Advertisement
২৫ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

মকর সংক্রান্তির আগে গঙ্গাসাগর জমজমাট। জোশীমঠে ভাঙার কাজ শুরু। তাপমাত্রা বাড়বে রাজ্যে। কনকনে ঠান্ডা উত্তর ভারতে। আইএসএলে মোহনবাগানের খেলা।

মকর সংক্রান্তির পুণ্যস্নানের সময় শনিবার সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট থেকে রবিবার সন্ধে ৬টা ৫৩ পর্যন্ত।

মকর সংক্রান্তির পুণ্যস্নানের সময় শনিবার সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট থেকে রবিবার সন্ধে ৬টা ৫৩ পর্যন্ত। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা 
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ০৭:১৩
Share: Save:

মকর সংক্রান্তির আগে গঙ্গাসাগর জমজমাট

গঙ্গাসাগরে পৌঁছেছেন পুণ্যার্থীরা। মকর সংক্রান্তির আগে গঙ্গাসাগরে আজ জমজমাট ভিড়। এ বছর মকর সংক্রান্তির পুণ্যস্নানের সময় আজ সন্ধ্যা ৬টা ৫৩ মিনিট থেকে রবিবার সন্ধে ৬টা ৫৩ পর্যন্ত। অর্থাৎ, আজ থেকেই সাগরে স্নানের শুভ মুহূর্ত শুরু হচ্ছে। নজর থাকবে এই খবরের দিকে।

জোশীমঠ পরিস্থিতি

গত সপ্তাহে উত্তরাখণ্ডের পাহাড়ি জনপদ জোশীমঠের বিভিন্ন বাড়ি, হোটেলে ফাটল দেখা দেয়। এর ফলে ক্ষতিগ্রস্ত প্রায় ৭০০-রও বেশি পরিবার। জোশীমঠ বসবাসের উপযুক্ত নয় বলে জানিয়েছে সে রাজ্যের প্রশাসন। বেশি ক্ষতিগ্রস্ত বাড়িগুলিকে ভেঙে ফেলার কাজ শুরু হয়েছে। ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার কথা জানিয়েছে রাজ্য সরকার। অন্য দিকে, জোশীমঠ বাঁচাতে সমীক্ষা শুরু করেছে কেন্দ্র।

রাজ্যের আবহাওয়া কেমন?

মকর সংক্রান্তিতে কনকনে ঠান্ডা থেকে সাময়িক মুক্তি পেতে পারেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২-৩ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে। তবে সংক্রান্তির পরে আবার পারদ-পতন হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে অবশ্য তাপমাত্রার বিশেষ হেরফের হবে না।

শীতে কাবু উত্তর ভারত

মকর সংক্রান্তিতে বাংলার তাপমাত্রা বাড়লেও, কড়া শীতের হাত থেকে রেহাই নেই উত্তর ভারতের রাজ্যগুলির। উত্তরপ্রদেশ, দিল্লি এবং পঞ্জাবের অনেক জায়াগায় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে গিয়েছে। রাজধানী দিল্লির তাপমাত্রা পাহাড়ি শহরগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে। এই অবস্থায় আজ সেখানকার আবহাওয়ার খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনা পরিস্থিতি

চিনে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। যা নিয়ে উদ্বিগ্ন ভারতও। এ দেশে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কায় আগাম ব্যবস্থা নিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছিল। এখন সরকারি পরিসংখ্যান বলছে, ভারতে করোনা সংক্রমিতের সংখ্যা কমেছে। তবে করোনার নতুন রূপের সন্ধান মিলেছে কয়েকটি রাজ্যে। এই অবস্থায় আজ করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

পাকিস্তানের খাদ্য সঙ্কট

পাকিস্তান জুড়ে খাবারের হাহাকার। তীব্র খাদ্য সঙ্কটে ভুগছে দেশটি। সেখানে গম ও আটার দাম আকাশছোঁয়া। এ ছাড়া অন্য খাদ্যদ্রব্যের দামও লাগামছাড়া। দেশের রেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। প্রচুর টাকা ভর্তুকি দিয়ে ময়দা কিনছেন পাকিস্তানের মানুষ। দেশের অর্থনীতি বেসামাল অবস্থায়। আজ নজর থাকবে সেখানকার পরিস্থিতির দিকে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

যুদ্ধ পরিস্থিতি অব্যাহত রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। পূর্ব ইউক্রেনের একটি অঞ্চলের দখল নিয়েছে রুশ সেনা। প্রায় এক মাস ধরে এ শহরটি দখলের জন্য লড়াই জারি রেখেছিল তারা। ফলে দু’দেশের মধ্যে ফের উত্তেজনা শুরু হয়েছে। অন্য দিকে, পরিস্থিতি আরও উত্তপ্ত হলে ইউক্রেনের বিরুদ্ধে বেলারুশও যুদ্ধে নামবে বলে জানিয়েছে রাশিয়া। আজ সেখানকার যুদ্ধ পরিস্থিতির দিকে নজর থাকবে।

আইএসএল: এটিকে মোহনবাগান-মুম্বই সিটি এফসি

আজ আইএসএলে এটিকে মোহনবাগান বনাম মুম্বই সিটি এফসির খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার ফলাফলের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE