Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

ধূপগুড়ি-সহ দেশের সাত বিধানসভার উপনির্বাচনের ফল। রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দিতে মমতার দিল্লিযাত্রা। রাজভবনের সামনে ধর্নায় প্রাক্তন উপাচার্যেরা। সমস্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর।

জি২০ সম্মেলন উপলক্ষে সেজে উঠেছে নয়াদিল্লি।

জি২০ সম্মেলন উপলক্ষে সেজে উঠেছে নয়াদিল্লি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৪৮
Share: Save:

ধূপগুড়ি-সহ দেশের সাত বিধানসভার উপনির্বাচনের ফল

আজ ধূপগুড়ি-সহ সাতটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোটগণনা। এর মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও ত্রিপুরার দু’টি এবং উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড ও কেরালার একটি করে আসন রয়েছে। সকাল ৮টা থেকে শুরু হবে গণনা। নির্বাচন কমিশন সূত্রে খবর, দুপুরের মধ্যে ফল চূড়ান্ত হয়ে যাবে।

রাষ্ট্রপতির নৈশভোজে যোগ দিতে মমতার দিল্লিযাত্রা

রাষ্ট্রপতি ভবনে নৈশভোজের আমন্ত্রণ শনিবার রাতে। জি-২০ সম্মেলনে যোগ দিতে আসা রাষ্ট্রনেতাদের ওই দিনই আপ্যায়ন করবেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মূ। একই সঙ্গে ওই নৈশভোজের আসরে তিনি আমন্ত্রণ জানিয়েছেন দেশের সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীকেও। আমন্ত্রণ পেয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নৈশভোজে যোগ দিতে শনিবারই মমতার দিল্লি যাওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে নবান্নের তরফে জানানো হয়েছে মমতা দিল্লি পৌঁছচ্ছেন এক দিন আগেই, অর্থাৎ আজই।

রাজভবনের সামনে ধর্নায় প্রাক্তন উপাচার্যেরা

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির ভবিষ্য| সুনিশ্চিত করার দাবিতে, রাজ্য ও রাজ্যপালের সংঘাতের সমাধান চেয়ে রাজভবনের সামনে আজ সকাল ১১টায় ধর্নায় বসবেন প্রাক্তন উপাচার্যেরা। রাজভবন বনাম রাজ্য সরকারের সংঘাতে উচ্চশিক্ষায় যে বেনজির পরিস্থিতি তৈরি হয়েছে সেই প্রেক্ষাপটে আজকের ধর্না কর্মসূচি নতুন মাত্রা যোগ করতে চলেছে। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সমস্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে বৈঠক শিক্ষামন্ত্রীর

আজ দুপুর ২টোয় বিকাশ ভবনে সমস্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। দেখার বিষয়, রাজ্যপালের আবেদনে সাড়া দিয়ে ব্রাত্যের বৈঠকে কোন রেজিস্ট্রারেরা গরহাজির থাকেন। বৈঠকের পর সাংবাদিক বৈঠকও করার কথা শিক্ষামন্ত্রীর। আজ নজর থাকবে এই খবরে।

দিল্লিতে মোদী-বাইডেন বৈঠক

আজ নয়াদিল্লিতে জি২০ শীর্ষ সম্মেলনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক পার্শ্ববৈঠক করবেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার আমেরিকার রাজধানী ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হয়ে আজ দিল্লি পৌঁছবেন। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন তিনি। সূত্রের খবর, দুই রাষ্ট্রনেতার ওই বৈঠকে নয়াদিল্লি-ওয়াশিংটন দ্বিপাক্ষিক সহযোগিতার নানা ক্ষেত্রের পাশাপাশি, আলোচনায় আসবে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের মোকাবিলায় ‘কোয়াড্রিল্যাটেরাল সিকিউরিটি ডায়লগ’ (কোয়াড)-এর চার সদস্য রাষ্ট্রের (ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপান) সমন্বয় আরও নিবিড় করার প্রসঙ্গও।

ইউএস ওপেন

চলছে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম ইউএস ওপেন। আজ ভোর থেকে খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

ইসরোর সৌরযানের গতিপ্রকৃতি

পৃথিবীর কক্ষপথ ছড়িয়ে সূর্যের দিকে পাড়ি দেওয়ার আগে এখনও তিনটি ধাপ পেরনো বাকি ভারতের সৌরযান আদিত্য-এল১ এর। আপাতত পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করতে করতে সে ক্রমশ বাড়িয়ে নিচ্ছে নিজের কক্ষপথের পরিধি এবং পৃথিবী থেকে নিজের দূরত্ব। মোট পাঁচটি পর্যায় এই কাজ সম্পন্ন করার লক্ষ্য স্থির করেছে ইসরো। যার মধ্যে দুটি পর্যায়ের কাজ ইতিমধ্যেই সফলভাবে শেষ হয়েছে। এই কক্ষপথে পৃথিবী থেকে তার সর্বাধিক দূরত্ব হবে ৪০হাজার ২২৫ কিলোমিটার। ১০ সেপ্টেম্বর কক্ষপথের পরিধি বৃদ্ধির তৃতীয় পর্যায়ের কাজ শুরু হবে। তার আগে নজর থাকবে নতুন কক্ষপথে সৌরযানের গতি প্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE