Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

ঝুলন গোস্বামীর বিদায়ী ম্যাচ। পুজো গাইড ম্যাপ উদ্বোধনে মুখ্যমন্ত্রী। শহরের সাত পুজোমণ্ডপ পরিদর্শনে পুলিশ কমিশনার। কুড়মি আন্দোলনে এখনও চলছে রেল অবরোধ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪৩
Share: Save:

ঝুলন গোস্বামীর বিদায়ী ম্যাচ

আজ, শনিবার ভারত ও ইংল্যান্ডের মহিলাদের তৃতীয় এক দিনের ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে নাগাদ খেলাটি শুরু হবে। এই ম্যাচটিই ঝুলন গোস্বামীর বিদায়ী ম্যাচ। ফলে বিশেষ নজর থাকবে ‘চাকদা এক্সপ্রেস’-এর দিকে।

পুজো গাইড ম্যাপ উদ্বোধনে মুখ্যমন্ত্রী

আজ পুজো গাইড ম্যাপ উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা পুলিশ আয়োজিত এই কর্মসূচিটি বিকেল ৫টা নাগাদ হওয়ার কথা।

শহরের সাত পুজোমণ্ডপ পরিদর্শনে পুলিশ কমিশনার

আজ পর পর শহরের সাতটি পুজোমণ্ডপ পরিদর্শন করবেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সকাল সাড়ে ১১টায় একডালিয়া এভারগ্রিন থেকে শুরু হবে পরিদর্শন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কুড়মি আন্দোলনে রেল অবরোধ

কুড়মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ভুক্ত করা এবং কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফসিলির অন্তর্ভুক্তির দাবিতে গত মঙ্গলবার থেকে বিক্ষোভ শুরু হয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়ায়। চলছে রেল এবং রাস্তা অবরোধ। শুক্রবারও বহু ট্রেন বাতিল করা হয়েছে। এই অবস্থায় রেল অবরোধ এবং ওই আন্দোলনের দিকে নজর থাকবে।

বৈঠকে সনিয়া-নীতীশ-লালু

আগেই কংগ্রেস এবং আরজেডি-র হাত ধরে সরকার গড়েছেন জেডিইউর নীতিশ কুমার। এ বার তিনটি রাজনৈতিক দল এক সঙ্গে বৈঠকে বসছে। আজ সনিয়া গান্ধী এবং লালুপ্রসাদ যাদবের সঙ্গে বৈঠক করছেন নীতীশ। সেখান থেকে কী উঠে এল সে দিকে নজর থাকবে।

ইরানের হিজাব-বিরোধী আন্দোলন

হিজাব বিতর্কে জ্বলছে ইরান। হিজাব না পরার ‘অপরাধে’ আটক তরুণীর থানায় রহস্যজনক মৃত্যুর পর প্রতিবাদে পথে নেমেছেন সে দেশের সাধারণ মানুষ। তেহরানের রাস্তায় বুধবার বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় উত্তেজিত জনতা। সেই সঙ্গে সরকার-বিরোধী স্লোগানও ওঠে। এই অবস্থায় সে দেশের পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি

ফের নতুন করে রাশিয়া এবং ইউপেনের যুদ্ধ পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। ইউক্রেনে পরমাণু অস্ত্র ব্যবহার করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এখন সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারত-সিঙ্গাপুর প্রদর্শনী ফুটবল ম্যাচ

আজ ভারত বনাম সিঙ্গাপুরের প্রদর্শনী ফুটবল ম্যাচ রয়েছে। বিকেল ৫টা নাগাদ খেলাটি শুরু হবে।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

রাজ্যে ক্রমশ বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। শুক্রবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা হাজার পেরিয়েছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ডেঙ্গি মোকাবিলায় একাধিক পদক্ষেপ করেছে সরকার। আজ এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

আজ রাজ্যে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে উত্তরের জেলাগুলিতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE