Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

দিল্লিকাণ্ডের পর কী করবে তৃণমূল? হাই কোর্টে অভিষেকের আবেদনের শুনানি। সোনা পাবেন নীরজ? রসায়নে নোবেল পুরস্কার কে বা কারা পাবেন? রাজ্যের বিভিন্ন জেলার দুর্যোগ পরিস্থিতি।

An image of Abhishek Banerjee

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ০৭:০৮
Share: Save:

দিল্লিকাণ্ডের পর কী করবে তৃণমূল?

কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী নিরঞ্জন জ্যোতির দেখা না পাওয়া এবং দিল্লি পুলিশের হাতে তৃণমূল প্রতিনিধিদের আটক ও হেনস্থার প্রতিবাদে বৃহস্পতিবার রাজভবন অভিযানের ডাক দিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ দিল্লি থেকে কলকাতায় ফিরবেন তৃণমূল নেতৃত্ব। দিল্লি পুলিশের হাতে হেনস্থার প্রতিবাদে আজ রাজ্য জুড়ে তৃণমূলের বিক্ষোভ কর্মসূচি রয়েছে। প্রতিবাদে পথে নামবে দলের ছাত্র সংগঠন টিএমসিপিও। আজ এই খবরের দিকে নজর থাকবে।

হাই কোর্টে অভিষেকের আবেদনের শুনানি

নিয়োগ দুর্নীতি মামলায় তলব করেছিল ইডি। মঙ্গলবারের তদন্ত ‘ক্ষতি’ না হওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিংহ। কিন্তু কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে হাজিরা না দিয়ে হাই কোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সিঙ্গল বেঞ্চের নির্দেশ স্থগিতের আবেদন করেছেন তিনি। আজ তাঁর মামলাটির শুনানি রয়েছে বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চে।

সোনা পাবেন নীরজ?

এশিয়ান গেমসে আজ নামছেন নীরজ চোপড়া। জ্যাভলিনে অলিম্পিক্স ও বিশ্বচ্যাম্পিয়ন নীরজ। ফলে এশিয়াডে নিঃসন্দেহে তিনিই ফেবারিট। পারবেন কি দেশকে সোনা এনে দিতে? তাঁর ইভেন্ট বিকেল ৪টে ২৫ মিনিট থেকে। এ ছাড়া তীরন্দাজি, কুস্তি, বক্সিং, স্কোয়াশ, ব্যাডমিন্টনে নামছেন ভারতীয় প্রতিযোগীরা। সম্প্রচার শুরু ভোর সাড়ে ৬টা থেকে। দেখা যাবে সোনির বিভিন্ন চ্যানেলে।

রসায়নে নোবেল পুরস্কার কে বা কারা পাবেন?

শুরু হয়েছে নোবেল ‘মরসুম’। মানব কল্যাণে বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিতে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি প্রতি বছর চিকিৎসা বিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়ন, সাহিত্য, শান্তি এবং অর্থনীতিতে পুরস্কার দিয়ে থাকে। শুরু হয়েছে প্রাপকদের নাম ঘোষণা। এর আগে চিকিৎসা বিজ্ঞান, পদার্থবিদ্যায় পুরস্কার প্রাপদের নাম ঘোষণা করা হয়েছে। আজ ঘোষণা করা হবে রসায়নে নোবেলপ্রাপক বা প্রাপকদের নাম। নজর থাকবে সেই খবরের দিকে।

রাজ্যের বিভিন্ন জেলার দুর্যোগ পরিস্থিতি

আগামী ৪৮ ঘণ্টায় কোথাও কোথাও ভারী, কোথাও অতি ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। মঙ্গলবার সব মিলিয়ে ১,২৫৯ জনকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে। শুধুমাত্র বাঁকুড়া জেলার ৯৭০ জন বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে জানিয়েছে নবান্ন। পরিস্থিতির দিকে ক্রমাগত নজরদারি চালাচ্ছে প্রশাসন। এই সংক্রান্ত খবরেও নজর থাকবে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE