Advertisement
০১ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১০

ইদ। রাজ্যপাল মুর্শিদাবাদে যেতে পারেন। মমতা কেমন আছেন? পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা। রাজ্যের আর কোথায় কোথায় কেন্দ্রীয় বাহিনী এল। মহারাষ্ট্র, সিকিম, হরিয়ানায় বৃষ্টি বিপর্যয়।

An image of Eid

বৃহস্পতিবার ইদ। —প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০৭:২৯
Share: Save:

ইদ

আজ, বৃহস্পতিবার ইদ। সকাল সাড়ে ৮টায় রেড রোডে ইদের নমাজ পড়া হবে। এ ছাড়া সকালে নাখোদা মসজিদ, বড় মসজিদ, টিপু সুলতান মসজিদেও পড়া হবে ইদের নমাজ। অন্য দিকে, ইদের নমাজে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থাকতে পারেন কি না সে দিকে নজর থাকবে।

রাজ্যপাল মুর্শিদাবাদে যেতে পারেন

পঞ্চায়েত ভোটকে ঘিরে রণক্ষেত্রের চেহারা নেয় মুর্শিদাবাদের ডোমকল। সোমবার সেখানে চারজন গুলিবিদ্ধ হয়েছেন। আজ সেখানে যাওয়ার কথা রাজ্যপাল সিভি আনন্দ বোসের। নজর থাকবে রাজ্যপালের এই সফরের দিকে।

মমতা কেমন আছেন?

মঙ্গলবার কপ্টার বিভ্রাটে পা এবং কোমরে চোট পেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন এসএসকেএম হাসপাতালে তাঁর এমআরআই করা হয়। আপাতত চিকিৎসকদের পরামর্শ মেনে বাড়িতে বিশ্রামেই রয়েছেন মুখ্যমন্ত্রী। বুধবার তাঁর শারীরিক অবস্থার সামান্য উন্নতি হলেও এখনও ব্যথা রয়েছে এবং নড়াচড়া করলে তা বাড়ছে বলে জানানো হয়েছে নবান্নের হেল্‌থ বুলেটিনে। ওই দিন বিকেলে বিশেষজ্ঞ চিকিৎসকদের একটি দল মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থা পরীক্ষা করেছেন। প্রায় দু’ঘণ্টা ধরে ফিজিওথেরাপি করানো হয়েছে তাঁর। আজ তিনি কেমন থাকেন তা দেখার।

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যের আইনশৃঙ্খলা

পঞ্চায়েত ভোট ঘিরে রাজ্যে বেশ কিছু অশান্তির ঘটনা ঘটছে। কিছু জায়গায় গন্ডগোল লেগেই রয়েছে। গত সোমবার সিপিএম এবং তৃণমূলের সংঘর্ষে গুলি চলার অভিযোগ ওঠে ডোমকলের জোতকানা তুলসীপুর এলাকায়। সংঘর্ষে উভয় পক্ষেরই চার জন আহত হয়েছেন বলে অভিযোগ। কোচবিহারেও গন্ডগোল হয়। এই অবস্থায় ভোট ঘিরে আজ রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে নজর থাকবে।

রাজ্যের আর কোথায় কোথায় কেন্দ্রীয় বাহিনী এল

পঞ্চায়েত ভোটের জন্য শুক্রবার থেকে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী আসতে শুরু করেছে। ২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ইতিমধ্যে রাজ্যের ২২ জেলায় পৌঁছে গিয়েছে। তারা রুটমার্চ শুরু করেছে। বাকি ৩৩৫ কোম্পানি কেন্দ্রীয় আজ বিভিন্ন জেলায় পৌঁছে যাওয়ার কথা। নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া দ্বিতীয় টেস্ট, দ্বিতীয় দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টে থেকে খেলাটি শুরু হবে। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলার দিকে নজর থাকবে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় দু’মাসের বেশি সময় ধরে উত্তেজনা অব্যাহত মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। প্রশাসনের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও অশান্তি সেখানে কিছুতেই থামছে না। পরিস্থিতি নিয়ন্ত্রণে নেমে সেনাও বিক্ষোভের মুখে পড়েছে। এই অবস্থায় মণিপুরের পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

মহারাষ্ট্র, সিকিম, হরিয়ানায় বৃষ্টি বিপর্যয়

প্রবল বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে মুম্বই, অসম, সিকিমে। মুম্বই শহরের একাধিক জায়গায় জল জমে জনজীবন বিপর্যস্ত। অসমের বিস্তীর্ণ এলাকা জলের তলায়। আজ ওই তিন জায়গার প্রাকৃতিক বিপর্যয় সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

রাজ্যের আবহাওয়া কেমন?

আজও রাজ্যে বজ্রবিদুৎ-সহ বৃষ্টি হবে। আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ গোটা রাজ্যে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বেশি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলায়। আজ নজর থাকবে আবহাওয়া সংক্রান্ত আরও খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। এ বার যুব তৃণমূলের সভানেত্রী সায়নী ঘোষকে তলব করেছে ইডি। আগামী শুক্রবার তাঁকে যেতে বলা হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতরে। এই অবস্থায় তদন্তের অগ্রগতির দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE