Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১৪

পঞ্চায়েত ভোটের শুনানি হাই কোর্টে। রাজ্যপাল বোসের কর্মসূচি। রাজ্যের কোথাও আর কেন্দ্রীয় বাহিনী এল কি না। পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা। আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা।

An image of  Calcutta High Court

মঙ্গলবারও কলকাতা হাই কোর্টে পঞ্চায়েত ভোটের শুনানি রয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ০৭:২৩
Share: Save:

পঞ্চায়েত ভোটের শুনানি হাই কোর্টে

আজ, মঙ্গলবারও কলকাতা হাই কোর্টে পঞ্চায়েত ভোটের শুনানি রয়েছে। ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী কোথায়, কী ভাবে মোতায়েন করা হবে তা নিয়ে রিপোর্ট দেবে রাজ্য নির্বাচন কমিশন। অন্য দিকে, ভোটের দফা বাড়ানোর আবেদন নিয়ে করা জনস্বার্থ মামলার শুনানিও রয়েছে।

রাজ্যপাল বোসের কর্মসূচি

উত্তরবঙ্গ সফরে থেকে কলকাতা ফিরেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। একাধিক কর্মসূচিতে তাঁকে দেখা যাচ্ছে। পঞ্চায়েত ভোট নিয়ে অশান্তি উপদ্রব এলাকায় তিনি যাচ্ছেন। এই অবস্থায় আজ তাঁর কর্মসূচির দিকে নজর থাকবে।

রাজ্যের কোথাও আর কেন্দ্রীয় বাহিনী এল কি না

কলকাতা হাই কোর্টের নির্দেশ মতো রাজ্যের এক দফা পঞ্চায়েত ভোটে মোট ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী আসার কথা। প্রথমে ২২ কোম্পানি এবং দ্বিতীয় ক্ষেপে ৩১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কথা জানায় রাজ্য নির্বাচন কমিশন। ২২ জেলায় ২২ কোম্পানি বাহিনী ইতিমধ্যে পৌঁছে গিয়েছে। কমিশন সূত্রে খবর, আজকের মধ্যে ৩১৫ কোম্পানি বাহিনী পৌঁছনোর কথা। এ ছাড়া বাকি ৪৮৫ কোম্পানি বাহিনীও রাজ্যে আসতে শুরু করবে। এই অবস্থায় আজ রাজ্যে কত কেন্দ্রীয় বাহিনী এল সে দিকে নজর থাকবে।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু জায়গায় অশান্তি লেগেই রয়েছে। কিছু রাজনৈতিক সংঘর্ষ চলছে। মৃত্যুর ঘটনার অভিযোগও করছে বিরোধীরা। এই অবস্থায় ভোট ঘিরে আজ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি দিকেও নজর থাকবে।

আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা

শিক্ষায় নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে গ্রেফতার করে সিবিআই। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি

শিবসেনার পর ভাঙন ধরেছে শরদ পওয়ারের দল এনসিপিতে-ও। রবিবার ৯ জন বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দিয়েছেন পওয়ারের ভাইপো তথা মহারাষ্ট্র বিধানসভার বিদায়ী বিরোধী দলনেতা অজিত পওয়ার। রবিবার মহারাষ্ট্রের রাজভবনে গিয়ে শপথ নিয়েছেন অজিত-সহ অন্য এনসিপি নেতারা। এই অবস্থায় আজ মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

উইম্বলডন: নামছেন শীর্ষ বাছাই আলকারাজ

উইম্বলডনের আজ দ্বিতীয় দিনে নামছেন শীর্ষ বাছাই আলকারাজ। বিকেল সাড়ে ৩টে থেকে এই খেলাটি শুরু হওয়ার কথা। আজ তাঁর খেলার দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিতে অর্ডিন্যান্সের বিরুদ্ধে আপের মামলার শুনানি সুপ্রিম কোর্টে

দিল্লিতে অর্ডিন্যান্সের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছে আপ। আজ সেখানে আপের মামলাটির শুনানি রয়েছে। শীর্ষ আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে অভিষেক

পঞ্চায়েত ভোটের প্রচারে আজ পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে যাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ওই দুই জেলায় তাঁর কর্মসূচি রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

নদিয়ায় শুভেন্দু

পঞ্চায়েত ভোটের প্রচারে আজ নদিয়ায় যাচ্ছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওই জেলায় দুপুর ১টা নাগাদ ফুলিয়ায় তাঁর নির্বাচনী সভা রয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সুকান্ত

পঞ্চায়েত ভোটের প্রচারে আজ উত্তর ও দক্ষিণ দিনাজপুরে যাচ্ছেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। ওই দুই জেলায় তাঁর একাধিক কর্মসূচি রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

মণিপুরের অশান্তি

দু’মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। চলতি সপ্তাহেই গুলিতে এক মহিলা-সহ তিন জনের প্রাণ গিয়েছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ নেওয়া হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজও রাজ্যে বৃষ্টি সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ গোটা রাজ্যে হালকা বৃষ্টি হতে পারে। বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এ বার তৃণমূলের যুবনেত্রী সায়নী ঘোষকে জিজ্ঞাসাবাদ করেছে ইডি। বুধবার আবার তাঁকে তলব করা হয়েছে। এই তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE