Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

বিধানসভায় মমতা-শুভেন্দুর নির্ধারিত বৈঠক হবে কি? বিধানসভায় বাজেট পেশ। গ্রুপ ডি-তে ১,৯১১ জনের চাকরি বাতিলের শুনানি ডিভিশন বেঞ্চে। মতুয়াদের নবান্ন অভিযান। মেঘালয়ে অভিষেকের জনসভা।

A Photograph of  Vidhan Sabha Constituency

বুধবার বিধানসভায় রাজ্যের বাজেট পেশ হবে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৫১
Share: Save:

বিধানসভায় মমতা-শুভেন্দুর নির্ধারিত বৈঠক কি হবে?

রাজ্যের মুখ্য তথ্য কমিশনার ঠিক করতে আজ, বুধবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বৈঠক হওয়ার কথা। পূর্ব নির্ধারিত এই বৈঠক হয় কি না আজ সে দিকে নজর থাকবে।

বিধানসভায় বাজেট অধিবেশন

আজ বিধানসভায় রাজ্যের বাজেট পেশ হবে। দুপুর ২টোয় বাজেট পেশ করবেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। নবান্ন সূত্রে খবর, রাজ্যে চলা কোনও সামাজিক প্রকল্প বন্ধ না করেই বিকল্প দিশা দেখাতে পারে বাজেট। আজকের বাজেটে রাজ্যের অর্থমন্ত্রী কী কী ঘোষণা করেন সে দিকে নজর থাকবে।

গ্রুপ ডি-তে ১,৯১১ জনের চাকরি বাতিলের শুনানি ডিভিশন বেঞ্চে

স্কুলে বেআইনি উপায়ে চাকরি পাওয়ার অভিযোগে ১,৯১১ জন গ্ৰুপ-ডি কর্মীর চাকরি বাতিল করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশনে বেঞ্চে যান চাকরিচ্যুতরা। আজ বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলাটির শুনানি রয়েছে।

মতুয়াদের নবান্ন অভিযান

বিভিন্ন বিষয় নিয়ে আজ নবান্ন অভিযানের ডাক দিয়েছেন মতুয়ারা। হাওড়া ও শিয়ালদহ থেকে মিছিল করে তারা নবান্নের উদ্দেশে যাবেন। দুপুর নাগাদ এই কর্মসূচিটি হওয়ার কথা।

মেঘালয়ে অভিষেকের জনসভা

সামনেই মেঘালয়ের বিধানসভা নির্বাচন। সেই উপলক্ষে আজ ওই রাজ্যে নির্বাচনী প্রচারে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিকেল সাড়ে ৪টে নাগাদ তিনি একটি জনসভায় অংশ নেবেন।

নওশাদদের আদালতে হাজিরা

কলকাতায় আইএসএফের কর্মসূচি থেকে গ্রেফতার করা হয় ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি-সহ বেশ কয়েক জনকে। এখন তাঁরা জেল হেফাজতে রয়েছেন। আজ নওশাদদের ব্যাঙ্কশাল কোর্টে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রঞ্জি ট্রফির ফাইনাল: বাংলা দলের খবরাখবর

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচ। সৌরাষ্ট্রের বিরুদ্ধে নামবে বাংলা। ফাইনালে নামার আগে বাংলা দলের বিভিন্ন খবরাখবরের দিকে আজ নজর থাকবে।

আদানি গোষ্ঠীর পরিস্থিতি

সম্প্রতি দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। যা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এই অবস্থায় তাঁদের মালিকানাধীন কয়েকটি সংস্থায় কোনও আর্থিক অসঙ্গতি বা দুর্নীতি রয়েছে কি না, তা স্বতন্ত্র ভাবে যাচাই (অডিট) করে দেখতে আমেরিকার আর্থিক সংস্থা ‘গ্রান্ট থর্নটন’কে নিয়োগ করেছেন এই গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। যদিও আর্থিক ধাক্কা কাটিয়ে ফের ঘুরে দাঁড়িয়ে লাভের মুখ দেখতে শুরু করেছে সংস্থাটি। আজ এই সংক্রান্ত আরও খবরের দিকে নজর থাকবে।

ভারতীয় পুরুষ টেস্ট দলের খবরাখবর

আগামী শুক্রবার থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে নামছে ভারত। মোট চারটি টেস্ট হবে দু’দলের মধ্যে। প্রথম টেস্টে জিতে কিছুটা এগিয়ে রয়েছে ভারত। আজকের ম্যাচ জিতলে সিরিজ জয়ের কাছাকাছি পৌঁছে যাবে তারা। আজ নজর থাকবে ভারতীয় দলের খবরের দিকে।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ: ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ

আজ মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

রাজ্যের আবহাওয়া

সোম ও মঙ্গলবার রাজ্যে তাপমাত্রার পারদ নিম্নমুখী ছিল। তবে আজ থেকে ফের ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। রাতের দিকে হালকা ঠান্ডার আমেজ থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE