Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
Calcutta High Court

Calcutta High Court: নতুন কোনও এসএসসি মামলা যাবে না বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে, সরল পুরনো কিছু মামলাও

সূত্রের খবর, এসএসসি মামলা শুনবেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলা শুনবেন।

ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২২:০৬
Share: Save:

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরছে উচ্চ প্রাথমিকের যাবতীয় মামলা। হাই কোর্ট সূত্রে খবর, এসএসসি মামলা শুনবেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলা শুনবেন। তবে যে মামলাগুলো তিনি ইতিমধ্যেই শুনছেন, তা তিনিই শুনবেন। অর্থাৎ, সিবিআই তদন্তের নির্দেশ সংক্রান্ত মামলাগুলি যদি মামলাকারীদের আপত্তি না থাকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ই শুনবেন।

Advertisement

কলকাতা হাই কোর্টের কোন এজলাসে কোন মামলা যাবে ‘মাস্টার অব রোস্টার’ হিসেবে তা স্থির করেন প্রধান বিচারপতি। এত দিন এসএসসি মামলার শুনানি চলছিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে। নতুন রোস্টার অনুযায়ী, তাঁকে প্রাথমিক শিক্ষা সংক্রান্ত মামলার ভার দেওয়া হয়েছে। মাধ্যমিক স্তরের মামলা সরানো হয়েছে অন্য বেঞ্চে।

প্রশ্ন উঠছে, যে মামলাগুলোতে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, সেই মামলাগুলো কি তিনি আর শুনতে পারবেন? আইনজীবীদের একাংশ মনে করছেন, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে বিচারাধীন মামলাগুলোর ক্ষেত্রে মামলাকারীদের আপত্তি না থাকলে তিনি তা শুনতে পারেন। কিন্তু এই সংক্রান্ত নতুন মামলা তিনি নিতে পারবেন না।

প্রতি বছরই এ ভাবেই রোস্টার পরিবর্তন হয়। তাই এ ক্ষেত্রে অন্তত অনিয়ম নেই বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। হাই কোর্ট সূত্রে খবর, এসএসসি মামলাগুলো শুনবেন বিচারপতি রাজাশেখর মান্থা। বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলা শুনবেন। বিচারপতি কৌশিক চন্দ শুনবেন কলেজ, বিশ্বিবদ্যালয়ের বিভিন্ন মামলা। পুলিশি নিষ্ক্রিয়তা, অতিসক্রিয়তার মামলার দায়িত্বভার দেওয়া হয়েছে বিচারপতি শম্পা সরকারকে। তপন কান্দু খুন, হলদিয়ায় তোলাবাজিতে সিবিআই তদন্ত, শুভেন্দুর নিরাপত্তা সংক্রান্ত মামলায় রাজ্যের বিপক্ষে রায় দিয়েছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। নতুন রোস্টারে এই সব মামলা সরেছে তাঁর বেঞ্চ থেকে। এখন থেকে এই মামলাগুলি শুনবেন বিচারপতি শম্পা সরকার।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.