Advertisement
০৭ মে ২০২৪
Mamata Banerjee

মমতা ভাতা বাড়ালেন ইমাম ও পুরোহিতদের, মঙ্গলে কি বাড়তে পারে দুর্গাপুজোর অনুদান?

এত দিন ইমামরা মাসে ২,৫০০ টাকা করে ভাতা পেতেন। সেটা বেড়ে হল তিন হাজার টাকা। আর মোয়াজ্জেমরা ভাতা পেতেন মাসে এক হাজার টাকা করে। তাঁরা এ বার থেকে দেড় হাজার টাকা পাবেন।

নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৬:৫৫
Share: Save:

ইমাম, মোয়াজ্জেমদের মাসিক ভাতা বৃদ্ধি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ইমাম, মোয়াজ্জেমদের সম্মেলন ছিল। সেখানে তাঁদের মাসিক ভাতা ৫০০ টাকা করে বৃদ্ধি করার কথা ঘোষণা করেন মমতা। এতদিন ইমামরা মাসে ২,৫০০ টাকা করে ভাতা পেতেন। সেটা বেড়ে হল তিন হাজার টাকা। আর মোয়াজ্জেমরা ভাতা পেতেন মাসে এক হাজার টাকা করে। তাঁরা এ বার থেকে দেড় হাজার টাকা পাবেন।

রাজ্যের প্রায় ৩০ হাজার ইমাম ও ২০ হাজার মোয়াজ্জেম সরকারের থেকে এই আর্থিক সুবিধা পান। রাজ্য সরকার ভাতা দিলেও তা বণ্টন করে ওয়াকফ বোর্ড। সোমবার নেতাজি ইনডোরের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী এ-ও ঘোষণা করেন যে, পুরোহিতদেরও মাসিক ভাতা ৫০০ টাকা করে বাড়ানো হবে।

সোমবার এই ঘোষণার পরেই কৌতূহল তৈরি হয়েছে মঙ্গলবার মুখ্যমন্ত্রী কী ঘোষণা করবেন তা নিয়ে। মঙ্গলবার পুজো কমিটিগুলিকে নিয়ে বৈঠক করবেন মমতা। গত বছর পুজো অনুদান ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৬০ হাজার টাকা করেছিলেন মুখ্যমন্ত্রী। এ বার কি তা আরও বাড়বে, তাই নিয়েই কৌতূহল তৈরি হয়েছে। গত বছর মোট ৪২ হাজার ২৮টি পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল।

২০১২ সাল থেকে ইমাম-মোয়াজ্জেমদের ভাতা দেওয়া চালু করেছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। মমতা সোমবার বলেন, ‘‘আর্থিক প্রতিবন্ধকতার মধ্যে দিয়ে চলতে হচ্ছে। এক দিকে দিল্লি টাকা দিচ্ছে না। অন্য দিকে রাজ্যের টাকায় ১০০ দিনের কাজের মতো প্রকল্প চালাতে হচ্ছে। সেইসঙ্গে কন্যাশ্রী, যুবশ্রী, ছাত্রদের স্কলারশিপ-সহ অন্য সামাজিক প্রকল্পগুলি চলছে। তার মধ্যেও আমরা ভাতা বৃদ্ধির চেষ্টা করলাম।’’ ভাতা বৃদ্ধির ঘোষণা হতেই ইমাম-মোয়াজ্জেমদের করতালিতে ফেটে পড়ে নেতাজি ইন্ডোর স্টেডিয়াম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee TMC Imam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE