Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

বালুর শারীরিক অবস্থা কেমন। ১২ দিন পর রাজ্য সরকারি দফতর খুলছে। বিশ্বকাপ ক্রিকেট: আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা। কেরল বিস্ফোরণের তদন্ত। ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ। রাজ্যের আবহাওয়া: তাপমাত্রার গতিপ্রকৃতি। খাদ্য ভবনে সিপিএমের বিক্ষোভ।

representational image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ০৭:৪৮
Share: Save:

বালুর শারীরিক অবস্থা কেমন

স্থিতিশীল রয়েছে জ্যোতিপ্রিয় মল্লিকের স্বাস্থ্যের অবস্থা। হাসপাতালের সর্বশেষ মেডিক্যাল বুলেটিন তেমনই বলছে। তবে সোমবার তাঁর হৃদ্‌যন্ত্রের নির্দিষ্ট কিছু পরীক্ষা হওয়ার কথা। গত শুক্রবারের নির্দেশ মতো মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ওরফে বালুর শারীরিক অবস্থার রিপোর্ট সোমবার আদালতে জমা দেবে ইডি। শুক্রবার শুনানি চলাকালীন আদলতের মধ্যেই অসুস্থ হয়ে পড়েছিলেন ইডির হাতে ধৃত মন্ত্রী। দ্রুত তাঁকে বিচারকের শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে নিয়ে যাওয়া হয়। অ্যাম্বুল্যান্স ডেকে পরে তাঁকে নিয়ে যাওয়া হয় এক বেসরকারি এক হাসপাতালে। পরে বিচারক জানান, ১০ দিনের যে ইডি হেফাজতের নির্দেশ তিনি দিয়েছেন, তা শুরু হবে বালু হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর। প্রাথমিক ভাবে নিজের পছন্দসই হাসপাতালে মন্ত্রীকে পাঠানো হলেও, এর পর বালু সুস্থ বোধ করলে আদালত নির্দিষ্ট হাসপাতালেই পরীক্ষার জন্য নিয়ে যাওয়া হবে তাঁকে।

১২ দিন পর রাজ্য সরকারি দফতর খুলছে

পুজোর ছুটির পর সোমবার থেকে খুলছে সরকারি অফিস। দেবীপক্ষের চতুর্থী থেকে ছুটি পড়ে গিয়েছিল সরকারি দফতরগুলিতে। আবারও কালীপুজো, দীপাবলি উৎসব এবং ভাইফোঁটার সময় কয়েকদিনের জন্য ফের সরকারি ছুটি দেওয়া হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপ ক্রিকেট: আফগানিস্তান বনাম শ্রীলঙ্কা

আজ বিশ্বকাপে মুখোমুখি আফগানিস্তান ও শ্রীলঙ্কা। আগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে আফগানিস্তান শেষ চারে যাওয়ার লড়াইয়ে চলে এসেছে। পর পর দু’ম্যাচে জিতে শ্রীলঙ্কাও রয়েছে সেমিফাইনালে যাওয়ার দৌড়ে। ফলে সোমবারের ম্যাচ দু’দলের কাছএই গুরুত্বপূর্ণ। এই ম্যাচ পুণেতে দুপুর ২টো থেকে। খেলা স্টার স্পোর্টসে।

কেরল বিস্ফোরণের তদন্ত

কেরলে এর্নাকুলামের সভায় কে বা কারা বিস্ফোরণ ঘটাল, কেন ঘটাল, তা নিয়ে রহস্য এখনও কাটেনি। বিস্ফোরণের দায় নিয়ে এক ব্যক্তি আত্মসমর্পণ করেছেন। কিন্তু তদন্তকারীরা তাঁর দাবির সত্যতাও খতিয়ে দেখছেন। রবিবার সকালে একটি ধর্মীয় কনভেনশনে পর পর তিনটি বিস্ফোরণ হয়। এক মহিলার মৃত্যু হয়। ৪৫ জন হাসপাতালে ভর্তি। তাঁদের মধ্যে ১৮ জন আইসিইউয়ে রয়েছেন।

ইজ়রায়েল বনাম হামাস সংঘর্ষ

ইজ়রায়েল বাহিনী গাজায় ঢুকে পড়েছে। আমেরিকা সতর্ক করেছে, অভিযান চলার সময় সাধারণ নাগরিক এবং হামাস জঙ্গিদের যেন গুলিয়ে না ফেলে। রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, গাজায় সাধারণ জনজীবন বিপর্যস্ত। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের গুদামে ইতিমধ্যে লুটতরাজ শুরু হয়েছে। এরই মধ্যে চলছে, ইজ়রায়েলি সেনার বোমাবর্ষণ। হামাসের আক্রমণের পর ২৩ দিন কেটে গেলেও যুদ্ধ পরিস্থিতির কোনও উন্নতি হয়নি। নজর থাকবে এই খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া: তাপমাত্রার গতিপ্রকৃতি

হাওয়ায় শীতশীত ভাব। তবে এখনই শীত আসার দিনক্ষণ বলছে না আবহাওয়া দফতর। স্বাভাবিকের তুলনায় কমই থাকছে সর্বনিম্ন তাপমাত্রা। তাপমাত্রার ওঠানামার আপডেট সোমবারেও থাকবে আনন্দবাজার অনলাইনে।

খাদ্য ভবনে সিপিএমের বিক্ষোভ

রেশন দুর্নীতি নিয়ে মধ্য কলকাতায় ফ্রি স্কুল স্ট্রিটের খাদ্য ভবনে সেমবার বিক্ষোভ কর্মসূচি নিয়েছে সিপিএম। এই মামলাতেই শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি গ্রেফতার করেছে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী এবং বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE