Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী। মহুয়া বহিষ্কার বিতর্ক। কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’। তিন রাজ্যে মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে তৎপরতা। বিজয় হজারে ট্রফি। কলকাতা চলচ্চিত্র উৎসবের পঞ্চম দিন। সিরিজে টিকে থাকার লড়াই হরমনপ্রীতদের।

mahua moitra

মহুয়া মৈত্র। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ০৬:২৩
Share: Save:

উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী

আজ উত্তরবঙ্গ সফরে একাধিক সরকারি কর্মসূচিতে অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কয়েকটি সরকারি পরিষেবা বিতরণ করবেন তিনি। তার মধ্যে রয়েছে কালিম্পং টাউন হলের একটি সরকারি অনুষ্ঠান। সকাল সাড়ে ১০টা নাগাদ সেখানে যাওয়ার কথা মুখ্যমন্ত্রীর। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসও।

মহুয়া বহিষ্কার বিতর্ক

শুক্রবার লোকসভায় এথিক্স কমিটির রিপোর্ট জমা পড়ার পর তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রকে বহিষ্কৃত হতে হয়েছে। তার পরবর্তীতে রাজ্য ও জাতীয় রাজনীতিতে চাপানউতর অব্যাহত। আজ সেই সংক্রান্ত খবরে নজর থাকবে।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম মিলিত হবেন 'টক টু মেয়র' কর্মসূচিতে। এই অনুষ্ঠানে কলকাতার নাগরিকেরা নানান অভিযোগ নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন এবং তা সমাধানযোগ্য হলে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। সেই খবরে নজর থাকবে।

তিন রাজ্যে মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে তৎপরতা

মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ে মুখ্যমন্ত্রী কারা হবেন ঠিক করতে পর্যবেক্ষক নিয়োগ করেছে বিজেপি। দলীয় সূত্রে জানা গিয়েছে, তিন রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখবে এই পর্যবেক্ষক দলগুলি। কথা বলবেন বিধায়কদের সঙ্গেও। তার পর রিপোর্ট দেওয়া হবে সংসদীয় বোর্ডকে। আর তার ভিত্তিতে মুখ্যমন্ত্রীদের নাম ঘোষণা হবে। এর জন্য আরও দু’-তিন দিন সময় লাগতে পারে বলেই বিজেপি সূত্রে দাবি। নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিজয় হজারে ট্রফি: এগোতে পারবে বাংলা?

বিজয় হজারে ট্রফির কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে আজ নামছে বাংলা। ৫০ ওভারের ম্যাচে লক্ষ্মীরতন শুক্লর দলের সামনে গুজরাত। অনুষ্টুপ মজুমদারেরা কি পারবেন দলকে শেষ আটে তুলতে? এই ম্যাচ রাজকোটে সকাল ৯টা থেকে।

কলকাতা চলচ্চিত্র উৎসবের পঞ্চম দিন

চলচ্চিত্র উৎসবে আজকের প্রধান আকর্ষণ সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা। ‘সত্যজিৎ, শার্লি, শ্রীধর অ্যান্ড মাই লাভ অ্যাফেয়ার উইথ ইন্ডিয়ান সিনেমা’ বিষয়ে বলবেন লরেন্স কার্দিশ। সাংবাদিক বৈঠকে অংশ নেবেন ছবির কলাকুশলী। এ ছাড়াও থাকছে দৈনন্দিন সিনে আড্ডা। শুক্রবার বৃষ্টি কমতেই নন্দনে ভিড় বেড়েছিল সিনেপ্রেমীদের। আজ ছবি ঘিরে তাঁদের উৎসাহের দিকে নজর থাকবে।

সিরিজে টিকে থাকার লড়াই হরমনপ্রীতদের

ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আজ দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে হেরেছে হরমনপ্রীত কৌরের দল। আজ হারলেই সিরিজে হারতে হবে ভারতকে। বাংলার সাইকা ইশাক, তিতাস সাধু রয়েছেন ভারতীয় দলে। খেলা সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

রাজ্যের আবহাওয়া কেমন?

ঘূর্ণিঝড়ের প্রভাবে রাজ্যের কিছু অংশে বৃষ্টি হয়ে গিয়েছে। ফলে শীতের পথে এখন আর বাধা নেই। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর-পশ্চিম হাওয়া রাজ্যে প্রবেশ করতে শুরু করেছে। এই অবস্থায় রাজ্যের তাপমাত্রা কমতে শুরু করবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামতে পারে।

আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে আজ আবার নামছে ইস্টবেঙ্গল। বিপক্ষ পঞ্জাব এফসি। আগের ম্যাচে নর্থইস্ট ইউনাইটেডকে পাঁচ গোলে হারানোর পর এটাই লাল-হলুদের প্রথম ম্যাচ। যুবভারতীতে খেলা শুরু রাত ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস১৮ চ্যানেলে।

গান্ধীমূর্তির পাদদেশে অবস্থানের ১০০০ দিন

আজ গান্ধীমূর্তির পাদদেশে চাকরিপ্রার্থীদের অবস্থানের ১০০০তম দিন। ধর্মতলার লেলিনমূর্তি থেকে গান্ধীমূর্তি পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে বামফ্রন্ট। সেই সংক্রান্ত খবর, ঘটনাক্রমের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day Mahua Moitra TMC BJP Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE