Advertisement
০৫ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

যাদবপুরের মৃত ছাত্রের বাড়িতে তৃণমূলের প্রতিনিধি দল। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের ধর্না। মহমেডান ক্লাবে মুখ্যমন্ত্রী। ডুরান্ড কাপে ইস্টবেঙ্গল।

An image of CV Ananda Bose

রাজ্যপাল সিভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০৬:৫৬
Share: Save:

রাজ্যপালের ডাকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট সদস্যদের জরুরি বৈঠক রাজভবনে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কোর্ট সদস্যদের রাজভবনে ডেকে পাঠালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। তিনি ওই বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসাবে আজ বিকেল ৫টায় রাজভবনে একটি জরুরি বৈঠক ডেকেছেন। প্রথম বর্ষের এক পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যুর পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে নানাবিধ অভিযোগ উঠেছে। সেই আবহে আজকের এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ। নজর থাকবে এই বৈঠকের দিকে।

যাদবপুরের মৃত ছাত্রের বাড়িতে তৃণমূলের প্রতিনিধি দল

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে ছাত্রমৃত্যুর ঘটনায় সোমবার প্রতিক্রিয়া জানিয়ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরেই মৃত ছাত্রের বাড়িতে প্রতিনিধি দল পাঠানোর সিদ্ধান্ত নেয় তৃণমূল। আজ বারাসতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু, বাণিজ্যমন্ত্রী শশী পাঁজা, অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং দলের যুব সভানেত্রী সায়নী ঘোষ মৃত ওই ছাত্রের বগুলার বাড়িতে গিয়ে তাঁর মা-বাবার সঙ্গে দেখা করবেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তৃণমূল ছাত্র পরিষদের ধর্না

ছাত্রমৃত্যুর ঘটনার প্রতিবাদে সোমবার শহরে মিছিল করেছিল তৃণমূল ছাত্র পরিষদ। আজ তারা ওই ঘটনার প্রতিবাদে ধর্না কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সামনেই তারা ধর্নায় বসবে। এই কর্মসূচিতে থাকতে পারেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এবং রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।

যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্ত

যাদবপুরের ছাত্রমৃত্যুর ঘটনায় ধৃত তিন জনের মোবাইল মঙ্গলবার ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো হয়। ওই মোবাইলে কী তথ্য রয়েছে, তা খতিয়ে দেখা হবে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অমিতাভ দত্ত জানিয়েছেন, আজ যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আসছে না বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর প্রতিনিধি দল। এই খবরের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মহমেডান ক্লাবে মুখ্যমন্ত্রী

আজ রাজ্য সরকারের ‘খেলা হবে দিবস’। সেই উপলক্ষে নবরূপে সুসজ্জিত মহমেডান ক্লাবের ড্রেসিং রুম ও মাঠের উদ্ধোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল তিনটেয় তিনি ওই ক্লাবে আসবেন। নজর থাকবে এই খবরের দিকে।

এএফসি কাপে মোহনবাগান

এএফসি কাপে আজ মুখোমুখি মোহনবাগান এবং নেপালের মাচিন্দ্রা এফসি। গ্রুপ পর্বের যোগ্যতা অর্জনের লক্ষ্যে এই ম্যাচ খেলবে মোহনবাগান। কলকাতা ডার্বিতে হেরে গিয়ে খেলতে নামছে তারা। আজ সন্ধ্যা ৭টা থেকে যুবভারতী স্টেডিয়ামে খেলা।

ডুরান্ড কাপে ইস্টবেঙ্গল

ডুরান্ড কাপের প্রথম ম্যাচে বাংলাদেশ আর্মির বিরুদ্ধে ড্র করলেও দ্বিতীয় ম্যাচে মোহনবাগানকে হারিয়ে ফুটছে ইস্টবেঙ্গল। গ্রুপের শেষ ম্যাচে পঞ্জাব এফসি-কে হারাতে পারলেই কোয়ার্টার ফাইনালে উঠে যাবে তারা। আজ সন্ধ্যা ৬টা থেকে কিশোর ভারতী স্টেডিয়ামে শুরু খেলা। দেখা যাবে সোনি টেন ২ চ্যানেলে।

হিমাচল ও উত্তরাখণ্ডের প্রাকৃতিক বিপর্যয়

লাগাতার বৃষ্টি এবং তার জেরে ধস ও দুর্ঘটনার কারণে গত কয়েক দিনে হিমাচল প্রদেশে মারা গিয়েছেন অন্তত ৫৫ জন। উত্তরাখণ্ডে মারা গিয়েছেন তিন জন। উদ্ধারকাজে নেমেছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। মৌসম ভবন জানিয়েছে, আজ এই দুই রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। লাল সতর্কতা জারি করা হয়েছে। ১৮ অগস্ট পর্যন্ত চলতে পারে বৃষ্টি।

চন্দ্রযানের অগ্রগতি

ভারতের চন্দ্রযান-৩ তার লক্ষ্যের খুব কাছাকাছি। দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই মহাকাশযানের সামনে কঠিন পরীক্ষা। চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। হিসাব মতো, আর তিনটি কক্ষপথ বাকি। নজরে থাকবে এই খবরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE