Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

শারদোৎসবের তোফা, বৃষ্টির অভাবে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ১৯৭ কোটির ছাড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

উৎসবের মরসুমে মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় স্বস্তি পাবে রাজ্যের কৃষকসমাজ। কারণ সরকারি নথি অনুযায়ী, বৃষ্টির ঘাটতিতে প্রায় আড়াই লক্ষ কৃষক এই সমস্যার মধ্যে পড়েছিলেন বলেই জেনেছিল নবান্ন।

Chief Minister Mamata Banerjee gives relief to the west Bengal Farmers

মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ ১৪:৫৩
Share: Save:

পর্যাপ্ত বৃষ্টিপাতের অভাবে এ বার মরসুমে চাষের বীজ বপন করতে পারেননি রাজ্যের কৃষকরা। তাই শারদোৎসবের সময়ে রাজ্যের কৃষকদের জন্য বড়সড় ছাড়ের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে তিনি লিখেছেন, ‘‘২ লক্ষ ৪৬ হাজার ক্ষতিগ্রস্ত কৃষকের জন্য ১৯৭ কোটি টাকা ছাড় দেওয়া হয়েছে। যাঁরা বৃষ্টিপাতের ঘাটতির কারণে ধান বপন করতে পারেননি, তাঁদের দাবির কথা মাথায় রেখেই বাংলা শস্য বীমা (বিএসবি)-র অধীনে এই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে। এই ফসল বীমা প্রকল্পে পুরো প্রিমিয়ামের পরিমাণ পরিশোধ করার দায়িত্ব রাজ্য সরকারের। কৃষকদের কিছু দিতে হবে না।’’ মুখ্যমন্ত্রীর এমন ঘোষণার ফলে ক্ষতিগ্রস্থ কৃষকদের আর বীমার জন্য নিজেদের পকেট থেকে অর্থ খরচ করতে হবে না বলেই দাবি করেছেন প্রশাসনিক আধিকারিকরা।

উৎসবের মরসুমে মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় স্বস্তি পাবে রাজ্যের কৃষকসমাজ বলেই দাবি প্রশাসনিক কর্তাদের একাংশের। কারণ সরকারি নথি অনুযায়ী, রাজ্যে বিভিন্ন জেলার বিক্ষিপ্ত বৃষ্টি কারণে সমস্যায় পড়তে হয়েছিল কৃষকদের। প্রায় আড়াই লক্ষ কৃষক এই সমস্যার মধ্যে পড়েছিলেন বলেই জেনেছিল নবান্ন। তারপরেই মুখ্যমন্ত্রীকে বিষয়টি জানানো হয়েছিল বলে নবান্ন সূত্রে খবর। রাজ্য সরকারের শীর্ষ আধিকারিকদের সঙ্গে কথা বলার পরে এই ছাড়ের কথা ঘোষণা করলেন মমতা।

রাজ্য রাজনীতির কারবারিদের একাংশের দাবি, আগামী বছর লোকসভা ভোটের কথা মাথায় রেখে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলের পোস্টে কৃষকদের সমস্যা মেটাতে রাজ্য সরকার কত পরিমাণ অর্থ কত সংখ্যক কৃষকদের দিয়েছে, তা-ও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, ‘‘২০১৯ সালে প্রকল্পটি কার্যকর হওয়ার পর থেকে আমরা ৮৫ লক্ষ কৃষককে ২৪০০ কোটির বেশি অর্থ প্রদান করেছি। জয় বাংলা!’’ প্রশাসনিক মহলের একাংশের মতে, আগামী বছর লোকসভা ভোটের আগে গ্রামীণ ভোটব্যাঙ্কে শান দিতেই এমন কৌশল এবং সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। পঞ্চায়েত ভোটের ভাল ফলের পর লোকসভা ভোটেও ভাল ফল করতে বদ্ধপরিকর তৃণমূল নেতৃত্ব। তাই উৎসবমুখর পরিবেশেই তিনি নিজের ঘোষণা দিয়ে কৃষকসমাজের সমর্থন পেতে চেয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmer Mamata Banerjee Farmers Durga Pujo 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE