Advertisement
১৮ মে ২০২৪
News Of The day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

রাজভবনের সামনে অভিষেকের ধর্না। বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া। সিকিমের দুর্যোগ পরিস্থিতি। উত্তরবঙ্গ-সহ রাজ্যের দুর্যোগ পরিস্থিতি।

Abhishek Banerjee

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৬:৪৬
Share: Save:

রাজভবনের সামনে অভিষেকের ধর্না

আজ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ধর্নার চতুর্থ দিন। শনিবার দার্জিলিঙের রাজভবনে রাজ্যপালের সঙ্গে দেখা করেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়, মহুয়া মৈত্র ও রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার। কেন্দ্রীয় বঞ্চনা ও রাজ্যের পাওনা নিয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে কথা হয় তাঁদের। তবে আনন্দ বোস কলকাতায় না ফেরা অবধি ধর্না চালিয়ে যাবেন বলে স্পষ্ট করে দিয়েছেন অভিষেক।

বিশ্বকাপে ভারত-অস্ট্রেলিয়া

বিশ্বকাপে আজ প্রথম নামছেন রোহিত শর্মারা। ভারতের সামনে শুরুতেই শক্তিশালী অস্ট্রেলিয়া। চেন্নাইয়ে খেলা শুরু দুপুর ২টো থেকে। সরাসরি সম্প্রচার স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সিকিমের দুর্যোগ পরিস্থিতি

বিপর্যয়ের রেশ কাটিয়ে উত্তর সিকিমের বিভিন্ন প্রান্তে সেনাবাহিনী যাতায়াত করতে শুরু করেছে। লাচুং, লাচেনের মতো যেখানে পর্যটকেরা আটকে আছেন, সেখানে তারা প্রয়োজনীয় সাহায্য পৌঁছে দিচ্ছে। কিন্তু সিকিম প্রশাসন সূত্রে খবর, খারাপ আবহাওয়ার জন্য এখনও পুরোদমে উদ্ধারকাজ শুরু করা যাচ্ছে না। ঠিক করে ব্যবহার করা যাচ্ছে না হেলিকপ্টার। তবে তিস্তার দু’পারের এলাকায় পরিস্থিতির নতুন করে অবনতি হয়নি। তুলনায় সহজে পৌঁছনো যায়, এমন এলাকা, অর্থাৎ পেলিং বা গ্যাংটক থেকে অনেক পর্যটক সমতলে নেমেছেন। তাঁদের নিরাপদে বাড়ি ফেরানোর ব্যবস্থা করতে শিলিগুড়িতে ‘হেল্প ডেস্ক’ খোলা হয়। রংপো, সিংটাম ও বারদাং এলাকায় ভিতরের দিকে রাস্তা খোলা হয়েছে।

উত্তরবঙ্গ-সহ রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

সিকিমে বন্যা বিপর্যয়ের আঁচ বাংলার পাহাড়েও পড়েছে। রাজ্যের তিস্তাপারে এখনও সতর্কতা জারি রয়েছে। ঘরছাড়া বহু মানুষ। ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখছেন প্রশাসনের কর্তারা। শনিবারই কালিম্পঙের বন্যা-বিপর্যস্ত তিস্তাপার পরিদর্শন করেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস। হড়পা বানে সেখানেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। সেখানকার স্থানীয় বাসিন্দাদের রাখা হয়েছে ত্রাণ শিবিরে। তাঁদের অবস্থা সরেজমিনে খতিয়ে দেখেন মন্ত্রী। খোঁজখবর নেন স্থানীয় প্রশাসনের কাছ থেকেও। অরূপের সঙ্গেই ছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ, প্রাক্তন সাংসদ শান্তা ছেত্রী, শিলিগুড়ি পুরনিগমের মেয়র গৌতম দেব এবং ডেপুটি মেয়র রঞ্জন সরকার। মন্ত্রী জানান, উত্তরবঙ্গের পরিস্থিতি নিয়ন্ত্রণে জিটিএ-কে রাজ্যের কোষাগার থেকে ২৪ কোটি টাকা দেওয়া হয়েছে। চেষ্টা করা হচ্ছে কী ভাবে মানুষের কাছে পরিষেবা পৌঁছে দেওয়া যায়। শনিবার অরূপের সঙ্গে ছিলেন জিটিএ চিফ এগজ়িকিউটিভ অনীত থাপাও। মন্ত্রী জানান, জিটিএ-র সঙ্গে সমন্বয় রেখেই সব কাজ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE