Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

রাজ্যের ওবিসি পড়ুয়াদের জন্য ‘মেধাশ্রী’ প্রকল্প, কত টাকা বৃত্তি মিলবে? জানালেন মমতা

রাজ্যের তরফে জানানো হয়েছে, ‘মেধাশ্রী’ প্রকল্পের আওতায় অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত পড়ুয়ারা প্রতি বছরে ৮০০ টাকা করে বৃত্তি পাবেন। বৃহস্পতিবার প্রকল্পের নাম ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

নয়া প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

নয়া প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৮:২৬
Share: Save:

রাজ্যের অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র পড়ুয়াদের জন্য নয়া প্রকল্প চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার আলিপুদুয়ার থেকে মমতা ঘোষণা করেন, ওই প্রকল্পের নাম ‘মেধাশ্রী’। তাঁর অভিযোগ, কেন্দ্রীয় সরকার ওবিসি পড়ুয়াদের বৃত্তির টাকা বন্ধ করে দিয়েছে। সেই দায়িত্ব রাজ্যই নেবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বৃহস্পতিবার মমতা অভিযোগ করেন, কেন্দ্রীয় সরকার একাধিক ক্ষেত্রে রাজ্যের তহবিল বকেয়া রেখেছে। তাঁর দাবি, ‘‘১০০ দিনের কাজে আমরা ৬ হাজার কোটি টাকা পাই। তা সত্ত্বেও রাজ্য সরকার ৪০ লক্ষ জব কার্ড প্রাপককে কাজ দিয়েছে।’’ এ ছাড়াও আবাস প্রকল্প, নদী ভাঙন ইত্যাদি নানা ক্ষেত্রেও কেন্দ্রের কাছে রাজ্যের প্রাপ্য বাকি রয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। এই সূত্রেই কেন্দ্রীয় সরকারকে বিঁধে তিনি বলেন, ‘‘ওবিসিদের বৃত্তি বন্ধ করে দিয়েছে। আমি সাইকেল দিলে সব ধর্ম, জাতি, বর্ণের লোক পায়। আমি আপনাদের পাহারাদার। ওবিসি বৃত্তির ৮০০ টাকা আমরা দেব।’’ এর পরই তিনি কটাক্ষের সুরে পদ্মশিবিরকে খোঁচা দেন, ‘‘কিন্তু ভোটের সময় বলতে আসবে না, ‘‘ওবিসি বন্ধুরা আমায় ভোট দাও।’’’’

রাজ্যের তরফে জানানো হয়েছে, ‘মেধাশ্রী’ প্রকল্পের আওতায় অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত পড়ুয়ারা প্রতি বছরে ৮০০ টাকা করে বৃত্তি পাবেন। প্রতি বছর আনুমানিত ২ লক্ষ ৬৩ হাজার পড়ুয়া এই প্রাক-মাধ্যমিক বৃত্তি পাবেন বলেও জানানো হয়েছে। রাজ্যের দাবি, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ওবিসি পড়ুয়াদের বৃত্তি কেন্দ্রীয় সরকার বন্ধ করে দেওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE