Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১৩

প্রাথমিক মামলার শুনানি। মানিককে সিবিআই জিজ্ঞাসাবাদ। মণিপুরের পরিস্থিতি। সংসদের অধিবেশন ও মণিপুর-দ্বৈরথ। বিধানসভার বাদল অধিবেশন। আদালতে ‘কালীঘাটের কাকু’র হাজিরা।

An image of Judge

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৩ ০৬:২১
Share: Save:

প্রাথমিক মামলার শুনানি

আজ, বুধবার প্রাথমিকের মামলার শুনানি রয়েছে। মঙ্গলবার প্রাথমিকের মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ বিকেলে আবার এই মামলার শুনানি রয়েছে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মানিককে সিবিআই জিজ্ঞাসাবাদ

মঙ্গলবার প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যকে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আজ সকাল ন'টা নাগাদ মানিককে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জিজ্ঞাসাবাদ করতে পারবে। নজর থাকবে এই খবরের দিকে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় তিন মাস হতে চলছে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনার ভিডিয়ো এবং গণধর্ষণের অভিযোগ ঘিরে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়েছে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংহের ইস্তফার দাবি উঠেছে। আজ, মঙ্গলবার সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

সংসদের অধিবেশন ও মণিপুর-দ্বৈরথ

মণিপুরের পরিস্থিতির আঁচ পড়েছে সংসদের চলতি অধিবেশনে। এ নিয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জবাব চায় তারা। সোমবার, মঙ্গলবার রাজ্যসভায় বিষয়টি ওঠে। ওই দিন বিরোধীদের তুমুল হইহট্টগোলে অধিবেশন মুলতুবি হয়ে যায়। আজ মণিপুর নিয়ে সংসদে আলোচনা হয় কি না তা দেখার।

বিধানসভার বাদল অধিবেশন

সোমবার থেকে বিধানসভার বাদল অধিবেশন শুরু হয়েছে। আজ বিধানসভার কর্মসূচির দিকে নজর থাকবে।

আদালতে ‘কালীঘাটের কাকু’র হাজিরা

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় ‘কালীঘাটের কাকু’কে গ্রেফতার করেছিল ইডি। আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মণিপুর: দক্ষিণ কলকাতায় মহিলা তৃণমূলের মিছিল

মণিপুরের পরিস্থিতি নিয়ে আজ দক্ষিণ কলকাতায় মহিলা তৃণমূলের মিছিল রয়েছে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পঞ্চায়েত ভোটে সন্ত্রাসের অভিযোগে বামেদের প্রতিবাদ মিছিল

পঞ্চায়েতে সন্ত্রাসের প্রতিবাদে আজ বামফ্রন্টের মিছিল রয়েছে। বিকেল ৫টা নাগাদ গোলপার্ক থেকে হাজরা মোড় পর্যন্ত এই মিছিল রয়েছে। নজর থাকবে এই খবরের দিকে।

রাজ্যে নারী নির্যাতনের অভিযোগে প্রতিবাদে বিজেপির মহিলা মোর্চা

রাজ্যে নারী নির্যাতনের প্রতিবাদে আজ বিজেপির মহিলা মোর্চার অবস্থান বিক্ষোভ কর্মসূচি রয়েছে। বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শ্যামবাজার মেট্রো স্টেশনের কাছে চলবে এই কর্মসূচি। বিজেপির কর্মসূচি বৃহস্পতিবারও চলবে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

উত্তরাখণ্ড, দিল্লি-সহ উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি

প্রবল বর্ষণে জলমগ্ন উত্তরাখণ্ড, দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। বন্যা পরিস্থিতিতে অসমে ক্ষতিগ্রস্ত প্রচুর মানুষ। সেখানে ১৭টি জেলায় ৬৭ হাজারেরও বেশি বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়েছেন। ব্রহ্মপুত্র নদ-সহ বিভিন্ন নদীর জলস্তর বিপদসীমার উপর দিয়ে বইছে। অন্য দিকে, দিল্লি-সহ উত্তর ভারতে অতিবর্ষণে বিপর্যস্ত জনজীবন। শুধু উত্তর ভারতে দুর্যোগে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাজধানী দিল্লির প্রচুর জায়গায় জল জমে যায়। আজ নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

আদালতে এসপি সিন্‌হা, আব্দুল খালেকদের হাজিরা

নিয়োগ দুর্নীতি মামলায় এসপি সিন্‌হা, আব্দুল খালেকদের আজ আদালতে হাজিরা করানো হবে। নজর থাকবে আদালতের নির্দেশের দিকে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। মঙ্গলবার পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের কক্ষপথের দিকে যাত্রা শুরু করেছে চন্দ্রযান-৩। আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এই সংক্রান্ত মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন। আজ এই মামলাটির শুনানি হতে পারে। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE