Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

মাদ্রিদে মমতার লগ্নি বৈঠক। আদালতে পার্থ, কল্যাণময়, শান্তিপ্রসাদদের হাজিরা। এশিয়া কাপে ভারত-বাংলাদেশ। সৌরযানের কক্ষপথ পরিবর্তন। নিম্নচাপের গতিপ্রকৃতি।

Mamata Banerjee.

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫২
Share: Save:

মাদ্রিদে মমতার লগ্নি বৈঠক

আজ স্পেনের রাজধানী মাদ্রিদে লগ্নি বৈঠকে মিলিত হবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পেনের বিভিন্ন শিল্পপতিদের সঙ্গে বৈঠকে থাকবেন মুখ্যমন্ত্রীর সফর-দলে যাওয়া বাংলার শিল্পপতিরাও। লগ্নি আনার লক্ষ্যেই এই সফর মুখ্যমন্ত্রীর। নজর থাকবে আজ এই খবরের দিকে।

আদালতে পার্থ, কল্যাণময়, শান্তিপ্রসাদদের হাজিরা

নিয়োগ মামলায় ধৃত রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়-সহ অন্যদের মামলার শুনানি রয়েছে আজ। তাঁদের আলিপুর আদালতে হাজির করানো হবে। পার্থ ছাড়াও আদালতে আনা হবে কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা, শান্তিপ্রসাদ সিন্‌হা প্রমুখকে। এই শুনানির গতিপ্রকৃতির দিকে আজ নজর থাকবে।

এশিয়া কাপে ভারত-বাংলাদেশ

এশিয়া কাপে আজ সুপার ফোরে মুখোমুখি ভারত ও বাংলাদেশ। এই ম্যাচের কোনও গুরুত্ব নেই। কারণ, ভারত ইতিমধ্যেই ফাইনালে চলে গিয়েছে। আর বাংলাদেশ আগেই বিদায় নিয়েছে প্রতিযোগিতা থেকে। ফাইনালের আগে এই ম্যাচে প্রস্তুতি সেরে নেওয়ার সুযোগ রোহিত শর্মা, বিরাট কোহলিদের সামনে। খেলা স্টার স্পোর্টসে বিকেল ৩টে থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সৌরযানের কক্ষপথ পরিবর্তন

ইসরো জানিয়েছে, বৃহস্পতিবার রাত ২টো নাগাদ আদিত্য় এল-১-এর কক্ষপথ আবার পরিবর্তন করানো হয়েছে। চতুর্থ থেকে পঞ্চম কক্ষপথে পা দিয়েছে ইসরোর সৌরযান। সেখানে আবর্তন সম্পন্ন হলে আবার কক্ষপথ পরিবর্তন করানো হবে। পঞ্চম কক্ষপথ পেরিয়ে গেলেই পৃথিবীর টান কাটিয়ে উঠতে পারবে আদিত্য এল-১। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

নিম্নচাপের গতিপ্রকৃতি

উত্তর ওড়িশা সংলগ্ন এলাকায় এখন রয়েছে নিম্নচাপ। তার জেরে আজ উপকূলবর্তী এলাকায় হতে পারে বৃষ্টি। তবে হালকা থেকে মাঝারি। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা, ঝাড়গ্রামেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE