Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

অভিষেকের হাজিরা ইডি দফতরে। মহুয়াকে নিয়ে এথিক্স কমিটির বৈঠক। মুখ্যমন্ত্রী মমতার বিজয়া সম্মিলনী। বিশ্বকাপে নিউ জ়িল্যান্ড বনাম শ্রীলঙ্কা। জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত।

An image of Abhishek Banerjee

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৭:২০
Share: Save:

অভিষেকের হাজিরা ইডি দফতরে

নিয়োগ দুর্নীতি মামলায় আজ সিজিও কমপ্লেক্সে হাজিরা দেওয়ার কথা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। এই মামলায় এর আগে অভিষেক এক বার করে ইডি এবং সিবিআইয়ের দফতরে হাজিরা দিয়েছিলেন। তৃণমূলের ‘সেনাপতি’কে ইডির জিজ্ঞাসাবাদ সংক্রান্ত খবরে আজ নজর থাকবে দিনভর।

মহুয়াকে নিয়ে এথিক্স কমিটির বৈঠক

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে সংসদে ‘টাকা নিয়ে প্রশ্ন’ তোলার অভিযোগ নিয়ে আজ বৈঠকে বসবে লোকসভার এথিক্স কমিটি। বুধবার রাতে এনডিটিভি খবর করে, মহুয়ার সাংসদ পদ খারিজ করা হোক, এমনটাই সুপারিশ করেছে লোকসভার এথিক্স কমিটি। ৫০০ পাতার রিপোর্টে মহুয়ার বিরুদ্ধে আইনি তদন্তের পরামর্শও দেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারকে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

মুখ্যমন্ত্রী মমতার বিজয়া সম্মিলনী

আজ আলিপুর জেল মিউজিয়ামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজয়া সম্মিলনীতে মিলিত হবেন। বিশিষ্ট শিল্পপতিদের পাশাপাশি, রাজনৈতিক নেতা ও অন্যান্য জগতের কৃতীদের আমন্ত্রণ জানানো হয়েছে। সেই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

বিশ্বকাপে নিউ জ়িল্যান্ড বনাম শ্রীলঙ্কা

সেমিফাইনালে ওঠার লড়াইয়ে বিশ্বকাপে আজ গুরুত্বপূর্ণ ম্যাচ। মুখোমুখি নিউ জ়িল্যান্ড ও শ্রীলঙ্কা। দু’দলেরই এটি শেষ ম্যাচ। পর পর চারটি ম্যাচ হেরে যাওয়া নিউ জ়িল্যান্ড এই ম্যাচে জিতলে শেষ চারে যাওয়ার লড়াইয়ে অনেকটাই এগিয়ে যাবে। হারলে তাদের তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। শ্রীলঙ্কা অবশ্য আগেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে। বেঙ্গালুরুতে এই ম্যাচ দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

জ্যোতিপ্রিয় এবং ইডি-তদন্ত

রেশন বণ্টন ‘দুর্নীতি’কাণ্ডে ধৃত মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বুধবার ইডি দফতর থেকে বেরিয়ে সংবাদমাধ্যমের কাছে দাবি করেন, তিনি নির্দোষ। জানান, ১৩ তারিখ তাঁকে ব্যাঙ্কশাল আদালতে হাজির করানো হলে বিষয়টি স্পষ্ট হয়ে যাবে। এর আগেও জ্যোতিপ্রিয় এই দাবি করেছেন। আদালত চত্বরে দাঁড়িয়ে বলেছেন, “আমি মুক্ত। আমি মুক্ত। ইডি বুঝতে পেরেছে যে, আমি মুক্ত।” জ্যোতিপ্রিয়ের মামলায় ইডির তদন্ত কোন পথে এগোয়, আজ সেই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

রাষ্ট্রপুঞ্জ মানবিক কারণে যুদ্ধবিরতির কথা বললেও বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার তাতে কর্ণপাত করছে না। শুধু তাই নয়, তেল আভিভের বিরুদ্ধে অভিযোগ, তারা অসামরিক এলাকাতেও অভিযান চালাচ্ছে। বুধবারও ২৪১ জনের মৃত্যু হয়েছে গাজায়। নজর থাকবে এই যুদ্ধ পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের তাপমাত্রা কেমন?

নভেম্বরের গোড়ায় রাজ্যে হালকা ঠান্ডার আমেজ। ভোরের দিকে শিরশিরে অনুভূতি। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েক দিনে কলকাতা-সহ রাজ্যের নানা প্রান্তে তাপমাত্রা কিছুটা কমবে। কলকাতায় পারদ নামবে ২০ ডিগ্রির কাছাকাছি। তবে তার পর থেকে আবার তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE