Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি। পটনা-হাওড়া বন্দে ভারতের সূচনায় প্রধানমন্ত্রী। রাঘব-পরিণীতির বিয়ে। আজই সিরিজ় জয় ভারতের? ফাইনালে উঠতে পারবে ভারত?

An image of Dengue

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩১
Share: Save:

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

রাজ্যে ডেঙ্গি ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। তিন জেলার মোট আটটি এলাকাকে চিহ্নিত করা হয়েছে ডেঙ্গি ‘হটস্পট’ হিসাবে। নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ২৪ পরগনা, এই তিন‌ জেলার পরিসংখ্যান স্বাস্থ্যভবনকেও চিন্তায় রেখেছে। কলকাতাতেও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা কম নয়। বাড়ছে মৃত্যুও। শনিবারও কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এক জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ কলকাতার বিজয়গড়ের বাসিন্দা ১২ বছরের কিশোরীকে ডেঙ্গি নিয়ে এমআর বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। তার মৃত্যুর শংসাপত্রে ডেঙ্গির উল্লেখ রয়েছে। এই পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

পটনা-হাওড়া বন্দে ভারতের সূচনায় প্রধানমন্ত্রী

হাওড়া থেকে পটনা এ বার পৌঁছনো যাবে মাত্র সাড়ে ছ’ঘণ্টায়। আজ থেকে এই পথে চালু হচ্ছে বন্দে ভারত। ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হাওড়া থেকে পটনা যেতে চেয়ার কারে খরচ পড়বে ১,৪৫০ টাকা। আর ২,৬৭৫ টাকা খরচ পড়বে এগজ়িকিউটিভ ক্লাসে।

রাঘব-পরিণীতির বিয়ে

বিয়ে করছেন বলিউড অভিনেত্রী পরিণীতি চোপড়া এবং আপ-নেতা রাঘব চড্ডা। বিনোদন ও রাজনীতির জগতের দুই তারকার মেলবন্ধন। তাই তাঁদের বিয়ে ঘিরে উৎসাহ স্বাভাবিক ভাবেই খানিকটা বেশি। আজ তাঁদের বিয়ের অনুষ্ঠান রাজস্থানের উদয়পুরের একটি বিলাসবহুল হোটেলে। ‘ওয়েলকাম লাঞ্চ’ দিয়েই দুপুর থেকে শুরু হচ্ছে বিয়ের অনুষ্ঠান। তার পরে থাকছে নব্বইয়ের দশকের আদলে একটি থিম পার্টি। সকল অতিথিদের জন্য থাকছে এলাহি আয়োজন।

আজই সিরিজ় জয় ভারতের?

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে ভারত। প্রথম ম্যাচে জিতে সিরিজে ১-০ এগিয়ে রয়েছে কেএল রাহুলের দল। আজ জিতলেই সিরিজ় জিতে যাবেন তাঁরা। এই ম্যাচ স্পোর্টস ১৮ চ্যানেলে দুপুর দেড়টা থেকে।

গ্রাফিক: সনৎ সিংহ।

ফাইনালে উঠতে পারবে ভারত?

এশিয়ান গেমসে মহিলাদের ক্রিকেটে আজ সেমিফাইনালে নামছে ভারত। অধিনায়ক হরমনপ্রীত সিংহ এই ম্যাচে খেলতে পারবেন না। স্মৃতি মন্ধনাদের সামনে বাংলাদেশ। ভারত কি পারবে ফাইনালে উঠতে? এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

এশিয়ান গেমসে ফুটবল ও হকি

এশিয়ান গেমসে আজ ফুটবলে ভারতের সামনে মায়ানমার। আগের ম্যাচে বাংলাদেশকে হারিয়ে আত্মবিশ্বাসী সুনীল ছেত্রীরা। আজ জিতলেই প্রি-কোয়ার্টার ফাইনালে চলে যাবে ভারত। এই ম্যাচ বিকেল ৫টা থেকে। মহিলাদের ফুটবলেও আজ নামছে ভারত। বিপক্ষে তাইল্যান্ড। এই ম্যাচ দুপুর দেড়টা থেকে। হকিতে আজ অভিযান শুরু করছে ভারত। খেলতে হবে উজ়বেকিস্তানের সঙ্গে। খেলা সকাল পৌনে ৯টা থেকে। সব খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

রাজ্যের আবহাওয়া

গত কয়েক দিন ধরে কলকাতা-সহ রাজ্যের নানা প্রান্তে দফায় দফায় বৃষ্টি হচ্ছে। বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে এই বৃষ্টি বলে জানিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজছে উত্তরবঙ্গও। হাওয়া অফিস জানিয়েছে, শনি এবং রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। নিম্নচাপ শক্তি হারিয়ে ঘূর্ণাবর্তে পরিণত হয়েছিল। পরে তা ঝাড়খণ্ডের দিকে সরে গিয়েছে। তবে বঙ্গোপসাগরের উপর একটি মৌসুমি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। যেটি দিঘার উপর দিয়ে গিয়েছে। তার প্রভাবেই এই বৃষ্টি। আজ নজরে থাকবে রাজ্যের আবহাওয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE