Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

পঞ্চায়েতের ভোট গণনা। পঞ্চায়েত নিয়ে আদালত অবমাননার শুনানি কলকাতা হাই কোর্টে। কলকাতায় কেন্দ্রীয় বিজেপির ‘তথ্যানুসন্ধান দল’। অতিবর্ষণে দিল্লি-সহ গোটা উত্তর ভারতে বিপর্যয়।

An image of Vote Counting

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ০৬:৩৩
Share: Save:

পঞ্চায়েতের ভোটগণনা

আজ, মঙ্গলবার পঞ্চায়েতের ভোটগণনা রয়েছে। সকাল ৮টা থেকে শুরু হবে গণনার কাজ। রাজ্যের ২২টি জেলার ৩৩৯টি ব্লকে ভোটগণনা হচ্ছে। কোন দল কোথায়, কত আসন পেল প্রতি মুহূর্তের আপডেট পাওয়া যাবে আনন্দবাজার অনলাইনে।

পঞ্চায়েত নিয়ে আদালত অবমাননার শুনানি কলকাতা হাই কোর্টে

ভোট গণনার দিনেই পঞ্চায়েত নিয়ে আদালত অবমাননার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। বিকেল সাড়ে ৩টে নাগাদ শুনানি হওয়ার কথা। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

রাজ্যসভা নির্বাচনের মনোনয়ন পর্ব

চলছে রাজ্যসভা নির্বাচনের মনোনয়ন পর্ব। এ রাজ্যের ছয় প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূল। বিজেপি এখনও তাদের প্রার্থীর নাম জানায়নি। আজ গেরুয়া শিবির তাদের প্রার্থীর নাম ঘোষণা করে কি না সে দিকে নজর থাকবে।

কলকাতায় কেন্দ্রীয় বিজেপির ‘তথ্যানুসন্ধান দল’

আজ কলকাতায় আসছে কেন্দ্রীয় বিজেপির ‘তথ্যানুসন্ধান দল’। তারা পঞ্চায়েত ভোটে রাজ্যে ‘অশান্তি’ খতিয়ে দেখবে। নজর থাকবে এই খবরের দিকে।

আদালতে পার্থের হাজিরা

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল। পরে তাঁকে সিবিআইও গ্রেফতার করে। আজ পার্থকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অতিবর্ষণে দিল্লি-সহ গোটা উত্তর ভারতে বিপর্যয়

দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। ভারী বর্ষণে বিপর্যস্ত হিমাচল প্রদেশ, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, রাজস্থান, পঞ্জাব, জম্মু ও কাশ্মীরের মতো উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। গত দু’দিনে সেখানে দুর্যোগে অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে। রবিবার শুধু হিমাচলে ধস, হড়পা বানে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি

এনসিপি ভেঙে ৯ জন বিধায়ককে নিয়ে মহারাষ্ট্রের শিবসেনা-বিজেপি জোট সরকারে যোগ দিয়েছেন শরদ পওয়ারের ভাইপো অজিত পওয়ার। তাঁকে ওই রাজ্যের উপমুখ্যমন্ত্রীর পদ দিয়েছে বিজেপি। অন্য দিকে, শিবসেনার উদ্ধব শিবিরের দাবি ইস্তফা দিতে বলা হয়েছে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেকে। এই দাবির প্রেক্ষিতে নতুন করে দানা বাঁধছে জল্পনা। এই অবস্থায় আজ মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

মণিপুরের অবস্থা

দু'মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু’শো জনের কাছাকাছি মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

উইম্বলডন

উইম্বলডনের আজ ষষ্ঠ দিনের খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে এই খেলাটি শুরু হওয়ার কথা।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। সোমবার সুপ্রিম কোর্ট রক্ষাকবচ দেয়নি তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE