Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Mamata Banerjee

তেল-গ্যাস প্রকল্পের জন্য ওএনজিসি-কে বিনামূল্যে জমি দেবেন মমতা

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বিশ্বের গ্যাস মানচিত্রে বাংলার নাম উঠে এসেছে। এ জন্য আমরা ১৩.৪৯ একর জমি দিচ্ছি। ওঁরা সেলামি বাবদ ৬.৫ কোটি টাকা দিতে চেয়েছিলেন।’’

সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়।

সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২১ ১৯:৪৩
Share: Save:

উত্তর ২৪ পরগনার অশোকনগরে প্রাকৃতিক তেল এবং গ্যাস প্রকল্পকে পাখির চোখ করছে রাজ্য সরকার। মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, ওই প্রকল্পের জন্য বিনামূল্যে জমি দেওয়া হবে রাষ্ট্রায়ত্ত সংস্থা ওএনজিসি-কে। বানতলায় চর্মশিল্পের জন্য আরও কয়েকটি সংস্থাকে সবুজ সঙ্কেত দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

Advertisement

মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বিশ্বের গ্যাস মানচিত্রে বাংলার নাম উঠে এসেছে। এ জন্য আমরা ১৩.৪৯ একর জমি দিচ্ছি। ওঁরা সেলামি বাবদ ৬.৫ কোটি টাকা দিতে চেয়েছিলেন।’’ তবে জমির মূল্য বাবদ সেই টাকা নেওয়া হচ্ছে না বলে এ দিন সাফ জানিয়ে দিয়েছেন মমতা। তাঁর মতে, ‘‘বাংলায় গ্যাসের ভাণ্ডার আবিষ্কার হয়েছে এবং অর্থনৈতিক ভাবে বাংলা একটা বড় জায়গায় পৌঁছেছে। এই প্রকল্পের ফলে অনেক কর্মসংস্থান হবে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি বিনা পয়সায় জমি দেব।’’ তবে জমি হস্তান্তরের জন্য নিয়ম মাফিক নূন্যতম ১ টাকা প্রয়োজন। তা নিজেই দেওয়ার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

বানতলায় চর্মশিল্পের জন্য আরও ২৮টি সংস্থাকে ছাড়পত্র দেওয়া হয়েছে বলেও মঙ্গলবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন। তাঁর মতে, এর ফলে রাজ্যে কর্মসংস্থান বাড়বে।

আরও পড়ুন: মিছিলে না যেতে পারায় ক্ষমাপ্রার্থী বৈশাখী, একা ফেলে যাননি শোভনও

Advertisement

আরও পড়ুন: উইপোকাদের তাড়ান, লক্ষ্মীর পাশে দাঁড়িয়ে দলকে বৈশালী

রাজবংশীদের মাতৃভাষায় পড়াশোনার জন্য স্কুল তৈরির সিদ্ধান্ত মঙ্গলবার মন্ত্রিসভায় নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কামতাপুরী ভাষায় পড়াশোনার জন্য আপাতত দু’টি স্কুল তৈরির কথাও ঘোষণা করেছেন। তাঁর বক্তব্য, কামতাপুরী ভাষায় পড়াশোনার জন্য এখনও সিলেবাস তৈরি হয়নি। তা হতে কিছু দিন সময় লাগবে বলে জানিয়েছেন। রাজ্যের উদ্বাস্তু কলোনির সকল বাসিন্দার হাতে জমির দলিল তুলে দেওয়ার আশ্বাসও দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.