Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

ধূপগুড়িতে উপনির্বাচন। ধনধান্য প্রেক্ষাগৃহে শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী। কসবার স্কুলে ছাত্রমৃত্যুর তদন্ত। যাদবপুরে ইজিসির প্রতিনিধি দলের দ্বিতীয় দিন। বাংলাদেশ কি সুপার ফোরে?

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৮
Share: Save:

ধূপগুড়িতে উপনির্বাচন

রাত পোহালেই উপনির্বাচন ধূপগুড়িতে। বিজেপির লড়াই আসন ধরে রাখার। তৃণমূল রাজবংশী অধ্যুষিত আসন ছিনিয়ে নিতে কার্যত সর্বশক্তি ঢেলে দিয়েছে। অন্য দিকে রয়েছেন কংগ্রেস সমর্থিত সিপিএম প্রার্থীও। সকাল ৭টায় শুরু হবে ভোটগ্রহণ। চলবে বিকাল ৫টা পর্যন্ত। ধূপগুড়িতে মোট বুথ ২৬০টি। কেন্দ্রীয় বাহিনীর পাহারায় ভোটগ্রহণ হবে উত্তরবঙ্গের এই বিধানসভায়। নজরে থাকবে আজকের ভোট

ধনধান্য প্রেক্ষাগৃহে শিক্ষক দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী

আজ শিক্ষক দিবস অনুষ্ঠানের আয়োজন করেছে রাজ্যের শিক্ষা দফতর। দুপুর নাগাদ আলিপুরের ধনধান্য প্রেক্ষাগৃহে ওই অনুষ্ঠানটি শুরু হবে। উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকাদের হাতে পুরস্কার তুলে দেবেন তিনি। মুখ্যমন্ত্রী ছাড়াও ওই অনুষ্ঠানে থাকবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

কসবার স্কুলে ছাত্রমৃত্যুর তদন্ত

কসবার একটি স্কুলের ছ’তলা থেকে পড়ে গিয়ে এক ছাত্রের মৃত্যু হয়েছে। দশম শ্রেণির ওই ছাত্র আত্মঘাতী হয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। তবে তার পরিবারের তরফে স্কুলের বিরুদ্ধে মানসিক চাপ সৃষ্টি করার অভিযোগ তোলা হয়েছে। অভিযোগও দায়ের হয়েছে পুলিশে। আজ নজরে থাকবে এই ঘটনার তদন্তের গতিপ্রকৃতি।

যাদবপুরে ইজিসির প্রতিনিধি দলের দ্বিতীয় দিন

যাদবপুরে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর প্রতিনিধি দল। তারা বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি খতিয়ে দেখছে। প্রতিনিধিরা হস্টেলেও যেতে পারেন। পাশাপাশি, সব পক্ষের সঙ্গে আলাদা করে কথা বলার সম্ভাবনা রয়েছে ইউজিসি-র সদস্যদের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছ থেকে কয়েকটি রিপোর্টও চাইতে পারেন ইউজিসির প্রতিনিধিরা। সোমবারেই ওই দল ফিরে যাবে, না কি কলকাতায় থেকে যাবে, তা স্পষ্ট হয়নি। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলাদেশ কি সুপার ফোরে?

আজ এশিয়া কাপে নামছে আফগানিস্তান এবং শ্রীলঙ্কা। ‘বি’ গ্রুপের এই ম্যাচের উপর নির্ভর করবে কারা যাবে পরের রাউন্ড অর্থাৎ সুপার ফোরে। এই গ্রুপের তৃতীয় দল বাংলাদেশ। তিন দলের কেউই সুপার ফোরে ওঠেনি এখনও। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন আজ নবম দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

উপসমিতি গঠন: ভাঙড়ে ১৪৪ ধারা জারি

আবার ১৪৪ ধারা ভাঙড়ের একাংশে। আজ ভাঙড়-২ ব্লকে পঞ্চায়েত উপসমিতি গঠন প্রক্রিয়ার সময় যাতে কোনও রকম বিশৃঙ্খলা তৈরি না হয়, তা নজরে রেখেই কাশীপুর থানা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা। আজ নজরে থাকবে ভাঙড়ের খবর।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

সূর্যের দিকে সবে এক ধাপ এগিয়েছে আদিত্য-এল ওয়ান। এখনও তার সামনে অনেকগুলো সিঁড়ি। আপাতত পৃথিবীকেই প্রদক্ষিণ করার পালা চলছে এই সৌরযানের। পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে সে ক্রমশ বাড়িয়ে নিচ্ছে পৃথিবী থেকে নিজের দূরত্ব। পাঁচ ধাপে সেই দূরত্ব যখন অনেকটাই বেড়ে যাবে, তখনই পৃথিবীর মাধ্যাকর্ষণ কাটিয়ে সে সোজা ছুটবে সূর্যের দিকে। তবে তার আগে আজ সৌরযানের কক্ষপথের পরিধি আরও একটু বৃদ্ধি করবে ইসরো। অর্থাৎ পৃথিবী থেকে দূরত্ব আরও একটু বাড়বে আদিত্য-এল ওয়ানের। সে পৌঁছবে পৃথিবীকে কেন্দ্র করে নিজের দ্বিতীয় কক্ষপথ ‘ইবিএন-২’-এ। সেই প্রক্রিয়াটি সুষ্ঠ ভাবে সম্পন্ন হয় কি না সে দিকে নজর থাকবে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE