প্রস্তাব করা যেতে পারে।

অন্য দিকে নাট্যব্যক্তিত্ব রুদ্রপ্রসাদ সেনগুপ্ত বলেন, রাজ্যবাসী যাঁদের উপর রাজ্য পরিচালনার ভার দিয়েছেন, তাঁরা যখন একটা নাম নির্দিষ্ট করে পাঠিয়েছিলেন, তখন সেটাতে কেন্দ্রের আপত্তি থাকা উচিত নয়।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement