Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১১

কেমন আছেন মমতা? পঞ্চায়েত মামলার শুনানি হাই কোর্টে। মহম্মদ সেলিমের সাংবাদিক বৈঠক। আদালতে ‘কালীঘাটের কাকু’র হাজিরা। রাজ্যের আর কোথায় কোথায় কেন্দ্রীয় বাহিনী এল।

An image of Mamata Banerjee

মঙ্গলবার কপ্টার বিভ্রাটে পা এবং কোমরে চোট পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ০৭:১৯
Share: Save:

কেমন আছেন মমতা?

মঙ্গলবার কপ্টার বিভ্রাটে পা এবং কোমরে চোট পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এসএসকেএম হাসপাতালে তাঁর এমআরআই করা হয়। আপাতত বাড়িতেই চিকিৎসাধীন রয়েছেন মুখ্যমন্ত্রী। আজ, বুধবার তিনি কেমন থাকেন সে দিকে নজর থাকবে।

পঞ্চায়েত মামলার শুনানি হাই কোর্টে

রাজ্যের পঞ্চায়েত ভোট নিয়ে আজ একাধিক জনস্বার্থ মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। কেন্দ্রীয় বাহিনী নিয়ে কোনও সিদ্ধান্ত জানাতে পারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বাহিনী মোতায়েন নিয়ে নিজেদের অবস্থান জানাবে রাজ্য নির্বাচন কমিশনও। ভোটের দফা বাড়তে পারে বলে যে জল্পনা তৈরি হয়েছে, আজ আদালতের শুনানি থেকে তার কিছুটা ইঙ্গিত পাওয়া যেতে পারে। নজর থাকবে এই খবরের দিকে।

মহম্মদ সেলিমের সাংবাদিক বৈঠক

আজ কলকাতা প্রেস ক্লাবে সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমের সাংবাদিক বৈঠক রয়েছে। বিকেলে এই বৈঠকটি হওয়ার কথা।

আদালতে ‘কালীঘাটের কাকু’র হাজিরা

স্ত্রী মারা যাওয়ার পর মঙ্গলবার প্যারোলে ছাড়া পেয়েছেন ‘কালীঘাটের কাকু’। নিয়োগ দুর্নীতি মামলায় আজ তাঁকে আদালতে হাজির করানো হবে। নজর থাকবে আদালতের পরবর্তী নির্দেশের দিকে।

রাজ্যের আর কোথায় কোথায় কেন্দ্রীয় বাহিনী এল

পঞ্চায়েত ভোটের জন্য শুক্রবার থেকে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসতে শুরু করেছে। ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ইতিমধ্যে রাজ্যের ২২ জেলায় পৌঁছে গিয়েছে। বাকি ৩৩৫ কোম্পানি কেন্দ্রীয় আজ জেলায় জেলায় পৌঁছে যাওয়ার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটছে। কিছু জায়গায় গন্ডগোল লেগেই রয়েছে। সোমবার সিপিএম এবং তৃণমূলের সংঘর্ষে গুলি চলার অভিযোগ ওঠে ডোমকলের জোতকানা তুলসীপুর এলাকায়। সংঘর্ষে উভয় পক্ষেরই চার জন আহত হয়েছেন বলে অভিযোগ। মঙ্গলবার কোচবিহারের গীতালদহেও গুলি চলে। গুলিতে মারা গিয়েছেন এক তৃণমূল কর্মীআ। আহত হন চার জন। রাতেও গুলি চলে। গুরুতর জখম হন এক জন। এই অবস্থায় ভোট ঘিরে আজ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি দিকেও নজর থাকবে।

মণিপুরের পরিস্থিতি

উত্তেজনা অব্যাহত মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, দ্বিতীয় টেস্টের প্রথম দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে খেলাটি শুরু হবে। দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলার দিকে নজর থাকবে।

অসম, সিকিম, মহারাষ্ট্রের বৃষ্টি বিপর্যয়

প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে মুম্বই, অসম, সিকিমে। মুম্বই শহরের একাধিক জায়গায় জল জমে জনজীবন বিপর্যস্ত। অসমের বিস্তীর্ণ এলাকা জলের তলায়। আজ ওই তিন জায়গার প্রাকৃতিক বিপর্যয় সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজ রাজ্যে বজ্রবিদুৎ-সহ বৃষ্টি হতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, রাজ্যে তাপমাত্রা কম থাকবে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস। শহরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। শুক্রবার রাজ্যের শিক্ষাসচিবকে জিজ্ঞাসাবাদ করেছে সিবিআই। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE