Advertisement
০১ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

সংসদের এথিক্স কমিটিতে মহুয়ার হাজিরা। ইডি দফতরে কেজরীওয়ালের হাজিরা। বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা। জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত। রেশন ও নিয়োগ মামলার তদন্ত।

An image of Mahua Moitra

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২৩ ০৭:২০
Share: Save:

সংসদের এথিক্স কমিটিতে মহুয়ার হাজিরা

‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ তোলার অভিযোগে আজ লোকসভার এথিক্স কমিটির সামনে হাজিরা দেবেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র। মহুয়া ইতিমধ্যেই এথিক্স কমিটিকে চিঠি দিয়ে একাধিক প্রশ্ন তুলেছেন। ব্যবসায়ী দর্শন হীরানন্দানি ও অন্যতম অভিযোগকারী তথা মহুয়ার প্রাক্তন বন্ধু জয় অনন্ত দেহাদ্রাইকে তিনি প্রশ্ন করতে চান বলে চিঠিতে লিখেছিলেন মহুয়া। এথিক্স কমিটির সামনে মহুয়ার হাজির থাকার খবরে নজর থাকবে আজ।

ইডি দফতরে কেজরীওয়ালের হাজিরা

আবগারি দুর্নীতি মামলায় আর্থিক নয়ছয়ের অভিযোগ আনা হয়েছে কেজরীওয়ালের বিরুদ্ধে। এই প্রথম তাঁকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আজ ইডির দফতরে তাঁর হাজিরা দেওয়ার কথা। এর আগে এপ্রিলে সিবিআই জিজ্ঞাসাবাদ করেছিল তাঁকে। নজর থাকবে এই খবরে।

সাতে সাত? বিশ্বকাপে ভারত বনাম শ্রীলঙ্কা

বিশ্বকাপে আজ সপ্তম ম্যাচ খেলতে নামছে ভারত। রোহিত শর্মার দলের বিপক্ষে আজ শ্রীলঙ্কা। মোট ছ’টি ম্যাচ খেলে শ্রীলঙ্কা জিতেছে দু’টি ম্যাচে। আজ কি সাতে সাত করতে পারবে ভারত? এই ম্যাচ মুম্বইয়ে দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

জ্যোতিপ্রিয় এবং ইডির তদন্ত

রেশন দুর্নীতি মামলায় ধৃত রাজ্যের মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক আপাতত ইডি হেফাজতে রয়েছেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকেরা। সেই জিজ্ঞাসাবাদ ও তার ভিত্তিতে তদন্তের অভিমুখের দিকে আজ নজর থাকবে।

রেশন ও নিয়োগ মামলার তদন্ত

রেশন ও নিয়োগ দুর্নীতি মামলার তদন্ত আজ কোন পথে এগোয় সে দিকে নজর থাকবে। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নতুন করে কোনও তল্লাশি অভিযান বা জিজ্ঞাসাবাদ করে কি না নজর থাকবে সে দিকেও। ইতিমধ্যেই বুধবার রেশন দুর্নীতি প্রসঙ্গে পূর্বতন বাম সরকার তথা সিপিএমকে নিশানা করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সংক্রান্ত রাজনৈতিক বিতর্কের দিকেও চোখ থাকবে আজ।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

ইজ়রায়েল-হামাস যুদ্ধে ভারতীয় বংশোদ্ভুত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। রাফা সীমান্ত খুলে দেওয়ায় যুদ্ধ শুরুর পর এই প্রথম বিদেশি পাসপোর্টধারীরা মিশরে হয়ে নিজ নিজ দেশে ফিরে যাওয়ার উদ্যোগ শুরু করেছেন। তবে বুধবার আবার গাজ়ায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। পশ্চিম এশিয়ার এই যুদ্ধ পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE