Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

সুস্থ হয়েই পঞ্চায়েত নির্বাচনের প্রচারে মমতা। বাহিনী থেকে ভোটের দফা, পঞ্চায়েত ভোট নিয়ে একাধিক মামলার শুনানি হাই কোর্টে। উইম্বলডনে জোকোভিচের খেলা।

Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ০৭:২৭
Share: Save:

পঞ্চায়েত নির্বাচন

আজ, সোমবার কলকাতা হাই কোর্টে কেন্দ্রীয় বাহিনী সংক্রান্ত মামলার শুনানি রয়েছে। এ ছাড়া হাই কোর্টে দফা বৃদ্ধি চেয়ে মামলার শুনানিও হতে পারে। অন্য দিকে, পঞ্চায়েত ভোটকে ঘিরে নির্বাচনী সংঘাত, সংঘর্ষের পরিস্থিতি, রাজ্যপাল কী করছেন, কী বলছেন সেই দিকে নজর থাকবে। এ ছাড়া নির্বাচন কমিশনের তৎপরতার দিকেও নজর থাকবে।

পঞ্চায়েত ভোটের নির্বাচনী প্রচার

আজ ভার্চুয়াল মাধ্যমে পঞ্চায়েত ভোটের প্রচার করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বীরভূমের দুবরাজপুরে জনসভায় ভার্চুয়াল মাধ্যমে তিনি বক্তৃতা দেবেন। ভোটের প্রচারে বাঁকুড়ায় যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। জলপাইগুড়িতে রয়েছে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর সভা। বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের সভা রয়েছে কোচবিহারে। আজ নজর থাকবে পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে এই সব রাজনৈতিক কর্মসূচির দিকে।

অভিন্ন দেওয়ানি বিধি

অভিন্ন দেওয়ানি বিধি নিয়ে আজ কেন্দ্রীয় আইন মন্ত্রকের সংসদীয় স্ট্যান্ডিং কমিটির বৈঠক রয়েছে। এ ছাড়া সনিয়া গান্ধীর বাসভবনে কংগ্রেসের সংসদীয় কৌশল স্থির করতে বৈঠক হওয়ার কথা। আজ এই দুই খবরের দিকে নজর থাকবে।

মহারাষ্ট্রের পওয়ার-পলিটিক্স

শিবসেনার পর ভাঙন ধরেছে শরদ পওয়ারের দল এনসিপিতেও। ৯ জন বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দিলেন শরদ পওয়ারের ভাইপো তথা মহারাষ্ট্র বিধানসভার বিদায়ী বিরোধী দলনেতা অজিত পওয়ার। রবিবার মহারাষ্ট্রের রাজভবনে গিয়ে শপথ নেন অজিত-সহ অন্য এনসিপি নেতারা। এই অবস্থায় আজ মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

ফ্রান্সের দাঙ্গা পরিস্থিতি

প্যারিসে ট্র্যাফিক আইন অমান্য করার অভিযোগে এক ১৭ বছর বয়সি তরুণকে লক্ষ্য করে গুলি চালায় পুলিশ। তার পর থেকেই ফ্রান্সের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। এই ঘটনার প্রতিবাদ করতে সরকারের বিরুদ্ধে বর্ণবৈষম্য-সহ একাধিক অভিযোগে রাস্তায় নেমেছে তরুণ প্রজন্ম। শনিবার এই হিংসার ঘটনা পা রেখেছে পঞ্চম দিনে। শনিবার রাত পর্যন্ত এই ঘটনায় ১৩০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

অশান্ত মণিপুর

দু’মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। চলতি সপ্তাহেই গুলিতে এক মহিলা-সহ তিন জনের প্রাণ গিয়েছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজও রাজ্যে বৃষ্টি সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ গোটা রাজ্যে হালকা বৃষ্টি হতে পারে। বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

সায়নী ঘোষ কি প্রচারের থাকবেন?

নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের যুবনেত্রী সায়নী ঘোষকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। এর পরে দু’দিন পঞ্চায়েত ভোটের প্রচারে তিনি যাননি। আজ ভোটের প্রচারে সায়নী গেলেন কি না সে দিকে নজর থাকবে।

উইম্বলডন

উইম্বলডনে আজ প্রথম দিনে নামছেন নোভাক জোকোভিচ এবং শিয়নটেক। তাঁদের দুজনের খেলার দিকে আজ নজর থাকবে।

(এই প্রতিবেদন প্রথম বার প্রকাশের সময় লেখা হয়েছিল সোমবার মানিক ভট্টাচার্যকে আদালতে হাজির করানো হবে। এই তথ্যটি সঠিক নয়। এই ত্রুটির জন্য আমরা আন্তরিক খাবে দুঃখিত।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE