Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
India VS Pakistan

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

তৃণমূলের ছাত্র সমাবেশ মমতা। পুজোয় অনুদান নিয়ে মামলার শুনানি হাই কোর্টে। শিক্ষক নিয়োগ দুর্নীতিতে কোর্টে হাজিরা প্রসন্নের।

পাকিস্তানকে হারাল হার্দিক।

পাকিস্তানকে হারাল হার্দিক। ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ০৬:৫৫
Share: Save:

তৃণমূলের ছাত্র সমাবেশে মমতা

Advertisement

আজ, সোমবার তৃণমূলের ছাত্র সমাবেশ রয়েছে। এই সমাবেশে যোগ দেবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি কী বলেন তা আলোচনায় থাকবে।

পুজো-অনুদান মামলার শুনানি

পুজো উপলক্ষে ক্লাবগুলিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্যের এই সিদ্ধান্তের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। আজ মামলাগুলির শুনানি হতে পারে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে।

Advertisement

প্রসন্নের কোর্টে হাজিরা

স্কুলের শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় প্রসন্ন রায়কে গ্রেফতার করেছে সিবিআই। আজ তাঁকে কোর্টে হাজির করানো হবে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

বউবাজারে ক্ষতিপূরণ দেবে মেট্রো

মেট্রোর কাজের জন্য বউবাজারের একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বাড়িছাড়া হয় বহু পরিবার। আজ ওই পরিবারগুলির হাতে ক্ষতিপূরণ তুলে দেবে মেট্রো।

রোহিতদের পাকিস্তান জয়ের পর্যালোচনা

এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ম্যাচে জয় পেল ভারত। বাবর আজমদের বিরুদ্ধে রোহিতদের জয়ের পর্যালোচনার দিকে আজ নজর থাকবে।

কোহলীর রানে প্রত্যাবর্তন

টি-টোয়েন্টি ফর্ম্যাটে বিরাট কোহলী কি আবার ব্যর্থ? এই প্রশ্নের উত্তরে বিভক্ত ক্রিকেট শিবির। কারণ, রবিবার পাকিস্তানের বিরুদ্ধে কোহলীর ব্যাটিং মুগ্ধ করেছে অনেকেই। যা দেখে কেউ কেউ মনে করছেন, পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচে বিরাট প্রত্যাবর্তনের বার্তা দিলেন। আবার কেউ কেউ বলছেন, টানা এক মাস বিশ্রামের পর কোহলীর কাছ থেকে আরও বেশি আশা ছিল, কিন্তু তিনি যে ভাবে আউট হলেন তা খুবই হতাশাজনক।

যমজ অট্টালিকা ভাঙার পর

সুপ্রিম কোর্টের নির্দেশে রবিবার নয়ডার জোড়া অট্টালিকা ভেঙে ফেলা হয়। মাত্র ৯ সেকেন্ডে গগনচুম্বী দুই ইমারত ধুলোয় মিশে যায়। এখন সেখানে ধ্বংসাবশেষ সরানোর কাজ চলবে। এ ছাড়া কোনও ক্ষয়ক্ষতি হল কি না সে দিকেও নজর থাকবে।

ঝাড়খণ্ড-সঙ্কট

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন নির্বাচনী নিয়মবিধি লঙ্ঘন করেছেন। এই মর্মে ঝাড়খণ্ডের রাজ্যপালের কাছে বিরোধী দল বিজেপি অভিযোগ জানায়। রাজ্যপাল তা পাঠিয়ে দেন নির্বাচন কমিশনের কাছে। হেমন্তের বিধায়ক পদ খারিজের দাবি ওঠে। আজ হেমন্তকে নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন সে রাজ্যের রাজ্যপাল। এই অবস্থায় সে রাজ্যের রাজনৈতিক সঙ্কটের দিকে আজ নজর থাকবে।

সোনালি ফোগট হত্যা-রহস্য

গত বৃহস্পতিবার হরিয়ানার বিজেপি নেত্রী সোনালি ফোগটের রহস্যময় মৃত্যু হয়। তাঁর মৃত্যুতে খুনের মামলা রুজু করে পুলিশ। কী কারণে তাঁর মৃত্যু হয়েছে তা এখনও রহস্যে মোড়া। পরিবার খুনের অভিযোগ তুলে হরিয়ানার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হয়েছে। অন্য দিকে, এই মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবিতে গোয়া সরকারকে চিঠি দিয়েছে হরিয়ানা সরকার। সেই মতো রবিবার গোয়া সরকার সিবিআইকে তদন্তভার দেওয়া নিয়ে ভাবনা চিন্তা করছে। আজ তারা চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানাতে পারে।

বন্যা বিধ্বস্ত পাকিস্তান, আফগানিস্তান

গত কয়েক সপ্তাহ ধরে চলা ধারাবাহিক বৃষ্টির ফলে বন্যায় ভাসছে পাকিস্তানের বিস্তীর্ণ এলাকা। মৃত্যুর সংখ্যা হাজার ছাড়িয়েছে। ক্ষতিগ্রস্ত তিন কোটিরও বেশি মানুষ। অন্য দিকে, প্রবল বৃষ্টির ফলে বন্যা ও হড়পা বানের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের কিছু অংশ। সেখানে মৃত্যুর সংখ্যা ২০০ ছুঁয়েছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক সাহায্য চেয়েছে সে দেশের তালিবান সরকার। এই দুই দেশের বন্যা বিধ্বস্ত পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.