Advertisement
০২ মার্চ ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

রাখিবন্ধন। মমতা-অভিষেকের মুম্বইযাত্রা। সুতপা হত্যাকাণ্ডে সাজার শুনানি। এশিয়া কাপ শুরু। দত্তপুকুর বিস্ফোরণকাণ্ডে পুলিশি তদন্ত। যাদবপুরকাণ্ডে আদালতে দীপশেখর ও মনোতোষের হাজিরা।

An image of Raksha Bandhan

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ০৭:০০
Share: Save:

রাখিবন্ধন

আজ রাজ্য জুড়ে রাখিবন্ধন উৎসব পালনের কর্মসূচি নিয়েছে তৃণমূল। মূলত শাসকদলের মহিলা শাখাকেই এই কর্মসূচি পালনের দায়িত্ব দেওয়া হয়েছে। অন্যান্য বার বিভিন্ন জনবহুল এলাকায় প্যান্ডেল করে রাখিবন্ধন উৎসব পালন করে তৃণমূল। এ বার বাড়ি বাড়ি গিয়ে রাখি পরানোর কর্মসূচি নিয়েছে শাসকদল। কলকাতা-সহ জেলাগুলিতে আজ এই কর্মসূচি হবে বলে শাসকদল জানিয়েছে।

মমতা-অভিষেকের মুম্বইযাত্রা

মুম্বইয়ে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র বৈঠকে যোগ দিতে যাবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দুপুরে দমদম বিমানবন্দর থেকে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে মুম্বই রওনা হবেন তিনি। মুম্বই পৌঁছে তাঁর গন্তব্য হবে অমিতাভ বচ্চনের বাসভবন ‘প্রতীক্ষা’। সেখানে তিনি একটি চা-চক্রে অংশ নেবেন বচ্চন পরিবারের সঙ্গে। ৩১ অগস্ট ও ১ সেপ্টেম্বর মমতা যোগ দেবেন বিরোধী জোটের বৈঠকে। আজ নজর থাকবে এই খবরের দিকে।

সুতপা হত্যাকাণ্ডে সাজার শুনানি

বহরমপুরের কলেজছাত্রী খুনের ঘটনায় দোষী সাব্যস্ত হয়েছেন তাঁর প্রাক্তন প্রেমিক তথা ঘটনায় মূল অভিযুক্ত সুশান্ত চৌধুরী। খুনের ১৫ মাসের মাথায় মঙ্গলবার তাঁকে দোষী সাব্যস্ত করে আদালত। ২০২২ সালের ২ মে বহরমপুরে মেসের দরজার সামনেই সুতপা খুন হন। তাঁর উপর ঝাঁপিয়ে পড়েছিলেন সুশান্ত। ছুরি দিয়ে এলোপাথাড়ি কোপানো হয় ছাত্রীকে। সম্পর্কের জটিলতা থেকে সুশান্ত খুন করেন প্রেমিকাকে। আজ সাজা নির্ধারণের শুনানি রয়েছে বহরমপুর ফাস্ট ট্র্যাক কোর্টে।

শুরু এশিয়া কাপ

আজ থেকে শুরু হচ্ছে এশিয়া কাপ ক্রিকেট। প্রথম দিন নামছে পাকিস্তান। বাবর আজমের দলের সামনে নেপাল। খেলা পাকিস্তানের মুলতানে। এই ম্যাচ বিকেল ৩টে থেকে স্টার স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দত্তপুকুর বিস্ফোরণকাণ্ড

দত্তপুকুরের মোচপোলে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ হয়ে ন’জনের মৃত্যু হয়েছে। সেই রেশ কাটতে না কাটতেই আসানসোলের বার্নপুর থেকে বিপুল পরিমাণ বাজি বাজেয়াপ্ত করেছে পুলিশ। ওই বাজি মজুতে প্রশাসনের অনুমতি ছিল কি না, খতিয়ে দেখা হচ্ছে। আজ নজর থাকবে দত্তপুকুরকাণ্ডের তদন্ত কোন পথে এগোয়, তার দিকে।

যাদবপুরকাণ্ড

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলে প্রথম বর্ষের পড়ুয়া মৃত্যুর ঘটনায় ধ়ৃত দু’জনকে আজ আদালতে হাজির করানো হবে। পুলিশকে হস্টেলে ঢুকতে বাধা দেওয়ার মামলায় নিজেদের হেফাজতে নিয়েছিল মনোতোষ ঘোষ ও দীপশেখর দত্তকে। সেই মামলায় তাদের আদালতে আজ হাজির করানো হবে।

ইউএস ওপেন

বছরের শেষ গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ইউএস ওপেন আজ তৃতীয় দিনে পড়ছে। খেলা সরাসরি দেখা যাবে সোনি স্পোর্টসের দু’টি চ্যানেলে রাত সাড়ে ৮টা থেকে।

চাঁদে কেমন কাজ করছে প্রজ্ঞান ও বিক্রম

চাঁদের মাটিতে সপ্তম দিনে পা দিল চন্দ্রযান-৩। এক সপ্তাহ আগে গত বুধবার ল্যান্ডার বিক্রম চাঁদের দক্ষিণ মেরুর কাছে নেমেছিল। মঙ্গলবার রাতে ইসরো টুইট করে জানিয়েছে, চাঁদের ওই অংশের মাটিতে সালফার রয়েছে বলে প্রমাণ পেয়েছে রোভার প্রজ্ঞান। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE