Advertisement
০৫ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

কলকাতায় রাজ্যপাল এবং অভিষেকের ধর্না। পুর-নিয়োগ, সিবিআই তদন্ত, তল্লাশি-তরজা। বিশ্বকাপ ক্রিকেট। ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ। ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের পরিস্থিতি।

An image of Abhishek Banerjee

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ০৭:২০
Share: Save:

কলকাতায় রাজ্যপাল এবং অভিষেকের ধর্না

রাজ্যপাল কলকাতায় ফিরে এসেছেন রবিবার সন্ধ্যায়। আর রাজভবনের সামনে এখনও ধর্না চালিয়ে যাচ্ছে অভিষেক বন্দ্যোপাধ্যায়। তৃণমূল জানিয়ে দিয়েছে, ১০০ দিনের কাজ নিয়ে তাদের প্রতিনিধিদলের সঙ্গে রাজ্যপাল বৈঠক না-করা পর্যন্ত ধর্না চলবে। সোমবার কি সেই বৈঠক হবে? না কি অন্য কোনও দিকে মোড় নেবে পরিস্থিতি? নজর থাকবে সোমবার।

পুর-নিয়োগ, সিবিআই তদন্ত, তল্লাশি-তরজা

রবিবার সকাল থেকে রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, তৃণমূল বিধায়ক এবং প্রাক্তন মন্ত্রী মদন মিত্র-সহ শাসকদলের ন’জন নেতানেত্রীর বাড়িতে হানা দিয়েছিল সিবিআই। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, পুর-নিয়োগ মামলা নিয়েই এই তল্লাশি। তৃণমূল রবিবারই প্রতিক্রিয়া দিয়েছে, অভিষেকের ধর্না এবং ১০০ দিনের কাজের বকেয়া টাকার দিক থেকে মুখ ঘোরাবার চেষ্টা করতেই এটা বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের রাজনৈতিক চাল। বিজেপির পাল্টা অভিযোগ, দুর্নীতি ঢাকা দিতে নিজেদের কর্মসূচি নিয়েছে বাংলার শাসকদল। সব মিলিয়ে রবিবার একের পর এক তৃণমূল নেতানেত্রীর বাড়িতে সিবিআই হানার রেশ থাকবে সোমবারও।

বিশ্বকাপ ক্রিকেট

সোমবার দ্বিতীয় ম্যাচে নামছে নিউ জ়িল্যান্ড। গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে প্রথম ম্যাচে উড়িয়ে দিয়েছে কিউইরা। আজ তাদের সামনে নেদারল্যান্ডস। খেলা দুপুর ২টো থেকে। দেখা যাবে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ

শনিবার সকাল থেকে ইজ়রায়েলে হামলা চালাচ্ছে প্যালেস্তিনীয় জঙ্গিগোষ্ঠী হামাস। পাল্টা জবাব দিচ্ছে ইজ়রায়েলি সেনাও। ইজ়রায়েলের হামলাকে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নাম দিয়েছে হামাসরা। এই হামলারা পাল্টা অভিযান ‘অপারেশন আয়রন সোর্ডস’ শুরু করেছে ইজ়রায়েলি সেনা। ইতিমধ্যে অন্তত ৫০০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। দু’পক্ষের তৎপরতায় অশান্ত পশ্চিম এশিয়া। সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভূমিকম্প বিধ্বস্ত আফগানিস্তানের পরিস্থিতি

ভূমিকম্পে বিপর্যস্ত আফগানিস্তান। মৃতের সংখ্যা ২০০০ ছুঁয়েছে। সংখ্যাটা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কারণ ভূকম্পবিধ্বস্ত এলাকাগুলিতে ধ্বংসস্তূপ পুরোপুরি সরানো যায়নি। ভেতরে এখনও বহু দেহ থেকে যেতে পারে বলে আশঙ্কা। ত্রাণ ও উদ্ধারের কাজ চলছে। এই খবরের দিকেও আজ দৃষ্টি থাকবে আমাদের।

অর্থনীতির নোবেল পুরস্কার ঘোষণা

নোবেল পুরস্কার ঘোষণা পর্ব শেষ হবে সোমবার। প্রতি বছরের মতো এ বারেও সব শেষে ঘোষণা হবে অর্থনীতিতে নোবেল পুরস্কার প্রাপকের নাম। ইতিহাস ঘাঁটলে দেখা যাবে এই বিভাগে কোনও পুরস্কার প্রথম দিকে দেওয়া হত না। পরে চালু হয়েছে। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি ঘোষণার দিকে আজ নজর থাকবে গোটা বিশ্বের সঙ্গে আমাদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE