Advertisement
৩০ এপ্রিল ২০২৪
West Bengal Weather Update

মরসুমের শীতলতম দিন কলকাতায়! তবে শীতের পথে কাঁটা ছড়াতে পারে বৃষ্টি, কী বলল আলিপুর?

শুধু কলকাতা নয়, শীতের মারকাটারি ব্যাটিংয়ের সাক্ষী থেকেছে রাজ্যের কমবেশি প্রতিটি জেলাই। বর্ধমানের তাপমাত্রা নেমেছে ৮.৮ ডিগ্রিতে, আসানসোলে ৯ ডিগ্রিতে।

Coldest day in Kolkata, met office said temperature may increase in next two days amid rain

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১১:০৩
Share: Save:

কলকাতা-সহ গোটা রাজ্যেই পারদপতন অব্যাহত রইল। আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, চলতি মরসুমে মঙ্গলবারই শীতলতম দিন পেল কলকাতা। মঙ্গলবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৮, যা স্বাভাবিকের চেয়ে ৬ ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি সেলসিয়াস।

তবে শুধু কলকাতা নয়, শীতের মারকাটারি ব্যাটিংয়ের সাক্ষী থেকেছে রাজ্যের কমবেশি প্রতিটি জেলাই। বর্ধমানের তাপমাত্রা নেমেছে ৮.৮ ডিগ্রিতে, আসানসোলে ৯ ডিগ্রিতে। তবে আগামী দু’তিন দিন দক্ষিণবঙ্গে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ধীরে ধীরে ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে আগামী কয়েক দিনে। রয়েছে বৃষ্টির পূর্বাভাসও। মঙ্গলবার কলকাতার আকাশ আংশিক মেঘাচ্ছন্ন থাকবে। থাকবে কুয়াশা। মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ২০ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১১ ডিগ্রি সেলসিয়াস।

মঙ্গলবার এবং বুধবার দার্জিলিং এবং কালিম্পং জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রয়েছে তুষারপাতের সম্ভাবনাও। উত্তরবঙ্গের পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের কিছু জেলায়। মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলার কয়েকটি এলাকা।

বুধবার দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া এবং মালদহ জেলার কয়েকটি এলাকা। বৃহস্পতিবারও বৃষ্টির রেশ থাকতে পারে দক্ষিণের কয়েকটি জেলায়। ওই দিন রাজ্যের সমুদ্র উপকূলবর্তী দুই জেলা দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের কয়েকটি এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। মনে করা হচ্ছে অসময়ের বৃষ্টির জেরে স্যাঁতসেঁতে পরিবেশ তৈরি হলেও তাপমাত্রা বাড়বে। সব জেলাতেই সকালের দিকে কুয়াশা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE