Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

বাংলায় অক্সিজেনের বরাদ্দ বৃদ্ধি করা হোক, মোদীকে ‘খুব জরুরি’ চিঠি মুখ্যমন্ত্রী মমতার

মমতার অভিযোগ, বাংলার বরাদ্দ না বাড়িয়ে অন্য রাজ্যকে বেশি অক্সিজেন দিচ্ছে কেন্দ্র। সেটা করা হচ্ছে বাংলায় উৎপাদিত অক্সিজেন থেকেই।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি মমতা বন্দোপাধ্যায়ের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি মমতা বন্দোপাধ্যায়ের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২১ ১৪:২০
Share: Save:

মেডিক্যাল অক্সিজেনের বরাদ্দ বাড়ানো ও বাংলায় উৎপাদিত অক্সিজেন অন্য রাজ্যে পাঠানো নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠির উপরে মুখ্যমন্ত্রী পেন দিয়ে লিখেছেন ‘Very Urgent’(খুব জরুরি)। রাজ্যের কোভিড রোগীদের জন্য অক্সিজেনের বরাদ্দ বাড়িয়ে দৈনিক কমপক্ষে ৫৫০ মেট্রিক টন করার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা লিখেছেন, ‘রাজ্যে করোনা সংক্রমণ বাড়ার কারণে মেডিক্যাল অক্সিজেনের চাহিদা বেড়েছে। রোজই প্রায় ৪৭০ মেট্রিক টন অক্সিজেন লাগছে। আগামী ৭-৮ দিনে তা বেড়ে হতে পারে ৫৫০ মেট্রিক টন’।
চিঠিতে মুখ্যমন্ত্রী অভিযোগ করে লিখেছেন, কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবের সঙ্গে বৈঠকে অক্সিজেনের দৈনিক বরাদ্দ বৃদ্ধি করে ৫৫০ মেট্রিক টন করার কথা বলেছিলেন রাজ্যের মুখ্যসচিব। যদিও বাংলার বরাদ্দ না বাড়িয়ে অন্য রাজ্যকে বেশি বরাদ্দ করছে কেন্দ্র। আর সেটা করছে বাংলায় উৎপাদিত অক্সিজেন থেকেই। মমতার অভিযোগ, গত ১০ দিনে এ রাজ্য থেকে অন্য রাজ্যে যাওয়া অক্সিজেন ২৩০ মেট্রিক টন থেকে বেড়ে হয়েছে ২৬০ মেট্রিক টন। আর বাংলার জন্য বরাদ্দ করে রাখা হয়েছে ৩০৮ মেট্রিক টন অক্সিজেন। যদিও চাহিদা রয়েছে ৫৫০ মেট্রিক টন।

মুখ্যমন্ত্রীর দাবি, কেন্দ্রীয় সরকার অক্সিজেন বরাদ্দ করার বিষয়টি খতিয়ে দেখুক এবং অবিলম্বে বাংলায় উৎপাদিত মোট অক্সিজেনের মধ্যে দৈনিক ৫৫০ মেট্রিক টন বরাদ্দ করুক। কেন্দ্রীয় সরকার বরাদ্দ না বাড়ালে রাজ্যজুড়ে অক্সিজেন সরবরাহে ব্যাঘাত ঘটবে ও রোগীর মৃত্যু হতে পারে বলেও চিঠিতে আশঙ্কা প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE