Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

মন্ত্রিসভায় রদবদল। রাজভবনে শপথ নতুন মন্ত্রীদের। আদালতে হাজির করানো হবে পার্থ-অর্পিতাকে। কমনওয়েলথ গেমসে টি-টোয়েন্টি ম্যাচে ভারতীয় মহিলারা।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২২ ০৭:২৭
Share: Save:

আজ, বুধবার রাজ্য মন্ত্রিসভায় রদবদল করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকেল ৪টে নাগাদ নতুন মন্ত্রীদের শপথগ্রহণ রয়েছে রাজভবনে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

পার্থ ও অর্পিতাকে কোর্টে হাজির করানো হবে

আজ পার্থ চট্টোপাধ্যায় এবং অর্পিতা মুখোপাধ্যায়কে বিশেষ ইডি আদালতে হাজির করানো হবে দুপুরে। তাঁদেরকে আবার হেফাজতে চাইতে পারে ইডি। শেষ পর্যন্ত কী রায় দেয় আদালত সে দিকে নজর থাকবে।

পার্থকে জুতো ছোড়ার ফলো আপ

মঙ্গলবার স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল পার্থ চট্টোপাধ্যাকে। সেই সময় তাঁকে লক্ষ্য করে জুতো ছুড়ে মারেন এক মহিলা। যদিও রাজ্যের প্রাক্তন মন্ত্রীর গায়ে তা লাগেনি। তবুও এই ঘটনাকে কেন্দ্র করে রাজনৈতিক তরজা বাড়ছে। আজ ওই ঘটনার ফলো আপের দিকে নজর থাকবে।

এসএসসি মামলা

এসএসসি মামলায় তদন্তে গতি এনেছে ইডি এবং সিবিআই। মঙ্গলবার একযোগে কলকাতার বেশ কয়েকটি জায়াগায় অভিযান চালায় ইডি। নতুন করে কোনও তথ্য উঠে আসার খবর মেলেনি। আজ এই ঘটনার দিকে নজর থাকবে। একই সঙ্গে নজর থাকবে টেট মামলার তদন্তের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদের বাদল অধিবেশন

আজ সংসদের বাদল অধিবেশন রয়েছে। অগ্নিপথ-সহ বেশ কয়েকটি বিষয়ে সরকার পক্ষকে চাপে রাখতে মরিয়া বিরোধীরা। এর আগের দিন তাদের হইহট্টগোলের জেরে দফায় দফায় অধিবেশন মুলতুবি হয়ে যায়। আজ অধিবেশনের দিকে নজর থাকবে।

ঝাড়খণ্ডের তিন বিধায়ক সিআইডি হেফাজতে

গাড়ি থেকে টাকা উদ্ধারের ঘটনায় পশ্চিমবঙ্গের সিআইডির হেফাজতে রয়েছেন ঝাড়খণ্ডের তিন বিধায়ক। তাঁদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সেখান থেকে নতুন কোনও তথ্য উঠে এল কি না আজ সে দিকে নজর থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

রাজ্য জুড়ে নতুন করে করোনায় আক্রান্তের সংখ্যা আবারও বাড়ল। মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৮৮৩ জন। সোমবারের বুলেটিনে এই সংখ্যাটি ছিল ৪৩৬। আজ সংক্রমণ সংখ্যা কত থাকে সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে করোনার দৈনিক সংক্রমিতের সংখ্যা গত সপ্তাহে ২০ হাজারের গণ্ডি পেরোলেও টানা পাঁচ দিন ধরে এই সংখ্যা কমতে শুরু করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দৈনিক আক্রান্তের সংখ্যা অনেকটাই কমে হল ১৩,৭৩৪। রাজ্যভিত্তিক কোভিডের সার্বিক পরিস্থিতি লক্ষ করলে দেখা যায়, দেশে দৈনিক সংক্রমণের তালিকার শীর্ষে মহারাষ্ট্রকে ছাপিয়ে শীর্ষে তামিলনাড়ু। আজ দেশের সার্বিক কোভিড পরিস্থিতির দিকে নজর থাকবে।

মাঙ্কি পক্সের খবর

দেশে ক্রমশ বাড়ছে মাঙ্কি পক্স আক্রান্তের সংখ্যা। কেরলের পর দিল্লিতে আক্রান্তের খোঁজ মিলেছে। মঙ্গলবার রাজস্থানেও এক ব্যক্তিকে সন্দেহ করা হয়েছে। দিল্লি সরকার জানিয়েছে, সেখানে মাঙ্কি পক্সের চিকিৎসার জন্য তিনটি হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

তাইওয়ান সঙ্কট

চিনের হুমকি অগ্রাহ্য করেই তাইওয়ান সফরে গেলেন আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইওয়ানের রাজধানী তাইপেইয়ের উদ্দেশে রওনা দেন পেলোসি-সহ আমেরিকার কংগ্রেসের প্রতিনিধিদলের সদস্যেরা। আর তাঁদের নিরপত্তার অজুহাতে দক্ষিণ চিন সাগরের দ্বীপরাষ্ট্রে ঢুকে পড়ল আমেরিকার যুদ্ধবিমানের বহর! এর পর চিন কী অবস্থান নেয় তা দেখার। সব মিলিয়ে আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

কমনওয়েলথ গেমস

আজ কমনওয়েলথ গেমসে ভারত এবং বার্বাডোজের মধ্যে মহিলা টি-টোয়েন্টি ম্যাচ রয়েছে। রাত সাড়ে ১০টা নাগাদ ওই খেলাটি শুরু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE