Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য? প্রধানমন্ত্রী মোদীর ‘মন কি বাত’। মণিপুরে ‘ইন্ডিয়া’র প্রতিনিধি দল। মণিপুরের পরিস্থিতি।

An image of Buddhadeb Bhattacharya

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুলাই ২০২৩ ০৬:৩৪
Share: Save:

কেমন আছেন বুদ্ধদেব ভট্টাচার্য?

ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভেন্টিলেশনে রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রথমে বুদ্ধদেবকে ‘নন-ইনভেসিভ ভেন্টিলেশনে’ রাখা হয়েছিল কিন্তু রাতে তাঁকে ‘ভেন্টিলেশন’-এ দেওয়া হয়। দু’বছর আগেও একবার ওঁকে ভেন্টিলেশনে দিতে হয়েছিল দু’দিনের জন্য। কিন্তু তার পরে ওঁর কোভিড হয়েছে। ফলে ফুসফুসের জোর আরও কমেছে। আজ, রবিবার তিনি কেমন থাকেন নজর থাকবে সে দিকে।

প্রধানমন্ত্রী মোদীর ‘মন কি বাত’

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মন কি বাত’ রয়েছে। বেলা ১১টা নাগাদ এটি শুরু হবে। প্রধানমন্ত্রী কী বলেন সে দিকে নজর থাকবে।

মণিপুরে ‘ইন্ডিয়া’র প্রতিনিধি দল

শনিবার অশান্ত মণিপুর পরিদর্শনে গিয়েছে বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’র প্রতিনিধি দল। ১৬টি দলের ১৮ জন নেতা সেখানে গিয়েছেন। সেখানে তাঁদের সফরের শেষ দিন। আজ নজর থাকবে এই খবরের দিকে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় তিন মাস হতে চলছে উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। সে রাজ্যে গোষ্ঠী সংঘর্ষে দু'শো জনের কাছাকাছি মানুষের মৃত্যু হয়েছে। প্রায়ই দিনই মৃত্যুর ঘটনা ঘটছে। দুই মহিলাকে বিবস্ত্র করে রাস্তায় ঘোরানোর ঘটনার ভিডিয়ো এবং গণধর্ষণের অভিযোগ ঘিরে দেশ জুড়ে বিতর্ক শুরু হয়েছে। ওই ঘটনায় বৃহস্পতিবার সিবিআই তদন্তের নির্দেশ দেয় স্বরাষ্ট্র মন্ত্রক। অন্য দিকে, মণিপুরের ঘটনায় নজিরদারি করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সে রাজ্যে ৩৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অ্যাশেজ: ইংল্যান্ড-অস্ট্রেলিয়া পঞ্চম টেস্টের চতুর্থ দিন

আজ অ্যাশেজে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার পঞ্চম টেস্টের চতুর্থ দিন। বিকেল সাড়ে ৩টে নাগাদ এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

উত্তর ভারতের বর্ষণ পরিস্থিতি

প্রবল বর্ষণে জলমগ্ন উত্তরাখণ্ড, দিল্লি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকা। বন্যা পরিস্থিতিতে অসমে ক্ষতিগ্রস্ত প্রচুর মানুষ। শুধু উত্তর ভারতেই দুর্যোগে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। আজ ওই জায়গার পরিস্থিতির দিকে নজর থাকবে।

যাত্রাপথে চন্দ্রযান-৩

গত ১৪ জুলাই সফল ভাবে হয়েছে উৎক্ষেপণ চন্দ্রযান-৩। সেটি পৃথিবীর কক্ষপথে পৌঁছেও গিয়েছে। এখন পৃথিবীর কক্ষপথের একেবারে শেষ ধাপে রয়েছে চন্দ্রযান-৩। পৃথিবীর কক্ষপথ থেকে বেরিয়ে চাঁদের উদ্দেশে পাড়ি দিতে আর বেশি দেরি নেই ভারতের তৈরি এই মহাকাশযানের। পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদকে প্রদক্ষিণ করতে করতে চাঁদের পৃষ্ঠে নামবে সেটি। এই অবস্থায় আজ নজর থাকবে চন্দ্রযানের নানা খবরের দিকে।

টেট এবং এসএসসি নিয়োগ তদন্ত

টেট এবং এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় তদন্ত জারি রেখেছে সিবিআই এবং ইডি। তদন্তে প্রতি দিনই নতুন নতুন তথ্য উঠে আসছে। শুক্রবার 'কালীঘাটের কাকু'র বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে ইডি। এই অবস্থায় আজ তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE