Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

কুন্তলের চিঠি নিয়ে অভিষেকের মামলার শুনানি সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টে কুন্তল ঘোষের করা মামলার শুনানি। কোচবিহারে যাবেন অভিষেক। কলকাতা-সহ রাজ্যে বৃষ্টির পূর্বাভাস।

kuntal ghosh.

বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ০৭:০৮
Share: Save:

কুন্তলের চিঠি নিয়ে অভিষেকের মামলার শুনানি সুপ্রিম কোর্টে

বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষের চিঠির সঙ্গে কোথায় সাযুজ্য রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শহিদ মিনারের সভার তা খতিয়ে দেখতে সিবিআই এবং ইডিকে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান অভিষেক। গত ১৩ এপ্রিল তাঁকে স্বস্তি দিয়ে হাই কোর্টের নির্দেশের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত। আজ, সোমবার এই মামলাটির শুনানি রয়েছে। সকাল সাড়ে ১০টা নাগাদ প্রধান বিচারপতির বেঞ্চে মামলাটির শুনানি শুরু হওয়ার কথা। সুপ্রিম কোর্টের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

সুপ্রিম কোর্টে কুন্তল ঘোষের করা মামলার শুনানি

জেল থেকে লেখা কুন্তল ঘোষের চিঠির প্রেক্ষিতে সিবিআই এবং ইডিকে রক্ষাকবচ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কলকাতা হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছেন কুন্তল। আজ তাঁর মামলাটির সেখানে শুনানি রয়েছে। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

নিয়োগ বিতর্ক এবং তদন্ত

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে গ্রেফতার করেছিল সিবিআই। আজ তাঁকে আলিপুর আদালতে হাজিরা করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

কোচবিহারে যাবেন অভিষেক

আজ কোচবিহার যাওয়ার কথা তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বিকেলে সেখানে মদনমোহন মন্দিরে পুজো দেবেন তিনি। কোচবিহার থেকেই মঙ্গলবার নিজের ‘জনসংযোগ যাত্রা’ শুরু করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

রাজ্যে কোথায় বৃষ্টি বা বৃষ্টির সম্ভাবনা? গরম কবে ফিরবে?

আজ কলকাতা-সহ রাজ্যে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, এই মুহূর্তে রাজ্যে দু’টি নিম্নচাপ অক্ষরেখা সক্রিয়। তার মধ্যে একটি উত্তরবঙ্গ থেকে ছত্তীসগঢ় পর্যন্ত বিস্তৃত। এর ফলে দুই বঙ্গের সব জেলাতেই আগামী কয়েক দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা বলা হলেও উত্তরবঙ্গে ভারী বর্ষণ, শিলাবৃষ্টি, সঙ্গে ঝোড়া হাওয়ার পূর্বাভাস শুনিয়েছে আবহাওয়া দফতর। এই অবস্থায় আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে।

তাপপ্রবাহের ছুটির শেষে স্কুল-কলেজ খুলছে

তাপপ্রবাহের কারণে রাজ্যের স্কুলগুলি ছুটি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাপপ্রবাহ কমতে আর ছুটি বাড়ানো হয়নি। তাই আজ থেকে ফের স্কুল খুলছে রাজ্যে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ডিএ বিতর্ক

ডিএ নিয়ে শুক্রবার কলকাতা হাই কোর্টের পরামর্শে রাজ্য সরকারি কর্মচারী সংগঠনের সঙ্গে বৈঠকে বসেছিল নবান্ন। সেই বৈঠক থেকে কোনও সমাধানসূত্র বার হয়নি বলেই কর্মচারীদের একাংশ জানাচ্ছেন। ফলে ডিএ নিয়ে আবার বিতর্ক তৈরি হয়েছে। এই অবস্থায় আজ নজর থাকবে ডিএ সংক্রান্ত খবরের দিকে।

দেশের কোভিড পরিস্থিতি

দেশে বাড়ছে করোনা সংক্রমণ। গত কয়েক দিন ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কয়েক হাজারে পৌঁছেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মহারাষ্ট্র এবং দিল্লির মতো রাজ্যে দৈনিক করোনা সংক্রমণের হার অনেকটাই বেশি। বাংলাতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। এই অবস্থায় মানুষজনকে যতটা সম্ভব ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য দফতর। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

আইপিএল

আজ আইপিএলে হায়দরাবাদ বনাম দিল্লির খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

অমৃতপাল সিংহকে গ্রেফতারের পর পঞ্জাবের পরিস্থিতি

টানা ৩৭ দিন পুলিশকে রীতিমতো ঘোল খাইয়েছেন তিনি। তার পর গুরুদ্বারে ভাষণ দিয়ে নাটকীয় আত্মসমর্পণ করলেন অমৃতপাল সিংহ। পঞ্জাব পুলিশের দাবি, আত্মসমর্পণ ছাড়া আর কোনও উপায় ছিল না অমৃতপালের। চারপাশ থেকে তাঁকে রীতিমতো ঘিরে ধরা হয়েছিল। তবে তার আগে পুলিশকে বার বার ফাঁকি দিয়েছেন অমৃতপাল। ১০ শহরে তাঁকে ধরতে হন্যে হয়ে ঘুরেছে পুলিশ। এখনও পর্যন্ত তাঁকে নিয়ে গ্রেফতার হয়েছেন মোট ন’জন। এই অবস্থায় আজ পঞ্জাবের পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE