Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

বাংলা নববর্ষ। সাধারণের জন্য খুলছে রাজভবনের দরজা। অমিত শাহের দিল্লি ফেরা। আরও তীব্র হবে গরমের দাপট। আইপিএলে জোড়া ম্যাচ। দেশে বাড়ছে কোভিড।

A Photograph representing Bengali New Year

শনিবার বাংলা নববর্ষ। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ০৭:০৫
Share: Save:

বাংলা নববর্ষ

আজ, শনিবার বাংলা নববর্ষ। বাংলা ক্যালেন্ডারের শুরুর প্রথম দিন। আজকের দিনে রাজ্য জুড়ে বিভিন্ন অনুষ্ঠান হয়। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

সাধারণের জন্য খুলছে রাজভবনের দরজা

আগেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল সেই মতো আজ জনসাধারণের জন্য খুলছে রাজভবন। নববর্ষের দিন থেকে রাজভবন ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। আজ নজর থাকবে এই খবরের দিকে।

শাহের দিল্লি ফেরা

দু’দিনের সফরে আজ রাজ্যে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুক্রবার তিনি বীরভূমে জনসভা করেন। ওই দিনই কলকাতায় আসেন তিনি। আজ সকালে তাঁর দিল্লি ফেরার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

গরম কি আরও বাড়বে?

আরও তীব্র হচ্ছে গরমের দাপট। তার মধ্যে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ আরও এক দিন বেশি চলার কথা ঘোষণা করল হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছিল, দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে। তাপপ্রবাহের তালিকায় কলকাতা ছাড়াও রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান। এ ছাড়া বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও গরম হাওয়ার দাপটে নাজেহাল হবে মানুষ। এই অবস্থায় আগামী ৪ থেকে ৫ দিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। আজ আবহাওয়া সংক্রান্ত নানা খবরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দেশের কোভিড পরিস্থিতি

দেশে বাড়তে শুরু করেছে করোনা সংক্রমণ। গত কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কয়েক হাজারে পৌঁছেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের হার অনেকটাই বেশি। বাংলাতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই অবস্থায় আজ সার্বিক করোনা পরিস্থিতির দিকে নজর থাকবে।

নিয়োগ বিতর্ক এবং তদন্ত

স্কুলে নিয়োগ দুর্নীতি নিয়ে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। তা ঘিরে বিতর্কও তৈরি হয়েছে। চলছে সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর তদন্ত। দুই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে আরও কয়েক জনের নাম উঠে আসছে। শুক্রবার তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহার বাড়িতে তল্লাশি অভিযান চালায় সিবিআই। তাঁর মোবাইল খুঁজতে ভোরবেলা পর্যন্ত পুকুরের সমস্ত জল ছেঁচে ফেলে তারা। অন্য দিকে, কুন্তল ঘোষের চিঠি নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর পর্যবেক্ষণে জানিয়েছেন, প্রয়োজনে এ নিয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করতে পারবে ইডি এবং সিবিআই। সব মিলিয়ে আজ নিয়োগ দুর্নীতির তদন্তের দিকে নজর থাকবে।

আইপিএল

আজ আইপিএলে জোড়া ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে শুরু রয়েছে বেঙ্গালুরু এবং দিল্লির খেলা। সন্ধ্যা সাড়ে ৭টায় শুরু হবে লখনউ এবং পঞ্জাবের খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE