Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

রাজভবনের সামনে তৃণমূলের কর্মসূচি। সিকিমের দুর্যোগ পরিস্থিতি। পুরনিয়োগ দুর্নীতি মামলায় ইডি-তদন্তের গতিপ্রকৃতি। ইডি দফতরে যাওয়ার কথা অভিষেকের মায়ের। উত্তরবঙ্গ-সহ রাজ্যের দুর্যোগ পরিস্থিতি। রাজ্যের আবহাওয়া কেমন? এশিয়ান গেমস। বিশ্বকাপ ক্রিকেট: পাকিস্তান বনাম নেদারল্যান্ডস।

অভিষেক বন্দ্যোপাধ্যায়।

অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ০৭:৩৪
Share: Save:

রাজভবনের সামনে তৃণমূলের কর্মসূচি

অভিষেক বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার ঘোষণা করে দিয়েছেন, যত দিন না রাজ্যপাল কলকাতায় ফিরে তৃণমূলের প্রতিনিধি দলের সঙ্গে দেখা করছেন, ততদিন তিনি অবস্থানে বসে থাকবেন। ফলে শুক্রবারও রাজভবনের বাইরে চলবে তৃণমূলের ধর্না। উল্লেখযোগ্য বিষয় হল, রাজ্যপাল কবে কলকাতায় ফিরবেন তা রাজভবনও জানে না। অন্যদিকে তৃণমূলও সাংগঠনিক স্তরে পালা করে দায়িত্ব দিয়ে রেখেছে। শুক্রবার রেড ক্রস প্লেসে কী কী ঘটে সে দিকে নজর থাকবে।

সিকিমের দুর্যোগ পরিস্থিতি

মেঘভাঙা বৃষ্টি এবং দক্ষিণ লোনাক লেক উপচে বিপুল জলের স্রোতে বিপর্যস্ত সিকিম। মেঘভাঙা বৃষ্টি, হড়পা বান আর পাহাড়-ধসের ত্র্যহস্পর্শে বিধ্বস্ত সিকিমে আটকে পড়ে পর্যটক এবং স্থানীয় বাসিন্দাদের উদ্ধারে জোরকদমে কাজ চালাচ্ছে ভারতীয় সেনা। ইতিমধ্যেই ভারতীয় সেনার ত্রিশক্তি কোর উত্তর সিকিমের চুংথাং, লাচুং এবং লাচেন এলাকায় আটকে পড়া নাগরিক এবং পর্যটকদের মোবাইল সংযোগ পুনঃস্থাপন করছে। প্রশাসনিক সূত্রে খবর, পাকিয়ং জেলার রংপো, গ্যাংটক জেলার অন্তর্গত ডিকচু এবং সিংটাম এলাকা এবং মঙ্গন জেলার চুংথাং এলাকা থেকে আহত এবং নিখোঁজ ব্যক্তিদের খবর পাওয়া গিয়েছে। মঙ্গন জেলার চুংথাং এলাকায় নির্মীয়মাণ তিস্তা স্টেজ-৩ বাঁধে কর্মরত কয়েক জন শ্রমিকও হড়পা বানে আটকে পড়েছেন। সিকিমের দুর্যোগ সংক্রান্ত আরও অন্যান্য খবরের দিকে থাকবে নজর।

উত্তরবঙ্গ-সহ রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

বুধবার গোটা দিন জুড়ে সিকিম ও পশ্চিমবঙ্গের পাহাড়ে ধ্বংসলীলা চালিয়েছে তিস্তা। নদীর ঘোলা জলের ঘূর্ণিতে এ বার ভেসে আসছে একের পর এক দেহ। নবান্ন জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত ১৮ জনের দেহ উদ্ধার হয়েছে। বুধবার গোটা দিন জুড়ে সিকিম ও পশ্চিমবঙ্গের পাহাড়ে ধ্বংসলীলা চালিয়েছে তিস্তা। নদীর ঘোলা জলের ঘূর্ণিতে এ বার ভেসে আসছে একের পর এক দেহ। নবান্ন জানিয়েছে, বৃহস্পতিবার বিকেল ৫টা পর্যন্ত ১৮ জনের দেহ উদ্ধার হয়েছে। কোচবিহারের মেখলিগঞ্জে তিস্তা থেকে উদ্ধার হয়েছে দু’টি দেহ। নবান্ন জানিয়েছে, ডিভিসি জল ছাড়ার পরিমাণ কমানোয় দক্ষিণবঙ্গেও বন্যা পরিস্থিতির খানিক উন্নতি হয়েছে। হাওড়া-হুগলির নদীগুলির জলস্তরও নামতে শুরু করেছে। তবে দক্ষিণবঙ্গে বাঁকুড়া, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। কোন জেলায় কী রকম পরিস্থিতি খোঁজ পেতে নজর রাখুন আনন্দবাজার অনলাইনে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের আবহাওয়া কেমন?

বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। বৃহস্পতিবারই এ কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাদের পূর্বাভাস, শুক্রবার দুপুরের পর থেকে কমবে বর্ষণের পরিমাণ। শনিবার থেকে ক্রমশ উন্নত হতে পারে আবহাওয়ার পরিস্থিতি। পুজোর আগে সপ্তাহান্তে আকাশ মেঘমুক্ত থাকার পূর্বাভাসে স্বস্তিতে মানুষজন। হাওয়া অফিস জানিয়েছে, নিম্নচাপটি এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিম দিকে অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে ৭.৬ মিটার উচ্চতায় অবস্থান করছে সেটি। নিম্নচাপ আগের চেয়ে দুর্বল হলেও এর প্রভাবে বৃহস্পতিবার এবং শুক্রবার মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। হাওয়া অফিসের তরফে বৃহস্পতিবারের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ার কিছু অংশে। তবে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা শুনিয়েছে হাওয়া অফিস। অতি ভারী বৃষ্টিপাতের জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে কোচবিহার এবং আলিপুরদুয়ারের দু’একটি এলাকায়। ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ির কিছু এলাকায়। আজ আবহাওয়া কী রকম থাকে সেদিকে থাকবে নজর।

পুরনিয়োগ দুর্নীতি মামলায় ইডি-তদন্তের গতিপ্রকৃতি

পুরনিয়োগ দুর্নীতি মামলায় বৃহস্পতিবার রাজ্যের মন্ত্রী রথীন ঘোষের বাড়িতে হানা দিয়েছে ইডি। রাত পৌনে ২টো নাগাদ মন্ত্রীর বাড়ি থেকে বার হন ইডির আধিকারিকেরা। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে খবর, ২০১৪ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বেআইনি ভাবে পুরসভায় নিয়োগ সংক্রান্ত মামলার তদন্তেই এই হানা। রথীনের বাড়ি ছাড়াও বৃহস্পতিবার মধ্যমগ্রাম পুরসভার দফতরে হানা দেন ইডির আধিকারিকেরা। এ ছাড়াও ১০ থেকে ১২টি দলে ভাগ হয়ে বরাহনগর, সল্টলেক-সহ মোট ১২টি জায়গায় তাদের তল্লাশি অভিযান চলেছে। কামারহাটি পুরসভার তৃণমূলের পুর চেয়ারম্যান গোপাল সাহার অমৃতনগরের বাড়িতেও তল্লাশি চালাচ্ছে ইডি। পাশাপাশি বরাহনগর পুরসভার চেয়ারপার্সন অপর্ণা মৌলিকের বাড়িতেও পৌঁছে গিয়েছে ইডির একটি দল। টিটাগড়ের প্রাক্তন পুর চেয়ারম্যান প্রশান্ত চৌধুরীর বাড়িতে হানা দিয়েছে ইডি। ১২ বছর পদে থাকার পর ২০২২ সালে পুরনির্বাচন শেষ হলে তাঁকে সরানো হয়েছিল। তদন্তের গতিপ্রকৃতির দিকে থাকবে নজর।

ইডি দফতরে যাওয়ার কথা অভিষেকের মায়ের

নিয়োগ মামলায় জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মা লতা বন্দ্যোপাধ্যায়কে তলব করেছে ইডি। শুক্রবার তাঁকে সিজিও কমপ্লেক্সে হাজিরা দিতে বলা হয়েছে। লতা অভিষেকের সংস্থা লিপ্‌স অ্যান্ড বাউন্ডসের অন্যতম ডিরেক্টর। তাঁর সম্পত্তির হিসাবও দেখতে চেয়েছিল কলকাতা হাই কোর্ট। তিনি শুক্রবার ইডি দফতরে যান কি না, সে দিকে নজর থাকবে।

এশিয়ান গেমস

শুক্রবার এশিয়ান গেমসের ক্রিকেটের সেমিফাইনালে নামছে ভারত। রিঙ্কু সিংহ, রুতুরাজ গায়কোয়াড়দের সামনে বাংলাদেশ। এই ম্যাচ ভোর ৬:৩০ থেকে। এর পর সকাল ১১:৩০ থেকে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি পাকিস্তান ও আফগানিস্তান। হকিতে সোনার লড়াইয়ে নামছে ভারতের ছেলেরা। হরমনপ্রীতদের সামনে জাপান। এই ম্যাচ বিকেল ৪টে থেকে। এ ছাড়া তিরন্দাজি, ব্রিজ, কবাডি, কুস্তিতেও রয়েছে ভারতীয় প্রতিযোগীদের খেলা। সম্প্রচার শুরু ভোর ৬:৩০ থেকে। সব খেলা দেখা যাবে সোনির বিভিন্ন চ্যানেলে।

বিশ্বকাপ ক্রিকেট: পাকিস্তান বনাম নেদারল্যান্ডস

বিশ্বকাপে আজ অভিযান শুরু করছে পাকিস্তান। বাবর আজমদের দলের খেলা নেদারল্যান্ডসের সঙ্গে। হায়দরাবাদে এই ম্যাচ দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE