Advertisement
০৮ মে ২০২৪
Mamata Banerjee on Farmer Protest

পঞ্জাব সফরে আপাতত যাচ্ছেন না মমতা, দিল্লির কৃষক আন্দোলনের পাশে থাকার বার্তাও দিলেন

পঞ্জাবে গিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে দেখা করার কথাও ছিল মুখ্যমন্ত্রী মমতার। তবে আপাতত সেই সাক্ষাৎ হচ্ছে না বলেই জানিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:০৭
Share: Save:

আপাতত পঞ্জাব সফরে যাচ্ছেন না তিনি। বৃহস্পতিবার বিধানসভায় এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন, পঞ্জাবে শুরু হওয়া কৃষক আন্দোলনের কথা বিবেচনা করেই সফর স্থগিত করেছেন তিনি। পাশাপাশি, বিধানসভা থেকে দিল্লির আন্দোলনে কৃষকদের পাশে থাকার বার্তাও দিয়েছেন মমতা।

পঞ্জাবে গিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে দেখা করার কথাও ছিল মুখ্যমন্ত্রী মমতার। তবে আপাতত সেই সাক্ষাৎ হচ্ছে না বলেই জানিয়েছেন তিনি। মমতা যে পঞ্জাব যেতে পারছেন না, সে কথা তিনি কেজরীওয়ালকে জানিয়েওছেন।

মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘‘আমার পঞ্জাব যাওয়ার কথা ছিল। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের সঙ্গে সাক্ষাতের কথাও ছিল। কিন্তু কৃষকদের বিক্ষোভের কথা বিবেচনা করে আমি আমার সফর স্থগিত করেছি। আমি যে যাব না, সেই কথা অরবিন্দ কেজরীওয়ালকে জানিয়েছি। আমি মনে করি, এই মুহূর্তে কৃষকদের পাশে দাঁড়ানো আমাদের অগ্রাধিকার হওয়া উচিত। আমাদের সবার উচিত কৃষক আন্দোলনের পাশে থাকা।’’

আগামী ২১ ফেব্রুয়ারি কলকাতা বিমানবন্দর থেকে অমৃতসর রওনা হওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রীর। পঞ্জাবে বর্তমানে ক্ষমতায় রয়েছে আম আদমি পার্টির সরকার। সেখানে গিয়ে মমতা দিল্লির মুখ্যমন্ত্রী পাশাপাশি পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সঙ্গে দেখা করবেন বলেও ঠিক ছিল। নবান্নে সূত্রে খবর ছিল, পঞ্জাব সফরে গিয়ে মুখ্যমন্ত্রী কৃষক আন্দোলনে নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন। এর আগে তিন কৃষি বিল নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে কৃষক সমাজের একাংশ যে আন্দোলন করেছিল তাতেও সমর্থন জানিয়েছিলেন মমতা। এ বার আবার সরাসরি কৃষকদের আন্দোলনে সমর্থন জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী। তবে আপাতত তিনি পঞ্জাব সফর স্থগিত রাখছেন বলেও জানালেন।

ঘটনাচক্রে, যে দিন মমতার পঞ্জাব সফরে যাওয়ার কথা ছিল ওই দিনই রাজ্যের ১০০ দিনের কাজ করা ২১ লক্ষ মানুষের অ্যাকাউন্টে অর্থ দেওয়ার কথা ছিল রাজ্য সরকারের। কিন্তু বৃহস্পতিবার মমতা জানিয়েছেন, ২১ লক্ষেরও বেশি মানুষকে ১০০ দিনের টাকা দেওয়া হবে। তবে ২১ ফেব্রুয়ারির বদলে তা দেওয়া হবে ১ মার্চ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee farmers march Arvind Kejriwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE