Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবিধি। রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। কলকাতা হাই কোর্টে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের শপথ। ‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক।

An image representing Cyclone

বৃহস্পতিবার সকালের আগে অতি গভীর নিম্নচাপ থেকে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় মোকা। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০২৩ ০৭:১৫
Share: Save:

ঘূর্ণিঝড় ‘মোকা’র গতিবিধি

আজ সকালের আগে অতি গভীর নিম্নচাপ থেকে জন্ম নিচ্ছে ঘূর্ণিঝড় মোকা। বুধবার রাতের শেষ বিবৃতিতে এমনটাই দিল্লির মৌসম ভবন। এই অবস্থায় আজ, বৃহস্পতিবার ‘মোকা’র গতিবিধির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

রাজ্যে গরমের দাপট অব্যাহত থাকবে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজও তীব্র গরম থাকবে রাজ্য জুড়ে। কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। দক্ষিণবঙ্গে বেশি থাকবে তাপমাত্রা। এই অবস্থায় আজ আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

শুভেন্দুর কনভয়ের গাড়ির ধাক্কায় মৃত্যু: হাই কোর্টে শুনানি

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর কনভয়ের গাড়িতে মৃত্যুর ঘটনা নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়েছে। আজ বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে এই মামলাটির শুনানি রয়েছে। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

কলকাতা হাই কোর্টে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের শপথ

আজ কলকাতা হাই কোর্টে প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন বিচারপতি টিএস শিবজ্ঞানম। সকাল সাড়ে ১০টা নাগাদ এই অনুষ্ঠানটি শুরু হওয়ার কথা। রাজ্যপাল সিভি আনন্দ বোস শপথ বাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতিকে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

আদালতে বিধায়ক জীবনকৃষ্ণের হাজিরা

নিয়োগে দুর্নীতি মামলায় তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহাকে গ্রেফতার করেছিল সিবিআই। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইডেনে আইপিএল: কলকাতা-রাজস্থান

আজ আইপিএলে কলকাতা বনাম রাজস্থানের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা কলকাতার নাগাদ ইডেন গার্ডেন্সে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

‘দ্য কেরালা স্টোরি’ বিতর্ক

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। পশ্চিমবঙ্গে এই সিনেমাটি নিষিদ্ধ করা হয়েছে। ছবিটি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন নির্মাতারা। কয়েকটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টেও। এই অবস্থায় আজ নজর থাকবে এই ছবিকে কেন্দ্র করে বিতর্কের দিকে।

বীরভূমে অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজও বীরভূমে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। সকাল ১০টা নাগাদ তাঁর এই কর্মসূচি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে তৃণমূলের এই কর্মসূচির দিকে।

ইমরান গ্রেফতারের পর পাকিস্তানের পরিস্থিতি

মঙ্গলবার পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেফতার করা হয়েছে। এর প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে পাকিস্তান। মঙ্গলবার সন্ধ্যায় রওয়ালপিন্ডির সেনা সদরের গেট ভেঙে ভিতরে ঢুকে পড়েন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর কয়েকশো সমর্থক। সেখানে আগুন লাগিয়ে দেওয়া হয়। পেশোয়ারের সেনা শিবিরে একই কায়দায় ঢুকে লাগানো হল আগুন। হামলা হয় লাহোর এবং করাচির সেনা নিবাসেও। বুধবারও পাকিস্তানের বিভিন্ন জায়গা অশান্ত হয়ে উঠে। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

নিয়োগ বিতর্ক এবং ইডি-সিবিআই তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE