Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৮

অভিষেক-ইডি-তৃণমূলের দিল্লিযাত্রা। রাজভবনে ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণ। সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা। আইএসএলে ইস্টবেঙ্গল। ভারত-পাকিস্তান হকি। বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড প্রস্তুতি ম্যাচ।

An image of Abhishek Banerjee

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ০৬:৫৯
Share: Save:

অভিষেক-ইডি-তৃণমূলের দিল্লিযাত্রা

বাংলার বকেয়া আদায়ে দিল্লি যাওয়া শুরু করবেন তৃণমূল নেতা-কর্মীরা। বাংলার শাসকদল যে বিশেষ ট্রেন বুক করেছিল, শুক্রবার শেষ মুহূর্তে রেল জানিয়েছে, তা দেওয়া সম্ভব হচ্ছে না। তৃণমূলের ‘সেনাপতি’ অভিষেক বন্দ্যোপাধ্যায় চ্যালেঞ্জের সুরেই জানিয়েছেন, বিকল্প পথে দিল্লিতে জমায়েত নিয়ে যাওয়া হবে। কী ভাবে রাজধানীর উদ্দেশে তৃণমূলকর্মীরা যান, সে দিকে নজর থাকবে আজ। আগামী ৩ অক্টোবর অভিষেকের দিল্লির কর্মসূচির দিনই তাঁকে তলব করেছে ইডি। কিন্তু ডায়মন্ড হারবারের সাংসদ স্পষ্ট বলে দিয়েছেন, ৩ তারিখ তিনি থাকবেন দিল্লির কর্মসূচিতে। আবার শুক্রবার হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংহ কেন্দ্রীয় তদন্ত সংস্থার উদ্দেশে বলেছেন, ওই দিনই অভিষেককে জিজ্ঞাসাবাদের বিষয়টি তাদের নিশ্চিত করতে হবে। সামগ্রিক ভাবে অভিষেক-ইডি-দিল্লিযাত্রার ঘটনাক্রমে নজর থাকবে আজ।

রাজভবনে ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণ

অনেক কাঠখড় পুড়িয়ে, চিঠি-চাপাটির পর ধূপগুড়ি উপনির্বাচনে জয়ী তৃণমূল প্রার্থী নির্মলচন্দ্র রায়ের শপথগ্রহণ হবে আজ। রাজভবনে তাঁকে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজভবনের ‘অসহযোগিতা’র প্রতিবাদে শপথ অনুষ্ঠান বয়কট করবেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ও পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টাপাধ্যায়। রাজ্য সরকারের তরফে থাকবেন বিধানসভার উপমুখ্যসচেতক তাপস রায়।

সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা

আবহাওয়া দফতরের পূর্বাভাস, নিম্নচাপের প্রভাবে শুক্র এবং শনিবার ভারী বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণের বেশ কিছু জেলায়। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। রবিবারও হতে পারে বিক্ষিপ্ত বৃষ্টি। তবে উত্তরের জেলাগুলিতে শুক্র এবং শনিবার বৃষ্টির পূর্বাভাস নেই।

রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি

ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে রাজ্যে। বাড়ছে মৃত্যুও। এর মধ্যেই বিধাননগরে মশার বংশবিস্তারের আদর্শ জায়গার খোঁজ মিলেছে। সাধারণ মানুষ আঙুল তুলছে প্রশাসনের দিকে। নড়ে বসেছে প্রশাসনও। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আইএসএলে ইস্টবেঙ্গল

আজ আইএসএলে দ্বিতীয় ম্যাচ খেলবে ইস্টবেঙ্গল। প্রতিপক্ষ হায়দরাবাদ এফসি। প্রথম ম্যাচ ড্র করেছিল কুয়াদ্রাতের দল। অন্য দিকে, হায়দরাবাদের এটিই প্রথম ম্যাচ। যুবভারতীতে এই ম্যাচ শুরু রাত ৮টায়। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

ভারত-পাকিস্তান হকি

এশিয়ান গেমসে আজ হকিতে মুখোমুখি ভারত ও পাকিস্তান। দু’টি দলই নিজেদের প্রথম তিনটি ম্যাচে জিতেছে। ভারত তিন ম্যাচে ৩৬টি গোল করে গ্রুপ শীর্ষে রয়েছে। পাকিস্তান ৩৪টি গোল করেছে। তারা দ্বিতীয় স্থানে। এই ম্যাচ সন্ধ্যা সওয়া ৬টা থেকে। এ ছাড়াও রয়েছে অ্যাথলেটিক্স, ভারোত্তোলন, শুটিং, টেবিল টেনিস, বক্সিং। সম্প্রচার শুরু ভোর ৬:৩০ থেকে। দেখা যাবে সোনির বিভিন্ন চ্যানেলে।

বিশ্বকাপে ভারত-ইংল্যান্ড প্রস্তুতি ম্যাচ

আজ বিশ্বকাপ ক্রিকেটের প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের বিপক্ষে গত বারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড। এই ম্যাচ দুপুর ২টো থেকে। একই সময়ে গা ঘামানোর ম্যাচে নামছে অস্ট্রেলিয়া। তাদের সামনে নেদারল্যান্ডস। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টসে।

মণিপুরের পরিস্থিতি

মণিপুর এখনও অশান্ত। বৃহস্পতিবার রাতে ইম্ফলে বীরেন সিংহের পৈতৃক বাড়িতে হামলা চালানোর চেষ্টা করে এক দল জনতা। পরিস্থিতি সামলাতে শূন্যে গুলি চালায় পুলিশ। ওই ঘটনার সময় মুখ্যমন্ত্রীর বাড়িতে কেউ ছিলেন না। কুকি এবং মেইতেইদের সংঘর্ষ ঘিরে গত ৩ মে থেকে তেতে রয়েছে উত্তর-পূর্বের এই রাজ্য। সম্প্রতি সে রাজ্যের দুই পড়ুয়াকে খুন করার অভিযোগ উঠেছে। মণিপুরের ঘটনার গতিপ্রকৃতির উপর নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE