Advertisement
০৭ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৪

মাদ্রিদে মুখ্যমন্ত্রী মমতা। কলকাতা পুরসভার অধিবেশন। রাজ্যের আবহাওয়া। সৌরযানের গতিপ্রকৃতি।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৩
Share: Save:

মাদ্রিদে মুখ্যমন্ত্রী মমতা

আজ মাদ্রিদ সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পূর্বনির্ধারিত কোনও কর্মসূচি ছিল না। তবে মমতা আজ যাবেন স্প্যানিশ তথা ইউরোপীয় ফুটবলের অন্যতম সেরা ক্লাব রিয়েল মাদ্রিদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাবিউতে। দিদির সঙ্গে যাবেন দাদা অর্থাৎ সৌরভ গঙ্গোপাধ্যায়ও। রিয়েলের নবনির্মিত স্টেডিয়াম ও পরিকাঠামো পরিদর্শন করবেন মুখ্যমন্ত্রী।

কলকাতা পুরসভার অধিবেশন

প্রতি মাসের মতো আজ আবারও বসছে কলকাতা পুরসভার অধিবেশন। শহরে ডেঙ্গি ও ম্যালেরিয়ার প্রকোপ বৃদ্ধির মধ্যেই এ বারের অধিবেশন বসছে। বিরোধী রাজনৈতিক দলের কাউন্সিলরদের প্রশ্নের মুখে পড়তে পারেন মেয়র ফিরহাদ হাকিম। এই বিষয়ে আজ উত্তাল হতে পারে পুর অধিবেশন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যের আবহাওয়া

আজ আকাশ থাকবে মেঘলা। ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আজ থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। পরের সপ্তাহের শুরুতে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তখন তাপমাত্রাও কমতে পারে। আজ রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খবরে নজর থাকবে।

সৌরযানের গতিপ্রকৃতি

পৃথিবী থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে ইসরোর সৌরযান আদিত্য এল১। গত বৃহস্পতিবার চতুর্থ বার কক্ষপথ পরিবর্তন করেছে সৌরযান। ইসরো জানিয়েছে, সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আগামী ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ। ইসরো জানিয়েছে, সূর্যের পথে আদিত্য-এল১-এর পরবর্তী কক্ষপথ পরিবর্তন করবে আগামী ১৯ সেপ্টেম্বর, রাত আড়াইটে নাগাদ। পৃথিবীর টান কাটাতে সেটিই হবে সৌরযানের শেষ ধাপ। পৃথিবীর মাধ্যাকর্ষণের বাইরে পাঠিয়ে দেওয়া হবে যানটিকে। পৃথিবীর মাধ্যাকর্ষণ বলের টান কাটিয়ে ফেলার পর পৃথিবী এবং সূর্যের মধ্যে ল্যাগরেঞ্জ পয়েন্ট (এল১ পয়েন্ট)-এ পৌঁছতে আরও ১১০ দিন লাগবে আদিত্যের। সেখানে পৌঁছে সূর্যকে কাছ থেকে পর্যবেক্ষণ করবে সেটি। নজর থাকবে সেই সৌরযানের গতিপ্রকৃতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE