Advertisement
০৪ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

ব্রিগেডে গীতাপাঠ। বড়দিন উপলক্ষে মধ্যরাতের প্রার্থনায় মুখ্যমন্ত্রী। শান্তিনিকেতন পৌষমেলার ভার্চুয়াল উদ্বোধনে মমতা। প্রাথমিকে নিয়োগের পরীক্ষা।

An image of Gitapat

রবিবার ব্রিগেডে ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচি রয়েছে গেরুয়া শিবিরের। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২৩ ০৬:২৬
Share: Save:

ব্রিগেডে গীতাপাঠ

আজ ব্রিগেডে ‘লক্ষ কণ্ঠে গীতাপাঠ’ কর্মসূচি রয়েছে গেরুয়া শিবিরের। এই কর্মসূচিতে আসার কথা থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর বাতিল হয়েছে। তবে তাতেও সমাগম ছোট হবে না বলেই দাবি আয়োজকদের। যদিও এই সমাবেশের জন্য পুলিশের পক্ষে যান নিয়ন্ত্রণের কথা বলা হয়নি। আজ নজর থাকবে এই খবরে।

বড়দিন উপলক্ষে মধ্যরাতের প্রার্থনায় মুখ্যমন্ত্রী

আজ মধ্যরাতে বড়দিনের প্রার্থনায় অংশ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতি বছরই ক্রিসমাস ক্যারোলে অংশ নেন মমতা। ইতিমধ্যেই তিনি ক্রিসমাসের সূচনা করেছেন অ্যালেন পার্ক থেকে। রবি ও সোমবারের মাঝের রাতে অংশ নেবেন বড়দিনের প্রার্থনায়।

শান্তিনিকেতন পৌষমেলার ভার্চুয়াল উদ্বোধনে মমতা

আজ শান্তিনিকেতনের পৌষমেলার ভার্চুয়াল উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল ১১টা নাগাদ মেলার উদ্বোধন করার কথা তাঁর। এই মেলা চলবে আগামী বৃহস্পতিবার ২৮ তারিখ পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়, জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, জেলার দুই সাংসদ, বিধায়ক এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি-সহ অন্যান্যরা।

প্রাথমিকে নিয়োগের পরীক্ষা (টেট)

আজ টেট। দুপুর ১২টা থেকে আড়াইটে পর্যন্ত চলবে পরীক্ষা। প্রাথমিক শিক্ষা পর্ষদ জানিয়েছে, এ বছপ ৩ লক্ষ ৯ হাজার ৫৪ জন টেট দেবেন। রাজ্যের মোটি ৭৭৩টি কেন্দ্রে হবে টেট, যার মধ্যে পাঁচটি কলকাতায়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইন্দিরা গান্ধী মূর্তির পাদদেশে কংগ্রেসের সংবিধানপাঠ

আজ ব্রিগেডে অনুষ্ঠিত হবে লক্ষ কণ্ঠে গীতাপাঠ কর্মসূচি। কংগ্রেসের দাবি, এটা ধর্মীয় মেরুকরণ। তার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রবিবার বেলা ১১টা থেকে ২টো পর্যন্ত দক্ষিণ কলকাতা জেলা কংগ্রেসের পক্ষে বিড়লা তারা মণ্ডলের সামনে ইন্দিরা গান্ধীর মূর্তির পাদদেশে ‘সংবিধান পাঠ’-এর আয়োজন করা হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন

সমাবর্তন নিয়ে বিতর্কের মধ্যেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্যের পর থেকে অপসারিত হয়েছেন বুদ্ধদেব সাউ। শনিবারই তাঁকে অপসারণ করেছেন রাজ্যপাল তথা রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সিভি আনন্দ বোস। রবিবার ২৪ ডিসেম্বর যাদবপুরে সমাবর্তন অনুষ্ঠান হওয়ার কথা। এত দিন মামলার কারণ দেখিয়ে রাজভবন থেকে সমাবর্তন স্থগিত রাখার কথা বলা হয়েছিল। কিন্তু শুক্রবার বুদ্ধদেব জানিয়ে দিয়েছিলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতি সম্প্রতি সমাবর্তন হওয়ার দিকেই মত দিয়েছে। সেই মতোই সমাবর্তন হবে। কিন্তু উপাচার্য অপসারিত হওয়ার পর সেই অনুষ্ঠান আদৌ হবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন। রবিবার সে দিকে নজর থাকবে।

নতুন করে উদ্বেগ জাগানো কোভিড পরিস্থিতি

শীতের শুরুতে আবার মাথাচাড়া দিতে শুরু করেছে করোনা ভাইরাস। দেশের নানা প্রান্তে গত কয়েক দিনে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কেরল, কর্নাটক, রাজস্থান, গুজরাতে করোনা রোগীর সংখ্যা তুলনামূলক ভাবে বেশি। শুক্রবার দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছিলেন ৭৫২ জন। চার জনের মৃত্যুও হয় ভাইরাসের কারণে। করোনার নতুন উপরূপ জেএন.১ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

শীত কেমন, পূর্বাভাস কী?

বড়দিনের আগে রাজ্যের তাপমাত্রা কিছুটা বাড়ছে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাচ্ছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, বড়দিনে তাপমাত্রা কিছুটা বাড়তে চলেছে। তাদের পূর্বাভাস, আজ থেকে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। আজ আবহাওয়া সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE