Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Mamata Banerjee

দাঁড়িয়ে গাইতে হবে রাজ্য সঙ্গীত

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি কিছু দিন আগেই রাজ্য সঙ্গীত হিসেবে বেছে নিয়েছে মমতার সরকার।

Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ০৪:৩৪
Share: Save:

বিধানসভার নতুন সংগ্রহশালা উদ্বোধন করে সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, জাতীয় সঙ্গীতের মতো এ বার রাজ্য সঙ্গীতও দাঁড়িয়ে গাইতে হবে। সেই সঙ্গে তিনি এ দিন বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে বাংলার ভূমিকার কথাও স্মরণ করেছেন। যদিও উদ্বোধনী অনুষ্ঠানে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে আমন্ত্রণ না করা নিয়ে বিতর্ক তৈরি হয়। আমন্ত্রণের চিঠি না পাওয়ার কথা উল্লেখ করে শুভেন্দু সংবিধান হাতে নিয়ে ২০০৬ সালে তৃণমূল কংগ্রেস বিধায়কদের বিধানসভার লবিতে ভাঙচুরের বিষয়টি মনে করিয়ে বর্তমান শাসক দলকে সমাজমাধ্যমে কটাক্ষ করেছেন। তাঁর মন্তব্য, ‘‘সংগ্রহশালা যখন হচ্ছে, সেখানে তৃণমূল বিধায়কদের সে দিনের ভাঙা আসবাবের নমুনাও সেখানে রাখা উচিত!’’

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘বাংলার মাটি, বাংলার জল’ গানটি কিছু দিন আগেই রাজ্য সঙ্গীত হিসেবে বেছে নিয়েছে মমতার সরকার। বিধানসভার অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী এ দিন জানান, কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চেও সেই গান গাওয়া হবে। সংগ্রহশালা উদ্বোধনে ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও। অনুষ্ঠানে মমতা বলেন, ‘‘এখানে রবীন্দ্রনাথ, নজরুল এবং আম্বেডকরের মূর্তি বসুক। স্কুলের ছাত্র-ছাত্রীদের নিখরচায় সংগ্রহশালা দেখার সুযোগ দেওয়া হোক। আসুক বিদেশি অতিথিরাও।’’ তাঁর সংযোজন, ‘‘এটা আশ্চর্যের, আমরা যতটা সমালোচনা করি, বাংলাকে ভালবেসে গর্ববোধ করি না। দেশ ভাগ নিয়ে যারা কুকথা বলে, তাদের বলব, বঙ্গভঙ্গ আমাদের দর্শন নয়। বাংলার ভূমিকা খুব তাৎপর্যপূর্ণ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE