Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

নবান্নে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক। ফাইনালে ওঠা ভারতীয় শিবির। জয়নগরকাণ্ডে তদন্তের গতিপ্রকৃতি। আমহার্স্ট স্ট্রিট থানায় মৃত্যু নিয়ে জনস্বার্থ মামলার শুনানি। ঘূর্ণিঝড় ‘মিধিলি’র গতিপ্রকৃতি। মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে ভোট। ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি।

An image of Mamata Banerjee

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ০৬:৩১
Share: Save:

নবান্নে মুখ্যমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক

আজ নবান্নে মন্ত্রিসভার বৈঠক রয়েছে। এর আগে ৮ নভেম্বর বৈঠক হয়েছিল রাজ্য মন্ত্রিসভার। ১০ দিনের মধ্যে আবার মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশাসন সূত্রে খবর, বিশ্ব বাণিজ্য সম্মেলনের কারণে এই বৈঠক ডাকা হয়েছে। তবে আরও কোনও সিদ্ধান্ত হয় কি না তা নিয়েও কৌতূহল রয়েছে। সেই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

ফাইনালে ওঠা ভারতীয় শিবির

১২ বছর পর বিশ্বকাপের ফাইনালে ভারত। নিউ জ়িল্যান্ডকে বুধবার প্রায় একাই হারিয়ে দিয়েছেন মহম্মদ শামি। বিরাট কোহলির রেকর্ড শতরান, শ্রেয়স আয়ারের ঝোড়ো সেঞ্চুরিকেও ছাপিয়ে গিয়েছে শামির ৭ উইকেট। এ বার ফাইনাল। কী ভাবে রবিবারের প্রস্তুতি নিচ্ছেন রোহিত শর্মা, বিরাটরা? ভারতীয় দলের সব খবর।

জয়নগরকাণ্ডে তদন্তের গতিপ্রকৃতি

জয়নগরকাণ্ডে অন্যতম অভিযুক্ত আনিসুর লস্করকে গ্রেফতার করেছে পুলিশ। সোমবার খুন হন জয়নগরের বামনগাছি পঞ্চায়েতের তৃণমূল নেতা সইফুদ্দিন লস্কর। পুলিশ জানিয়েছে, ঘটনার পর থেকেই পলাতক ছিলেন আনিসুর। বৃহস্পতিবার নদিয়ার হরিণঘাটা থেকে তাঁকে গ্রেফতার করা হয়। আনিসুরের সঙ্গে আরও চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ নজর থাকবে এই খবরে।

আমহার্স্ট স্ট্রিট থানায় মৃত্যু নিয়ে জনস্বার্থ মামলার শুনানি

আমহার্স্ট স্ট্রিট থানায় এক ব্যক্তিকে ‘পিটিয়ে মারা’র অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। ওই ঘটনায় হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা সজল ঘোষ। আজ এই মামলাটির শুনানি রয়েছে উচ্চ আদালতে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র গতিপ্রকৃতি

বঙ্গোপসাগরে তৈরি হওয়া সাধারণ নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল বৃহস্পতিবার সকালে। হাওয়া অফিস জানিয়েছে, ক্রমশ তার শক্তি বাড়ছে। ২৪ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সে ক্ষেত্রে তার নাম হবে ‘মিধিলি’। এই নিম্নচাপের গতিপ্রকৃতির দিকে নজর থাকবে।

মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়ে ভোট

মধ্যপ্রদেশ বিধানসভার সব ক’টি আসনেই ভোট নেওয়া হবে আজ। ২৩০ আসনের এই বিধানসভায় ম্যাজিক সংখ্যা ১১৬। জনমত সমীক্ষায় দেখা গিয়েছে আগের বারের মতোই এ বারেও কোনও দলই একক ভাবে সরকার গঠন করতে পারবে না। সে ক্ষেত্রে ছোট দলগুলির দাম বাড়তে পারে বলে অনুমান। অন্য দিকে, ছত্তীসগঢ়ে আজ দ্বিতীয় দফায় ভোট নেওয়া হবে ৭০টি আসনে। ৯০ আসনের বিধানসভায় আগের দফায় মাওবাদী উপদ্রুত ২০ আসনে ভোট নেওয়া হয়েছিল। ছত্তীসগঢ়, রাজস্থান, মিজোরামের সঙ্গে একই সঙ্গে ওই দুই রাজ্যেরও ভোটগণনা হবে ৩ ডিসেম্বর।

ইজ়রায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি

গাজ়ায় আল-শিফা হাসপাতালে তন্ন তন্ন করে হামাস জঙ্গিদের খোঁজ চালিয়েছে ইজ়রায়েলি সেনা। ইজ়রায়েলি সেনার তরফে বেশ কিছু অস্ত্রশস্ত্রের ছবি প্রকাশ করে দাবি করা হয়েছে সেগুলি হামাসের ব্যবহৃত। যদিও রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার শাখা প্রমাণ হিসাবে এগুলি যথেষ্ট নয় বলে মন্তব্য করেছে। ইজ়রায়েলি সেনা এখন গাজ়ার প্রায় প্রতিটি বাড়িতেই তল্লাশি চালাচ্ছে। নজর থাকবে এই পরিস্থিতির দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE