Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

হাই কোর্টের রায়ের পরে কমিশনের পঞ্চায়েত-পদক্ষেপ। রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না। পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন ও বিতর্ক। কী অবস্থায় ভাঙড়।

An image of Kolkata High Court

রাজ্যের পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন-সহ কিছু নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ০৭:৫১
Share: Save:

হাই কোর্টের রায়ের পরে কমিশনের পঞ্চায়েত-পদক্ষেপ

রাজ্যের পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন-সহ কিছু নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালতের ওই রায় নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছে রাজ্য নির্বাচন কমিশন। আজ, বুধবার নজর থাকবে কমিশনের পদক্ষেপের দিকে।

রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না

পঞ্চায়েত ভোটে ‘স্পর্শকাতর’ এলাকায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালতের নির্দেশ মতো আজ রাজ্যে কেন্দ্রীয় বাহিনী এল কি না সে দিকে নজর থাকবে।

পঞ্চায়েত নির্বাচনে মনোনয়ন ও বিতর্ক

পঞ্চায়েত ভোটে মঙ্গলবার পর্যন্ত ৯৩ হাজার মনোনয়ন জমা পড়েছে। তবে মনোনয়ন ঘিরে গত চার দিন ধরে রাজ্যের নানা জায়গা থেকে অশান্তির খবর এসেছে। আজ নতুন করে অশান্তি হল কি না এবং মনোনয়ন পর্বের দিকে নজর থাকবে।

ভাঙড়ের পরিস্থিতি

পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই প্রতি দিন কম-বেশি অশান্ত হয়েছে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়। কিন্তু মঙ্গলবার যেন সব কিছু ছাপিয়ে গেল! দফায় দফায় সংঘর্ষে জড়িয়ে পড়ল তৃণমূল এবং ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)। ইটবৃষ্টির পাশাপাশি মুড়িমুড়কির মতো হল বোমাবাজি। উঠল গুলি চলার অভিযোগও। গুরুতর জখম হয়ে চার জন কলকাতার আরজি কর হাসপাতালে চিকিৎসাধীন। তাঁদের মধ্যে এক জন গুলিবিদ্ধও রয়েছেন। এই অবস্থায় আজ ভাঙড়ের পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আদালতে ‘কালীঘাটের কাকু’র হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় ‘কালীঘাটের কাকু’কে গ্রেফতার করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

দক্ষিণ ২৪ পরগনায় অভিষেকের ‘জনসংযোগ যাত্রা’

আজও দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ‘জনসংযোগ যাত্রা’ রয়েছে। দুপুর ২টো নাগাদ তাঁর এই কর্মসূচিটি শুরু হওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’-এর গতিপ্রকৃতি

আরব সাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ অতি শক্তিশালী আকার ধারণ করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার এটি পাকিস্তানের করাচি এবং গুজরাতের মধ্যবর্তী কচ্ছ এলাকার জাকহাউতে আছড়ে পড়বে। ‘ল্যান্ডফলে’র সময় এই ‘সাইক্লোনে’র গতিবেগ পৌঁছতে পারে ঘণ্টায় ১৫০ থেকে ১৬০ কিলোমিটার। আজ এই ঝড়ের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়বে। গরম বাড়বে উত্তরবঙ্গেও। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলার আকাশ মেঘলা থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াস। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এর আগে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। আজ তাঁকে তলব করেছে ইডি। যদিও তিনি যাবেন না বলে জানিয়েছেন। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE