Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৬

মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি। মাধ্যমিকের প্রথম দিনে পাহাড়ে ডাকা ‘বন্‌ধ’ নিয়ে টানাপড়েন। উত্তরবঙ্গ থেকে মেঘালয় সফরে মমতা। মানিকের স্ত্রী-পুত্রের আগাম জামিনের শুনানি আদালতে।

A Photograph of examination

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:২৩
Share: Save:

মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি

বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এ বার পরীক্ষার্থীর সংখ্যা ৬ লক্ষ ৯৮ হাজার ৭২৪। কড়া নজরদারিতে পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা কেন্দ্রগুলিতে থাকবে সিসিটিভি এবং ভিডিয়োগ্রাফির ব্যবস্থা। পরীক্ষার আগের দিন অর্থাৎ, আজ বুধবার নজর থাকবে এই পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন খবরের দিকে।

মাধ্যমিকের প্রথম দিনে পাহাড়ে ডাকা ‘বন্‌ধ’ নিয়ে টানাপড়েন

বৃহস্পতিবার মাধ্যমিক পরীক্ষা শুরুর প্রথম দিনেই পাহাড়ে ‘বন্‌ধ’-এর ডাক দিয়েছেন বিনয় তামাং। এ বার পাহাড় থেকে প্রায় ৯ হাজার পরীক্ষার্থী এ বছর মাধ্যমিক পরীক্ষায় বসছে। এর জন্য ৬০টি পরীক্ষা কেন্দ্র তৈরি করা হয়েছে। যদিও ‘বন্‌ধ’-এর প্রভাব পরীক্ষায় পড়বে না বলে জানিয়েছে প্রশাসন। তারা জানিয়েছে, ‘বন্‌ধ’ কাটিয়ে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছনোর জন্য বিকল্প ব্যবস্থা নেওয়া হবে। অন্য দিকে, পরীক্ষার্থীদের অসুবিধা হবে এমন কোনও পদক্ষেপ করা হবে না বলে জানিয়েছে আন্দোলনকারী নেতা বিনয় তামাং। পরীক্ষার আগের দিন আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

উত্তরবঙ্গ থেকে মেঘালয় সফরে মমতা

উত্তরবঙ্গে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ সেখান থেকে তাঁর মেঘালয়ে যাওয়ার কথা। ভোটমুখী ওই রাজ্যে প্রচার করবেন তৃণমূলনেত্রী। মমতার এই সফরের দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মানিকের স্ত্রী-পুত্রের আগাম জামিনের শুনানি আদালতে

প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন পরষদ সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী এবং পুত্রের নামও উঠে আসে। সিবিআইয়ের হাত থেকে রেহাই পেতে তাঁরা আগাম জামিনের আবেদন করেছেন। আজ এই মামলাটির শুনানি রয়েছে নিম্ন আদালতে। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে তাপমাত্রার পারদ ঊর্ধমুখী। দিনের পাশাপাশি রাতেও বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দফতর জানিয়েছে, রোদের তাপ বাড়ছে। গরমের অস্বস্তি বাড়বে। আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী চার-পাঁচ দিন এ রকমই আবহাওয়া থাকবে।

ইউক্রেন ঘিরে আমেরিকা-রাশিয়া দ্বন্দ্বে নয়া মোড়

ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তির আগে আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ঘটনাচক্রে, আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ইউক্রেন সফরের পরের দিনই এমন ঘোষণা পুতিনের। কৌশলগত ভাবে পরমাণু অস্ত্র কমানোর ক্ষেত্রে ‘নিউ স্টার্ট’ চুক্তির বিষয়ে রাশিয়ার এই নেতিবাচক অবস্থান পরমাণু যুদ্ধের সম্ভাবনা উস্কে দিল বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ। ফলে ইউক্রেন ঘিরে আমেরিকা-রাশিয়া দ্বন্দ্বে নয়া মোড়ের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE