Advertisement
১৯ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

বোস বনাম বোস। নবান্নে যাওয়া চিঠির কী হল? বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে নিয়োগ মামলা। কেমন ব্যবসা করছে শাহরুখের জওয়ান। এশিয়া কাপ: ভারত-পাকিস্তান।

An image of CV Ananda Bose and Bratya Basu

(বাঁ দিকে) রাজ্যপাল সিভি আনন্দ বোস এবং রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ০৭:০৫
Share: Save:

বোস বনাম বোস

রাজ্যপাল বোস বনাম শিক্ষামন্ত্রী বোসের লড়াই চলছে টানা বেশ কয়েদিন ধরে। তা নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হয় শনিবার। রাজ্যপাল সকালে বলেছিলেন মধ্যরাতে ‘অ্যাকশন’ নেবেন। নিয়েছেনও। তবে মুখে কিছু না বলে পদক্ষেপের কথা না জানিয়ে মুখবন্ধ খামে দু’টি চিঠি পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তাতে কি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দিকেই তির? এখনও জানা যায়নি। সোমবার জানা যায় কি না তা নিয়ে কৌতূহল থাকবে।

নবান্নে যাওয়া চিঠির কী হল?

রাজ্যপাল শনিবার যখন নবান্ন ‘গোপনীয়’ চিঠি পাঠিয়েছেন তখন দিল্লিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার তাঁর বিদেশযাত্রা। তার আগে সোমবার নবান্নে যেতে পারেন মুখ্যমন্ত্রী। ফলে সোমবার মুখ্যমন্ত্রী রাজ্যপালের এই অবস্থান নিয়ে প্রতিক্রিয়া দিতে পারেন বলে তৃণমূলের অনেকের ধারণা। রবিবার দিল্লি থেকে কলকাতায় ফিরেছেন মমতা। মঙ্গলবার বিদেশ সফরে রওনা হবেন। সংযুক্ত আরব আমিরশাহি হয়ে স্পেনে যাবেন তিনি। ফেরার পথে আবার যাবেন আমিরশাহিতে।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে নিয়োগ মামলা

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলার বহর ‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টার’-এর মতো। কলকাতা হাই কোর্টে বলেছিল সিবিআই। সেই ‘বিশাল তথ্য’ সোমবার হাই কোর্টে জমা দেওয়ার কথা সিবিআইয়ের। বিকেল ৩টেয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলাটি উঠবে। আগে এই মামলায় বিচারপতিও মন্তব্য করেছিলেন, ‘‘ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের মতো দুর্নীতি হলে ভেঙে ফেলা দরকার।’’ এই অবস্থায় সোমবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা আদালতে কী জানায় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কেমন ব্যবসা করছে শাহরুখের জওয়ান

মুক্তির প্রথম দিনেই রেকর্ড আয় করেছে শাহরুখ খানের নতুন ছবি। প্রথম দিনেই গোটা বিশ্বে ১৫০ কোটি টাকার ব্যবসা করেছিল। এর আগে শাহরুখেরই ‘পাঠান’ যে সব রেকর্ড গড়েছে বক্স অফিসে, তার সবই ভেঙে চুরমার করল ‘জওয়ান’। মাত্র তিন দিনেই ৩৫০ কোটি টাকা আয় করেছে এই ছবি। আগামী দিনে আরও কী কী রেকর্ড গড়ে ‘জওয়ান’, সে দিকেই তাকিয়ে বক্স অফিস।

এশিয়া কাপ: ভারত-পাকিস্তান

এশিয়া কাপে সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচ রবিবার শুরু হলেও শেষ করা যায়নি। সোমবার রিজার্ভ ডে রাখা হয়েছে। বিকেল ৩টে থেকে রোহিত-বাবরদের ম্যাচ। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE